আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
60 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (28 points)
আসসালামু আলাইকুম,

কোনো এক ব্যক্তি একজনের কাজ করে দেওয়ার মাধ্যমে উপার্জন করে। এখন সে যেই কাজ করে তা হালাল, তবে তার মালিক তাকে যে অর্থ দেয়, তা হয়তো বা হালাল না। এখন কর্মচারীর বেতন কী হালাল? আর মালিকের ইনকাম হালাল না হারাম তা জানা না থাকলে কী উপার্জন হালাল?

আরেকটি প্রশ্ন, কোনো প্রতিষ্ঠানের কাজ করে দেওয়া কী হালাল? যদি কাজের ধরণ ইসলাম বিরোধী না হয়?

1 Answer

0 votes
by (721,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)
কোনো এক ব্যক্তি একজনের কাজ করে দেওয়ার মাধ্যমে উপার্জন করে। এখন সে যেই কাজ করে তা হালাল, তবে তার মালিক তাকে যে অর্থ দেয়, তা হয়তো বা হালাল না।এজন্য কর্মচারীর বেতন হারাম হবে না।তাছাড়া মালিকের ইনকাম হালাল না হারাম?সেটা  জানা না থাকলেও কর্মচারীর উপার্জন হারাম হবে না।

(২)
 যদি কাজের ধরণ ইসলাম বিরোধী না হয়, তাহলে যেকোনো প্রতিষ্টানের কাজ করে দেয়া যাবে।

দারুল উলূম দেওবন্দের একটি ফাতাওয়ায় বলা হয় যে,
Fatwa:514-419/N=6/1441
لہٰذاکل یا اکثر آمدنی حرام والوں کے بچوں کو ٹیوشن پڑھاکر اُن سے اجرت لے سکتے ہیں، گنجائش ہے۔ اور اگر کوئی شخص ذاتی طور پر احتراز کرے تو اِس کے افضل وبہتر ہونے میں کچھ شبہ نہیں۔ (مستفاد:در مختار وشامی ۹:۲۷۶، ۲۷۷،۷: ۴۹۰، ۴۹۱، مطبوعہ: مکتبہ زکریا دیوبند،امداد الفتاوی ۲:۱۰، ۱۱،۱۴، ۱۵، ۶۶۸،سوال: ۱۹، ۲۸،۷۷۴،مطبوعہ: مکتبہ زکریا دیوبند ، فتاوی محمودیہ جدید۱۵: ۹۵- ۹۹، سوال: ۷۲۶۶،۷۲۶۷،۱۸: ۴۱۰ - ۴۱۲، ۴۱۵ -۴۱۷،سوال: ۸۹۰۱ - ۸۹۰۳،۸۹۰۸، مطبوعہ: ادارہ صدیق ڈابھیل، فتاوی رحیمیہ جدید ۵: ۲۱۰، مطبوعہ: مکتبہ احسان دیوبند، منتخبات نظام الفتاوی ۲: ۲۷۰- ۲۷۲، مطبوعہ:ایفا پبلی کیشنز،دہلی، وغیرہ)۔


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (721,400 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...