আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
111 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (11 points)
edited by
আমার কয়েকটি পোষা পাখি দোকানে বিক্রি করার উদ্দেশ্যে নিয়ে যাওয়ার সময় আমার অসাবধানতার কারণে একটি রিক্সা পিছন থেকে এসে পাখির খাঁচায় আঘাত করে। কিন্তু এই দূর্ঘটনার পর থেকে দোকানে বিক্রি করার উদ্দেশ্যে পাখিগুলো নিয়ে যাওয়া পর্যন্ত সময়ে সমস্ত পাখি গুলো আমার কাছে সুস্থই মনে হয়েছে অর্থাৎ কোনো ধরনের আঘাতপ্রাপ্ত বলে মনে হয় নি। এজন্য  উক্ত দোকানদারকে অর্থাৎ যার কাছে পাখি গুলো আমি বিক্রয় করেছি তাকে এই  দুর্ঘটনা সম্পর্কে কিছু বলা হয় নি।উক্ত দুর্ঘটনার ফলে কোনো পাখির সমস্যা হয়েছে কিনা আমি জানি না।

এই ঘটনার পরের দিন আমি উক্ত দোকানে গেলে দেখি যে একটি পাখি মারা গেছে ও একটি পাখি অসুস্থ মনে হচ্ছে কিন্তু সেই পাখিগুলো আমার কিনা তা জানি না ।

এখন আমার প্রশ্ন হলো,আমি পাখিগুলো দোকানদারের কাছে বিক্রি করার পরে যদি উক্ত দুর্ঘটনার কারণে কোনো পাখি মারা যায় বা অসুস্থ হয়ে যায় তাহলে সেটা বান্দার হক নষ্ট করা হবে? এক্ষেত্রে আমার করণীয় কি?

1 Answer

0 votes
by (671,200 points)
জবাব
বিসমিল্লাহির রহমানির রহিম 


হাদীস শরীফে এসেছেঃ 

عَنْ عُقْبَةَ بْنِ عَامِرٍ، قَالَ سَمِعْتُ رَسُولَ اللَّهِ ـ صلى الله عليه وسلم ـ يَقُولُ " الْمُسْلِمُ أَخُو الْمُسْلِمِ وَلاَ يَحِلُّ لِمُسْلِمٍ بَاعَ مِنْ أَخِيهِ بَيْعًا فِيهِ عَيْبٌ إِلاَّ بَيَّنَهُ لَهُ " .

‘উকবা বিন ‘আমের (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেন, আমি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কে বলতে শুনেছিঃ মুসলিম মুসলিমের ভাই। অতএব কোন মুসলিমের পক্ষে তার ভাইয়ের কাছে পণ্যের ক্রটি বর্ণনা না করে তা বিক্রয় করা বৈধ নয়।
(ইবনে মাজাহ ২২৪৬. মুসনাদে আহমাদ ১৬৯৯৮, ইরওয়া ১৩২১।) 

عَنْ وَاثِلَةَ بْنِ الأَسْقَعِ، قَالَ سَمِعْتُ رَسُولَ اللَّهِ ـ صلى الله عليه وسلم ـ يَقُولُ " مَنْ بَاعَ عَيْبًا لَمْ يُبَيِّنْهُ لَمْ يَزَلْ فِي مَقْتٍ مِنَ اللَّهِ وَلَمْ تَزَلِ الْمَلاَئِكَةُ تَلْعَنُهُ " .

ওয়াসিলা ইবনুল আসকা (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেন, আমি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কে বলতে শুনেছি যেঃ যে ব্যক্তি পণ্যের ত্রুটি বর্ণনা না করে তা বিক্রয় করে, সে সর্বদা আল্লাহর গযবের মধ্যে থাকে এবং ফেরেশতারা সব সময় তাকে অভিসম্পাত করতে থাকে।
(ইবনে মাজাহ ২২৪৭)

প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
প্রশ্নে উল্লেখিত দূর্ঘটনা যদি খুবই হালকা হয়,আপনি যদি নিশ্চিত হোন যে এতো সাধারণ দূর্ঘটনায় পাখির আসলে কিছুই হয়নি,দোকানদার জানলেও এটি নিতো,সমস্যা হতোনা,তাহলে এটি না বলায় এটি ধোকার শামিল হবেনা।
এক্ষেত্রে উক্ত দোকানদারের হক নষ্ট করা হয়নি।
পরবর্তীতে যদি কোনো পাখি মারা যায় বা অসুস্থ হয় তাহলে উক্ত দোকানদারের হক নষ্ট করা হয়নি বলে ধরা হবে।
বিক্রেতা দায়ী থাকবেনা।

তবে যদি দূর্ঘটনা হালকা না হয়,সাধারণত এমন দূর্ঘটনায় পাখি আহত হতে পারে,বা বিষয়টি জানলে দোকানদার না নিতো,এমনটি হলে আপনার জন্য দোকানদারকে বিষয়টি জানানো উচিত ছিলো।
না জানানোর ফলে আপনার গুনাহ হবে।

এক্ষেত্রে যদি উক্ত দূর্ঘটনার কারনেই পাখিটি মারাত্মক অসুস্থ হয় বা মারা যায়,সেক্ষেত্রে উক্ত দোকানদারের হক নষ্ট করা হয়েছে বলে ধরা হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (11 points)
ভাই আমি প্রশ্নটা করার পর পরবর্তীতে আবার এডিট করেছি। এডিট সম্পূর্ণ করার আগেই মনে হয় আপনি উত্তরটা দিয়ে দিয়েছেন। ভাইয়েরা আমার কোনো ভুল হলে মাফ করে দিয়েন।

(আল্লাহ ভালো জানেন)
by (671,200 points)
এক্ষেত্রে দূর্ঘটনা যদি খুবই হালকা হয়,আপনি যদি নিশ্চিত হোন যে এতো সাধারণ দূর্ঘটনায় পাখির আসলে কিছুই হয়নি,সেক্ষেত্রে যদি কোনো পাখি মারা যায় বা অসুস্থ হয়ে যায়, তাহলে সেটা বান্দার হক নষ্ট করা হবেনা।

তবে প্রশ্নে উল্লেখ রয়েছে যে উক্ত দুর্ঘটনার কারণে কোনো পাখি মারা যায় বা অসুস্থ হয়ে যায় সেক্ষেত্রে বিধান কি?

এক্ষেত্রে বিধান হলো হক নষ্ট হবে।
বিষয়টি এখন আপনি দোকানদারকে বলে ফায়সালা করে নিবেন।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...