আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
217 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (22 points)
১.মসজিদের ঈমাম বলেছে পীরের কাছে তওবা করতে হবে, সরাসরি আল্লাহর কাছে পৌছানো সম্ভব না, তাই পীর ধরতে হবে।এটি কোন ধরনের আকীদা..??

২.বায়াত গ্রহন করা ছাড়া কি মুসলমান হওয়া যায় না..?অনেকেই বলে এইটা, বায়াত কি সবার জন্য..? রাসূল সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর যুগে সবাই কি বায়াত গ্রহন করতো..?

৩.সালাফ করা..?আর প্রকৃত আহহুল সুন্নাত ওয়াল জামাআতের অনুসারী কারা..??কিভাবে এই পন্থা অনুসরণ করতে হবে..??
৪.মিলাদ-কিয়াম জায়েজ কি..??

৫.ওয়াহাবি কারা..??এ সম্পর্কে বিস্তারিত জানতে চাই।

1 Answer

0 votes
by (696,680 points)
edited by

বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/1037 নং ফাতাওয়ায় বলেছি যে,
রাসূলুল্লাহ সাঃ কে আল্লাহ তা'আলা ৪ টি বিশেষ দায়িত্ব দিয়ে প্রেরণ করেছেন।এ সম্পর্কে আল্লাহ বলেন,
هُوَ الَّذِي بَعَثَ فِي الْأُمِّيِّينَ رَسُولًا مِّنْهُمْ يَتْلُو عَلَيْهِمْ آيَاتِهِ وَيُزَكِّيهِمْ وَيُعَلِّمُهُمُ الْكِتَابَ وَالْحِكْمَةَ وَإِن كَانُوا مِن قَبْلُ لَفِي ضَلَالٍ مُّبِينٍ
তিনিই নিরক্ষরদের মধ্য থেকে একজন রসূল প্রেরণ করেছেন, যিনি তাদের কাছে পাঠ করেন তার আয়াতসমূহ, তাদেরকে পবিত্র করেন এবং শিক্ষা দেন কিতাব ও হিকমত। ইতিপূর্বে তারা ছিল ঘোর পথভ্রষ্টতায় লিপ্ত।(সূরা-জুমুআহ-২)

রাসূলুল্লাহ সাঃ এর ৪ টি দায়িত্বের একটি দায়িত্ব হল,আত্মসুদ্ধি।এই আত্মসুদ্ধির অপর নাম তাসাউফ।তাসাউফ সম্পর্কে জানতে ভিজিট করুন-https://www.ifatwa.info/1037

সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
(১)
"পীরের কাছে তওবা করতে হবে, সরাসরি আল্লাহর কাছে পৌছানো সম্ভব না" এটা শিরকি আকিদা।

(২)
বায়আত হল, ছাত্র শিক্ষক সম্পর্ক।বায়আত ছাড়াও মুসলমান হওয়া যায়,জান্নাতে যাওয়া সম্ভব।তবে দ্বীন শিখার উত্তম মাধ্যম হচ্ছে, সহীহ আকিদার কোনো বুজুর্গের কাছে বায়আত হওয়া।রাসূলুল্লাহ সাঃ এর যুগেও বায়আত পদ্ধতি ছিল।তখন প্রতিরক্ষা ব্যবস্থা সহ যাবতীয় ইসলাম পালনের উপর বায়আত গ্রহণ করা হতো।

(৩)
https://www.ifatwa.info/4318 নং ফাতাওয়ায় বলেছি যে,
সালাফিরা মূলত হাম্বলী মাযহাবের একাংশ যারা ব্যক্তি তাকলীদ করেন না।তবে তারা অন্যদেরকে ভালমন্দ কিছু বলেন না।আর আহলে হাদীস সম্পর্কে শুনা যায় যে,তারা তাদের মতাদর্শের খেলাফদের সম্পর্কে ভালমন্দ বলে থাকেন।এটাই পার্থক্য।

আহলে সুন্নাত ওয়াল জামাতের উল্লেখযোগ্য কিছু আক্বিদা-বিশ্বাস। এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/1402

(৪)
প্রচলিত মিলাদ-কিয়াম নাজায়েয ও হারাম।

(৫)
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/8843


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (696,680 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...