আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
124 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (31 points)

একজন আমাকে বলেছেন যে আল্লাহ প্রত্যেক মানুষের জন্য একজন জীবন সঙ্গিনী লিখে রেখেছেন। কিন্তু অনেক মানুষ তো বিবাহ করার আগেই মারা যায় সেই ক্ষেত্রে আসলে বিষয় টা আমি পরিস্কার জানতে চাই ? 

...................................................................................................................................................................................................................................................... 

 

1 Answer

0 votes
by (712,280 points)
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
অবিবাহিত পুরুষ-মহিলা যারা মারা যাবেন,জান্নাতে  তাদেরকে হয়তো পরস্পর বিয়ে দেয়া হবে নতুবা জান্নাতী পুরুষ-মহিলাকে বিয়ে করার জন্য তাদেরকে সুযোগ দেয়া হবে।

জান্নাতে আল্লাহ তা'আলা জান্নাতীদের সকল আবদার ও মনের কামনাবাসনাকে উত্তমরূপে পূর্ণ করবেন।
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/1616

আল্লামা আলুসি বাগদাদী রাহ বলেনঃ 
 ﻭﻳﻌﻄﻲ ﺍﻟﺮﺟﻞ ﻫﻨﺎﻙ ﻣﺎ ﻛﺎﻥ ﻟﻪ ﻓﻲ ﺍﻟﺪﻧﻴﺎ ﻣﻦ ﺍﻟﺰﻭﺟﺎﺕ ، ﻭﻗﺪ ﻳﻀﻢ ﺇﻟﻰ ﺫﻟﻚ ﻣﺎ ﺷﺎﺀ ﺍﻟﻠﻪ ﺗﻌﺎﻟﻰ ﻣﻦ ﻧﺴﺎﺀ ﻣُﺘْﻦَ ﻭﻟﻢ ﻳﺘﺰﻭﺟﻦ .
জান্নাতি পুরুষদেরকে তার পৃথিবীর স্ত্রী দেওয়া হবে,সাথে সাথে ঐ সমস্ত মহিলাকেও তাকে দেওয়া হতে পারে যে মহিলা মারা গেছে এবং বিবাহ হয়নি। এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/5365

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আল্লাহ তা'আলা যে প্রত্যেক মানুষের জন্যই জীবন সঙ্গিনী লিখে রেখেছেন, বিষয়টা কিন্তু এমন নয়।বরং যাদের জন্য জীবন সঙ্গিনী লিখে রেখেছেন, তারা তো মৃত্যুের পূর্বেই জীবনসঙ্গী পাবে। আর যাদের জন্য জীবন সঙ্গিনী লিখে রাখেন নি, তারা কিন্তু মৃত্যুর পূর্বে জীবনসঙ্গী পাবে না। হ্যা, মৃত্যুর পর তারা জান্নাতে গেলে, সেখানে তাদেরকে বিবাহ দেয়া হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,280 points)
সংযযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...