ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)
কোনো এক ব্যক্তি একজনের কাজ করে দেওয়ার মাধ্যমে উপার্জন করে। এখন সে যেই কাজ করে তা হালাল, তবে তার মালিক তাকে যে অর্থ দেয়, তা হয়তো বা হালাল না।এজন্য কর্মচারীর বেতন হারাম হবে না।তাছাড়া মালিকের ইনকাম হালাল না হারাম?সেটা জানা না থাকলেও কর্মচারীর উপার্জন হারাম হবে না।
(২)
যদি কাজের ধরণ ইসলাম বিরোধী না হয়, তাহলে যেকোনো প্রতিষ্টানের কাজ করে দেয়া যাবে।
দারুল উলূম দেওবন্দের একটি ফাতাওয়ায় বলা হয় যে,
Fatwa:514-419/N=6/1441
لہٰذاکل یا اکثر آمدنی حرام والوں کے بچوں کو ٹیوشن پڑھاکر اُن سے اجرت لے سکتے ہیں، گنجائش ہے۔ اور اگر کوئی شخص ذاتی طور پر احتراز کرے تو اِس کے افضل وبہتر ہونے میں کچھ شبہ نہیں۔ (مستفاد:در مختار وشامی ۹:۲۷۶، ۲۷۷،۷: ۴۹۰، ۴۹۱، مطبوعہ: مکتبہ زکریا دیوبند،امداد الفتاوی ۲:۱۰، ۱۱،۱۴، ۱۵، ۶۶۸،سوال: ۱۹، ۲۸،۷۷۴،مطبوعہ: مکتبہ زکریا دیوبند ، فتاوی محمودیہ جدید۱۵: ۹۵- ۹۹، سوال: ۷۲۶۶،۷۲۶۷،۱۸: ۴۱۰ - ۴۱۲، ۴۱۵ -۴۱۷،سوال: ۸۹۰۱ - ۸۹۰۳،۸۹۰۸، مطبوعہ: ادارہ صدیق ڈابھیل، فتاوی رحیمیہ جدید ۵: ۲۱۰، مطبوعہ: مکتبہ احسان دیوبند، منتخبات نظام الفتاوی ۲: ۲۷۰- ۲۷۲، مطبوعہ:ایفا پبلی کیشنز،دہلی، وغیرہ)۔