আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
68 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (43 points)
আসসালামু আলাইকুম।  আমার ৩ টি প্রশ্ন

১. ফজরের সময় যদি স্বপ্নদোষ হয় এবং এমন সময় ঘুম থেকে জাগি, যখন গোসল করে নামাজ শুরু করতে করতে ওয়াক্ত শেষ হয় যাবে, তখন যদি আমি আরেকটু ঘুমেয়ে তারপর ঘুম থেকে জেগে গোসল করে নামাজ পড়ি, তাহলে কি আমার গুণাহ হবে? গুণাহ হলে কিরকম গুণাহ, ফরজ নামাজ কাযা করার মতো গুণাহ?

২. আবার একই অবস্থায়, যদি গোসল করে নামাজ শুরু করি, তখন কি তা কাযা নামাজই ধরা হবে? সময়মতো নামাজ আদায়ের সওয়াব পাব না? বা গুণাহগার হবো?

৩. আমি কোনো জায়গায় যদি ট্রেনে যাতায়াত করি তাহলে দূরত্ব কিভাবে নির্ণয় করব। যেমনঃ গুগল ম্যাপে বাসের অথবা পায়ে হেটে কতটুক পথ অতিক্রম করলাম তা নির্ণয় করা যায় কিন্তু ট্রেনের ক্ষেত্রে তা করা যায় না। তাহলে আমি যদি ট্রেনে যাতায়াত করি তাহলে কি বাসের অতিক্রান্ত দূরত্ব ধরেই মুসাফিরের হিসাব করব?

1 Answer

0 votes
by (675,600 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ- 


হাদীস শরীফে এসেছেঃ  

عَنْ أَنَسِ بْنِ مَالِكٍ قَالَ قَالَ رَسُولُ اللَّهِ -صلى الله عليه وسلم- « إِذَا رَقَدَ أَحَدُكُمْ عَنِ الصَّلاَةِ أَوْ غَفَلَ عَنْهَا فَلْيُصَلِّهَا إِذَا ذَكَرَهَا فَإِنَّ اللَّهَ يَقُولُ أَقِمِ الصَّلاَةَ لِذِكْرِى

অনুবাদ-যখন তোমাদের কেউ নামায ছেড়ে ঘুমিয়ে পড়ে, বা নামায থেকে গাফেল হয়ে যায়, তাহলে তার যখন বোধোদয় হবে তখন সে যেন তা আদায় করে নেয়। কেননা আল্লাহ তাআলা ইরশাদ করেছেন-আমাকে স্মরণ হলে নামায আদায় কর।
(সহীহ মুসলিম, হাদীস নং-১৬০১
মুসনাদে আহমাদ, হাদীস নং-১২৯৩২
সুনানে বায়হাকী কুবরা, হাদীস নং-৪১৮২)

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
(০১)
হ্যাঁ, এক্ষেত্রে আপনার ফরজ নামাজ কাজা করার গুনাহ হবে।

(০২)
গোসল করে আসার পর ওয়াক্ত চলে গেলে কাজা নামাজ হিসেবে গন্য হবে।
সময় মতো নামাজ আদায়ের ছওয়াব পাবেননা।

তবে এলার্ম ইত্যাদির সহায়তা নেয়া সত্ত্বেও অনিচ্ছায় এভাবে ফজর কাজা হলে আশা করা যায় আল্লাহ তায়ালা আপনাকে মাফ করবেন।

(০৩)
আপনি কোথা থেকে কোথায় যাচ্ছেন,গুগল ম্যাপ বা অন্য কোনো সোর্স থেকে সেটি কিলোমিটার আকারে জেনে নিবেন।

এক্ষেত্রে ৭৮+ কিলোমিটার হলে সফরের দূরত্ব ধরে নিবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 150 views
...