আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
191 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (57 points)
reshown by

১।যদি কারো অনেক হক নষ্ট করি বিষয়গুলো গোপন রেখে এভাবে মাফ চালে হবে কি যে আপনার যত হক নষ্ট করছি মাফ করে দেন।




২।আমি পাচ বছর আগে মালেশিয়াতে থাকতাম সেখানে আদম ব্যপারির হয়ে কাজ করতাম। আমাদের বস আর একজনের সাথে বিসা নিয়ে কাজ করে সেই লোক সরাসরি কলেজের সাথে কাজ করে। আমার কাজ ছিলো টাকা পয়সা নিয়ে আমার বসের কাছে জমা দেওয়া। আর বাংলাদেশি স্টুডেন্টদের সার্ভিস দেওয়া।আমি একজন স্টুডেন্ট থেকে টাকা নেই ভিসার জন্য বসের কাছে জমা না দিয়ে আমি খরচ করে ফেলি তখন আমি নেশা অবস্থায় ছিলাম পরে নেশা কাটার পর বলি আয়হায় কি করলাম।দিতে চেষ্টা করি অনেকের কাছে ধার চাই কেউ দেয়নাই।বসের কাছে জমা না দেওয়ার আরেকটা কারণ হল বস অনেকের টাকা নিয়ে কাজ করে নাই কিছু টাকা ফেরত দিছে আর কিছু টাকা মেরে দিছে প্রথমে ভালো কাজ করছে পরে এরকম করছে।পরে ঐছেলে আমার সাথে যোগাযোগ করতে চেষ্টা করে কিন্তু পারেনাই।  কিন্তু সে বসের সাথে যোগাযোগ করে। বসের কাছে আমার কিছু জমানো টাকা ছিলো সেখান থেকে ঐছেলের কথা বলে আমার জমানো টাকা থেকে টাকাত কেটে নেই।অনেকদিন পরে ঐ ছেলের  সাথে যোগাযোগ করলে বলে সে টাকা পায়নাই।আমার কাজই ছিলো বসের কাছে টাকা জমা দেওয়া। সে যখন বসের সাথে যোগাযোগ করে সেই কারনে বস আমার থেকে টাকা নিয়ে নেয়। বসের সাথে যোগাযোগ করার কারনে আমি আর ঐছেলেকে জিজ্ঞেস করিনাই টাকা পাইছে কিনা।আমি ভাবছি বস টাকা দিয়ে দিছে।এখন আমার প্রশ্ন হচ্ছে এখন কি আমার তাকে আবার টাকা দিতে হবে?

৩/যদি কাফেরের হক না দিয়ে কেউ মারা যায় তাহলে কি হাশরের মাঠে কুফরির গোনাহ দিয়ে কি তার হক আদায় করা হবে? 

৪/যদি কেউ ক্ষতির জন্য বারবার কালোজাদু করে তাকে আল্লাহর জন্য মাফ করে দিবো নাকি বদদোয়া করব।

৫।আহলে হাদিসপন্থি রাকির কাছ থেকে জাদুর চিকিৎসা নেওয়া যাবে কিনা।

৬।রোডিওতে জিনের ঘটনা বলে সেখানে বাদ্যযন্ত্র ব্যাবহার  করে কিনা বুঝতে পারতেছিনা নাকি কম্পিউটার ব্যবহার করে এইরকম আওয়াজ করে এখন আমার প্রশ্ন হচ্ছে শোনা যাবে কিনা না

1 Answer

0 votes
by (707,880 points)
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
অন্যর মাল তার অন্তরের সন্তুষ্টি ব্যতীত কারো জন্য হালাল হয় না।
কেননা আল্লাহ তা'আলা বলেনঃ
ﻳَﺎ ﺃَﻳُّﻬَﺎ ﺍﻟَّﺬِﻳﻦَ ﺁﻣَﻨُﻮﺍْ ﻻَ ﺗَﺄْﻛُﻠُﻮﺍْ ﺃَﻣْﻮَﺍﻟَﻜُﻢْ ﺑَﻴْﻨَﻜُﻢْ ﺑِﺎﻟْﺒَﺎﻃِﻞِ ﺇِﻻَّ ﺃَﻥ ﺗَﻜُﻮﻥَ ﺗِﺠَﺎﺭَﺓً ﻋَﻦ ﺗَﺮَﺍﺽٍ ﻣِّﻨﻜُﻢْ ﻭَﻻَ ﺗَﻘْﺘُﻠُﻮﺍْ ﺃَﻧﻔُﺴَﻜُﻢْ ﺇِﻥَّ ﺍﻟﻠّﻪَ ﻛَﺎﻥَ ﺑِﻜُﻢْ ﺭَﺣِﻴﻤًﺎ
তরজমাঃ-হে ঈমানদারগণ! তোমরা একে অপরের সম্পদ অন্যায়ভাবে গ্রাস করো না। কেবলমাত্র তোমাদের পরস্পরের সম্মতিক্রমে যে ব্যবসা করা হয় তা বৈধ। আর তোমরা নিজেদের কাউকে হত্যা করো না। নিঃসন্দেহে আল্লাহ তা’আলা তোমাদের প্রতি দয়ালু। (সূরা নিসা(২৯)

এবং হযরত ইবনে আব্বাস রাঃ থেকে বর্ণিত,
عن ابن عباس قال;قال رسول اللّٰه صلى اللّٰه عليه و سلم ﻻ ﻳﺤﻞ ﻣﺎﻝ ﺍﻣﺮﺉ ﻣﺴﻠﻢ ﺇﻻ ﺑﻄﻴﺐ ﻧﻔﺲ ﻣﻨﻪ " 
নবী কারীম সাঃ বলেনঃ"কোন মুসলমানের জন্য  অন্য কোনো মুসলমানের মাল তার অন্তরের সন্তুষ্টি ব্যতীত হালাল হবে না। (তালখিসুল হাবীর-১২৪৯)আরো জানুন- https://www.ifatwa.info/3747


সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
(১)যদি কারো অনেক হক নষ্ট করা হয়, এখন বিষয়গুলো গোপন রেখে এভাবে মাফ চাইলেও হবে যে, আপনার যত হক নষ্ট করছি মাফ করে দেন।

(২) আপনার উপর ওয়াজিব ছিল যে, আপনি তাকে তার টাকা ফিরিয়ে দিবেন। কিন্তু মধ্যখানে আপনার বস টাকা আত্মসাৎ করে ফেলেছে, সুতরাং ঐ ব্যক্তির নিকট তার প্রাপ্য হক পৌছেনি,তাই আপনাকে তার হক আদায় করতে হবে। এবং বস থেকে আপনি আপনার হক উসূল করে নিবেন।

(৩)যদি কাফেরের হক না দিয়ে কেউ মারা যায় তাহলে হাশরের মাঠে তাকে জবাবদিহিতা করতে হবে। কুফরির গোনাহ দিয়ে তার হক আদায় করা হবে না।তবে কাফির ব্যক্তির অন্যান্য যেসব গোনাহ রয়েছে, সেগুলো দ্বারা তার হক আদায় করতে হবে।

(৪)যদি কেউ ক্ষতির জন্য বারবার কালোজাদু করে তাকে আল্লাহর জন্য মাফ করে দিবেন।

(৫)আহলে হাদিসপন্থি রাকির কাছ থেকে জাদুর চিকিৎসা নেওয়া যাবে। 

(৬)রোডিওতে জিনের ঘটনা বলে সেখানে বাদ্যযন্ত্রের মত যেই আওয়াজ আসে, সেগুলো শোনা যাবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (57 points)
আসসালামু আলাইকুম হুজুর প্রশ্নের উত্তর দিলে উপকৃত হতাম
by (707,880 points)
জ্বী, উত্তর পেয়ে যাবেন।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...