আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
119 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (8 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়াবারকাতুহ।
উস্তাদ, আমি কিছু জটিলতার মধ্য দিয়ে যাচ্ছি।আমার সবচেয়ে বড় সমস্যা আমি প্রোপার পর্দা মেইনটেইন করার চেষ্টা করছি। এটা নিয়েই খুব সমস্যা হচ্ছে।আমার ছোট বোনের বিয়ে হয়ে গিয়েছে। তাই পরিবারের টেনশন ও বেড়ে গিয়েছে।আমার কিছু আত্মীয় স্বজন আছেন যারা খুবই ধার্মিক।তারাও আব্বু আম্মুকে বলে আমি নাকি এসব বাড়াবাড়ি করি।এজন্য আব্বু আম্মু আরো আপসেট হয়ে যায়।মাঝেমধ্যে রাগ করে।

ওস্তাদ, আমিও মাঝেমাঝে খুব কষ্ট পাই ওনাদের কথায়।তখন রিয়েক্ট করে ফেলি।এটার প্রভাব আমাকে কুরআন থেকে অনেক দূরে সরিয়ে ফেলে।আমি খুব চেষ্টা করি চুপ থাকার।কিন্তু মাঝে মাঝে তাদের প্রশ্নের উত্তর দিতে গেলেও নরমাল ভাবে উত্তর দিতে কষ্ট হয় খুব। ওনারা চাচ্ছেন আমি যেন বিয়ের পর ইসলাম মানি।এর আগে এত প্রয়োজন নেই।

উস্তাদ, আল্লাহ তো বলেছিলেন তুমি তোমার মাকে সন্তুষ্ট রাখো আমি তোমাকে সন্তুষ্ট করবো।এই যে আমি ওনাদের অমতেই পর্দা, কুরআন শিখা,কাউকে কুরআন শিখানোর কাজের সাথে নিজেকে যুক্ত রাখার চেষ্টা করছি আল্লাহ কি সন্তুষ্ট থাকবেন না আমার প্রতি?উস্তাদ,আমি ম্যান্টিলি খুব ডিপ্রেসড হয়ে যাচ্ছি।সারাক্ষণ এটাই মাথায় ঘুরে বাবা-মা সন্তুষ্ট না হলে আল্লাহ ও সন্তুষ্ট না।আর যখনই বলা হয় বিয়ের জন্য পর্দা ছাড়ো তখন মনে হয় আমি বিয়ে করার জন্য আল্লাহর একটা বিধান অমান্য করছি।উস্তাদ আমি চাইনা কেউ আর আমাকে দেখুক, আমার ভালো লাগেনা।অনেক কষ্টে নিকাব নিয়েছি।হাত-প মুজা শুরু করতেই পারছিনা বাসায় প্রব্লেম হবে তাই। নিয়ত আছে শুরু করার আল্লাহ যেন সহজ করেন আমার জন্য।উস্তাদ, আমি আমি চেষ্টা করছি মাত্র,এখনো প্রচুর ভুল আমার।কিন্তু আমার ধার্মিক আত্মীয়দের কথায় আমি আরো মানসিক যন্ত্রণায় পরে যাই।মাঝেমধ্যে মনে হয় আর কারো সাথেই যোগাযোগ রাখিবোনা।ওনাদের তিরস্কার গুলো ও মেনে নিতে কষ্ট হয়।

পরিবার কষ্ট পাবে এজন্য সব বন্ধ করে দিচ্ছি।এখন আর কুরআন শিখাইনা কাউকে।প্র‍্যাকটিসের অভাবে প্রচুর ভুল এখন।লুকিয়ে নিজের আরবী ক্লাস করি।রেজাল্ট ও ভালো হচ্ছেনা

কিন্তু লুকিয়ে তো তো কিছুই সম্ভব না উস্তাদ। কি করব আমি?কি করা উচিত বুঝতেই পারছিনা কিছু।আমি জানি আল্লাহর সাহায্য আসবেই।কিন্তু একটু পরামর্শ দিন ওস্তাদ, যেন বাবা-মা ও কষ্ট না পায়।

1 Answer

0 votes
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
আল্লাহ তায়ালা পবিত্র কুরআনে ইরশাদ করেন-
{ ﻳَﺎﺃَﻳُّﻬَﺎ ﺍﻟﺮَّﺳُﻮﻝُ ﺑَﻠِّﻎْ ﻣَﺂ ﺃُﻧﺰِﻝَ ﺇِﻟَﻴْﻚَ ﻣِﻦ ﺭَّﺑِّﻚَ ﻭَﺇِﻥ ﻟَّﻢْ ﺗَﻔْﻌَﻞْ ﻓَﻤَﺎ ﺑَﻠَّﻐْﺖَ ﺭِﺳَﺎﻟَﺘَﻪُ [ ﺍﻟﻤﺎﺋﺪﺓ 67: ]
হে রাসূল! আপনার প্রতিপালকের পক্ষ থেকে আপনার উপর যা অবতীর্ণ হয়েছে তা আপনি প্রচার করুন। যদি আপনি তা না করেন তাহলে আপনি আল্লাহর বার্তা প্রচার করলেন না। (সূরা মায়েদা : ৬৭)

আল্লাহ সুবহানাহু ওয়া তাআলা আরোও বলেন:
ﺍﺩْﻉُ ﺇِﻟِﻰ ﺳَﺒِﻴﻞِ ﺭَﺑِّﻚَ ﺑِﺎﻟْﺤِﻜْﻤَﺔِ ﻭَﺍﻟْﻤَﻮْﻋِﻈَﺔِ ﺍﻟْﺤَﺴَﻨَﺔِ ﻭَﺟَﺎﺩِﻟْﻬُﻢ ﺑِﺎﻟَّﺘِﻲ ﻫِﻲَ ﺃَﺣْﺴَﻦُ ( ﺍﻟﻨﺤﻞ : ١٢٥ (
আপনি আপনার প্রতিপালকের দিকে আহবান করুন হিকমত বা প্রজ্ঞা দ্বারা এবং সুন্দর ওয়াজ-উপদেশ দ্বারা এবং তাদের সাথে উৎকৃষ্টতর পদ্ধতিতে আলোচনা-বিতর্ক করুন। (সূরা নাহল: ১২৫)


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনি দ্বীনের ব্যাপারে কারো বিরূপ মন্তব্যতে কোনো কান দিবেন না। তাদের নেতিবাচক কোনো বক্তব্যকে শ্রবণ করবেন না। আপনি আপনার দ্বীনকে পালন করবেন।তাদের সাথে নরম ভাষায় কথা বলবেন।তাদের সাথে সর্বোত্তম ব্যবহার করবেন।বিশেষকরে মাতাপিতার সাথে উত্তম আচরণ করবেন।
বিস্তারিত-https://www.ifatwa.info/1722


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,400 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 79 views
...