আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
160 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (5 points)
আসসালামু আলাইকুম,
আমার স্বামী আমাকে একটা অনলাইনের কাজ বুঝিয়ে দেয় সেটা হলো, মোবাইলে ভিপিএন আ্যাপ ব্যবহার করে আইপি আ্যাড্রেস, লোকেশন পরিবর্তন করে ক্যাশ পয়েন্ট আ্যাপে ঢুকে বিজ্ঞাপন দেখতে হয়। সেখানে বিভিন্ন রকম বিজ্ঞাপন আসে ৬০সেকেন্ড থেকে ৭০সেকেন্ডের মতো ব্যাপ্তি। এভাবে প্রতিদিন ২০টি ভিডিও দেখতে বলা হয় এর বিনিময়ে ক্যাশ পয়েন্ট আ্যাপে পয়েন্ট জমা হতে থাকে প্রতিটি ভিডিওর বিনিময়ে। বোনাস পয়েন্টও থাকে সাথে প্রতিদিন। ৩০,০০০ হাজার পয়েন্ট অর্জন করতে পারলে ৪/৫ হাজার টাকা ইনকাম হতে পারে বিকাশের মাধ্যমে টাকা উইথড্র করে।

ভিডিওতে বাজে কোনো কিছু আসেনা, স্বাভাবিক বিজ্ঞাপন এবং নন মাহরাম থাকে তাই আমি শুধু ছেড়ে রাখি দেখিনা অন্য কাজ করতে থাকি।

এটা হালাল হবে নাকি হারাম হবে এই বিষয়ে আমি আমার স্বামীকে বুঝিয়েছি এটা হারামও হতে পারে। ব্যবহার করা উচিত না সাথে এভাবে ইনকামও। কিন্তু অতো পাত্তা না দিয়ে আমাকে ওকে পয়েন্ট গেইন করতে সাহায্য করতে এবং বলে আমার টাকা লাগবে(জরুরত আছে জন্য এভাবে বলছে)। তবু আমি হারামের ভয়াবহতা বললাম সতর্ক থাকার জন্য।

প্রশ্ন হল, এইভাবে ভিপিএন দিয়ে ভিডিও দেখে পয়েন্ট বাড়িয়ে টাকা অর্জন হালাল হবে কী? জানলে অনেক উপকৃত হতাম।

1 Answer

0 votes
by (697,400 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/10384 নং ফাতাওয়ায় বলেছি যে,
সহীহ বোখারীর প্রথম হাদীস যা হযরত উমর রাযি থেকে বর্ণিত,রাসূলুল্লাহ সাঃ বলেন,
انما الاعمال بالنيات الخ
প্রত্যেক কাজ নিয়তের উপর নির্ভরশীল।নিয়ত ভালো থাকলে সওয়াব পাওয়া যাবে।আর নিয়তে কোনো প্রকার সমস্যা থাকলে সওয়াব পাওয়া যাবে না,এমনকি গোনাহও হতে পারে।

এবং ধোকা দেয়া হারাম।এ প্রসঙ্গে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন,
ﻣﻦ ﻏﺸﻨﺎ ﻓﻠﻴﺲ ﻣﻨﺎ
"যে ব্যক্তি ধোকা দেয় সে আমাদের দলভুক্ত নয়" (সহীহ মুসলিম-১০১)আরো জানুন-৬৪৭

সুতরাং এই মূলনীতির আলোকে বলা যায় যে,সরকার জনগণ এমনকি সাধারণ অমুসলিমকেও ধোকা দেয়া যাবে না।তবে আত্মরক্ষার জন্য নিজেকে লুকিয়ে রাখার অনুমোদন রয়েছে।

তাই বলা যায় যে,
কাউকে ঠকানো বা ধোঁকা দেয়ার নিয়তে বিপিএন ব্যবহার কখনো জায়েয হবে না।
বিস্তারিত জানুন- https://www.ifatwa.info/2171

তবে নিজের আত্মরক্ষার জন্য,বা কাজের সুবিধার্থে VPN ব্যবহার করা জায়েয হবে।কিন্তু যদি এমন হয় যে,সার্ভে বা এড ইত্যাদির জন্য কয়েকটি দেশকে নির্দিষ্ট করে দেয়া হয়,তাহলে এমতাবস্থায় সংশ্লিষ্ট দেশের বাহিরের কারো জন্য বিপিএনকে ব্যবহার করে উক্ত সুবিধাদি গ্রহণ করা জায়েয হবে না।

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
প্রশ্নের বিবরণ অনুযায়ী এভাবে ভিপিএন ব্যবহার করা কখনো জায়েয হবে না।এবং ইনকাম করাও জায়েয হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...