আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
167 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (9 points)
edited by
السلام عليكم ورحمة الله وبركاته يا شيخ

আহমদ রেজা খান ব্রেলভী'কে নিয়ে কয়েকটি প্রশ্ন

১)মুহাম্মদ(ﷺ) খোদা না, আবার খোদা থেকে জুদা(আলাদা) ও না-[এই ধরণের আকিদা কি শিরক?, এর জন্য কাউকে লা'নত করার ক্ষেত্রে কোন প্রতিবন্ধকতা আছে কি?-যেমন কেউ যদি ইশক/মহব্বতে এমন বলে...]

২) কিছু মারাত্মক শিরকী আক্বীদা যেমন হাজির-নাজির, ইলমুল গায়িব, নূরে মুজাসসাম, মৃতের কাছে হাজত পূরণের ক্ষমতা থাকা, মৃত ওলীকে জীবিত মনে করা, রাসূল(ﷺ) হাজত পূরণের ক্ষমতা থাকা...
এসব ভ্রান্ত আকিদা লালন এবং তা প্রচার-প্রসারের জন্য তাকে লানত, তাকফির করা যায়?

৩) তাদের কেউ কেউ বলে থাকে আল্লাহ খালিক, আর মুহাম্মদ ﷺ সমস্ত মাখলুকাতের মালিক। এই ধরণের আকিদা কেমন?-(তাবিলযোগ্য এমন কিনা?)

৪) ব্যাপকহারে তার দ্বারা হক্কানী উলামায়ে হিন্দ(যারা ব্রিটিশবিরোধী আন্দোলনে জড়িত ছিলো) ও উলামায়ে দেওবন্দ তাকফীর হওয়া-এতো কিছুর পরও আকাবীরে দেওবন্দ কর্তৃক তাকে তাকফীরের ব্যাপারটি আসলো না কেন?

৫) রেজা খান ব্রেলভী কি লানতের উপযুক্ত? বা
তার জন্য কি ক্ষমা চাওয়া যাবে/উচিত? নাকি আমরা চুপ থাকব?

جزاك الله خيرا يا شيخ

1 Answer

0 votes
by (713,640 points)
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)মুহাম্মদ(ﷺ) খোদা না, আবার খোদা থেকে জুদা(আলাদা) ও না-[এই ধরণের আকিদা শিরক। ইশক/মহব্বতে এমন বললেও সেটাও শিরক হবে। কেননা এখানে মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া-সাল্লাম' কে আল্লাহ তা'আলার সমকক্ষ করা হচ্ছে।

(২) মারাত্মক শিরকী আক্বীদা যেমন  হাজির-নাজির, ইলমুল গায়িব, নূরে মুজাসসাম, মৃতের কাছে হাজত পূরণের ক্ষমতা থাকা, মৃত ওলীকে জীবিত মনে করা, রাসূল(ﷺ) হাজত পূরণের ক্ষমতা থাকা...
এসব ভ্রান্ত আকিদা লালন এবং তা প্রচার-প্রসারের জন্য তাকে লানত, তাকফির করা যাবে।

(৩) তাদের কেউ কেউ বলে থাকে আল্লাহ খালিক, আর মুহাম্মদ ﷺ সমস্ত মাখলুকাতের মালিক। এই ধরণের আকিদা ও শিরক।খালিক ও মালিক একমাত্র আল্লাহ তা'আলাই।

(৪) তার উক্ত আকিদা কুফরি আকিদা। আকাবিরগণের তাকফির করা বা না করার সাথে কোনো বিশেষ মাহাত্ম্য নাই। 

(৫) রেজা খান ব্রেলভী সম্পর্কে আল্লাহ কি করবেন, সেটা আল্লাহই ভালো জানেন।যেহেতু সে মৃত্যুর পূর্বে তাওবাহ করে যায়নি, তাই তার জন্য দু'আ করা যাবে না। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (713,640 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...