আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
148 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (67 points)
আমি ৪৮ মাইলের বেশি দূরত্বে সফর করব এবং আমি জানি যে সেখানে আমার ১৫ দিনের বেশি অবস্থান করা লাগবে। কিন্তু নিশ্চিতভাবে কতদিন অবস্থান করবো তা জানিনা। ৩০-৪০ দিন অবস্থান করা লাগতে পারে।
১. সেই ক্ষেত্রে কি আমি নিজেকে মুসাফির হিসেবে গণ্য করবো নাকি মুকিম হিসেবে?

২. আমি জানি যে, আমার 15 দিনের বেশি অবস্থান করা লাগবে কিন্তু নিশ্চিত দিনের সংখ্যা জানি না। মোটামুটি ৩০-৪০ দিন অবস্থান করা লাগতে পারে। আমি কি এইভাবে নিয়ত করতে পারি যে, 14 দিন অবস্থান করব। তারপর 14 দিন পর আবার নতুন ভাবে 14 দিন অবস্থান করার নিয়ত করব। এইভাবে পুরো সময়টা মুসাফির হিসেবে অবস্থান করব। এই ধরনের নিয়ত করে মুসাফির হিসেবে অবস্থান করা কি বৈধ হবে?

৩. উপরে বর্ণিত অবস্থায় অর্থাৎ 15 দিনের বেশি কিন্তু সুনির্দিষ্ট দিনের সংখ্যা জানা নেই এই ক্ষেত্রে কোনটা উত্তম হবে? নিজেকে মুকিম হিসেবে গণ্য করা নাকি উপরে উল্লেখিত 2 নং পদ্ধতিতে নিয়ত করে মুসাফির হিসেবে অবস্থান করা?

1 Answer

0 votes
by (707,840 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
الْحُجَّاجُ إذَا وَصَلَّوْا بَغْدَادَ  وَلَمْ يَنْوُوا الْإِقَامَةَ وَعَزَمُوا أَنْ لَا يَخْرُجُوا إلَّا مَعَ الْقَافِلَةِ وَيَعْلَمُونَ أَنَّ بَيْنَ هَذَا الْوَقْتِ وَبَيْنَ خُرُوجِ الْقَافِلَةِ خَمْسَةَ عَشَرَ يَوْمًا فَصَاعِدًا يُتِمُّونَ أَرْبَعًا. 
হাজীসাহেবরা বাগদাদ পৌছেছেন,এবং তথায় ইকামতের নিয়ত করেননি,তবে তারা সিদ্ধান্ত নিলেন যে, বড় কাফেলার সঙ্গ ব্যতিত তারা সফল শুরু করবেন না।এবং তারা নিশ্চিত জানেন যে, একটি কাফেলা ১৫ দিন বা তার কিছু পরে এখানে আসবে। তাহলে এমতাবস্থায় হাজীসাহেবরা পূর্ণ নামায পড়বেন।(ফাতাওয়ায়ে হিন্দিয়া-১/১৩৯)

وَلِهَذَا قَالَ أَصْحَابُنَا - رَحِمَهُمْ اللَّهُ تَعَالَى - فِي تَاجِرٍ دَخَلَ مَدِينَةً لِحَاجَةٍ نَوَى أَنْ يُقِيمَ خَمْسَةَ عَشَرَ يَوْمًا لِقَضَاءِ تِلْكَ الْحَاجَةِ لَا يَصِيرُ مُقِيمًا؛ لِأَنَّهُ مُتَرَدِّدٌ بَيْنَ أَنْ يَقْضِيَ حَاجَتَهُ فَيَرْجِعَ وَبَيْنَ أَنْ لَا يَقْضِيَ فَيُقِيمَ فَلَا تَكُونُ نِيَّتُهُ مُسْتَقِرَّةً
আমাদের ফুকাহায়ে কেরামরা ঐ ব্যবসায়ী সম্পর্কে বলেন, যিনি কোনো একটি শহরে কোনো প্রয়োজনে প্রবেশ করলেন, এবং সেই প্রয়োজন পূর্ণ করতে ১৫ দিন সময় লাগতে পারে, তাহলে এমতাবস্থায় ঐ ব্যবসায়ী ব্যক্তি মুকিম হবেন না। কেননা এখানে ১৫ দিনের আগে বা ১৫ দিনের মধ্য হাজত পূর্ণ হওয়া নিয়ে অনিশ্চয়তা রয়েছে।হয়তো ১৫ দিনের পূর্বেও হাজত পূর্ণ হয়ে যেতে পারে,তখন হাজত শেষ হওয়ার দরুণ তিনি ১৫ দিনের পূর্বেই এখান থেকে চলে যাবেন। অথবা ১৫ দিন লাগতে পারে। সুতরাং ১৫ দিন সম্পর্কে নিশ্চয়তা না থাকার কারণে তিনি মুসাফির হিসেবে গণ্য হবেন। (ফাতাওয়ায়ে হিন্দিয়া-১/১৪০)


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
যেহেতু আপনি অবশ্যই ১৫ দিনের বেশী অবস্থান করবেন।সেটা প্রায় নিশ্চিত, তাই আপনি মুকিম।আপনা পূর্ণ নামাযই পড়তে হবে।মুসাফিরের নামায আপনার জন্য যথেষ্ট নয়।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 149 views
0 votes
1 answer 126 views
...