আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
85 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (6 points)

আসসালামু-আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ,

সকাল-সন্ধ্যার দোয়াগুলো কখন পড়তে হবে ? শুরু ও শেষ সময় কখন, তা জানতে চাই। 

সকাল বলতে কি ফজরের নামাজের আযান এর পর থেকে শুরু হয় ?  নাকি সূর্যোদয়ের পর থেকে সকাল ধরা হয়?

আর সন্ধ্যার ক্ষেত্রে, সন্ধ্যার আমলের সময়সীমা কতক্ষন? আসর এর পর নাকি মাগরিব এর পর থেকে রাতে ১২ টার আগে করলেই হবে?

প্রায় ক্ষেত্রেই এটি দেখা যায়, তাবলীগের সফরে বা এলাকায় তাবলীগের সাথীরা ফজর এর নামাজের পরপর বিভিন্ন ইজতেমায়ী আমল-এ ব্যস্ত হয়ে যান। মসজিদে ঈমানী মুযাকারা, এরপর মসজিদের বাহিরে গাশত, এরপর সকালের মাশওয়ারা, খাবার এরপর কিছুক্ষন বিশ্রাম, এরপর আবার তালীম ইত্যাদি। এর মধ্যে ইনফিরাদী ওযীফা বা যিকিরের সময় কিভাবে বের করা যাবে ? সকালের আমলগুলো কি দুপুর ১২ টা বাজে যখন ইনফিরাদী আমল এর জন্য ফারেগ করা হয়, তখন করা যাবে ? 

আবার আসর ও মাগরিব এর পরও ইজতিমায়ী আমল থাকে। তাহলে সন্ধ্যার যিকির কখন আদায় করা যাবে ? 

একটু সুন্দর করে বুঝিয়ে বলবেন প্লিজ। তাবলীগের সফরে না থাকলে বা এলাকায় ইজতিমায়ী আমল-এ না জুড়লে হয়তো শিডিউল নিয়ে এমন অবস্থা হতো না। 

 

1 Answer

0 votes
by (712,760 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
সর্বাপেক্ষা পছন্দনীয় মত হল,ত্বুলুয়ে ফযর থেকে নিয়ে সুর্য পূর্ব দিগন্তে উদ্ভাসিত হওয়া(প্রথম প্রহর) পর্যন্ত সকালবেলা অবশিষ্ট থাকে। অন্যদিকে কিছু সংখ্যক উলামায়ে কেরামের মতে বিকালবেলা- আছর থেকে নিয়ে সূর্যাস্ত পর্যন্ত অবশিষ্ট থাকে।তবে কেউ কেউ রাতের এক তৃতায়াংশ পর্যন্ত অবশিষ্ট থাকার কথা বলেছেন। আবার কেউ কেউ এমন মাতামতও দিয়েছেন যে, বিকালবেলার দু'আয়ে মা'ছুরাগুলো/যিকিরগুলো মূলত মাগরিবের পর থেকে শুরু করা হবে।

সম্ভবত সবচেয়ে বিশুদ্ধ কথা হল, প্রত্যেকের উচিৎ সকালবেলার দু'আয়ে মা'ছুরাগুলো ফযরের সুচনা থেকে সূর্যোদয় পর্যন্ত এই সময়ের মধ্যেই পড়ে নেয়া।যদি কারো ছুটে যায়, তাহলে দ্বিপ্রহরের(দিন-১২টা) শেষ সীমা তথা যোহরের নামাযের কিছু পূর্ব পর্যন্ত সময়ের মধ্যে পড়ে নেবে।

আর বিকালবেলার দু'আয়ে মা'ছুরাগুলোকে আছর থেকে নিয়ে সূর্যাস্তের পূর্ব পর্যন্ত সময়ের মধ্যে পড়ে নেবে।তবে যদি ছুটে যায়,তাহলে রাতের প্রথম এক তৃতীয়াংশ পর্যন্ত সময়ের ভিতরেই পড়ে নিবে।

এর প্রমাণ হল,যিকির সম্পর্কে কুরআনের ঐ সমস্ত বাচনভঙ্গি ও প্রয়োগকৃত শব্দাবলী যা দ্বারা বুঝা যায় যে যিকির উপরোক্ত সময়েই পড়তে হবে। যেমন আল্লাহ তা'আলা বলেন,
ﻭَﺳَﺒِّﺢْ ﺑِﺤَﻤْﺪِ ﺭَﺑِّﻚَ ﺑِﺎﻟْﻌَﺸِﻲِّ ﻭَﺍﻟْﺈِﺑْﻜَﺎﺭِ
এবং সকাল-সন্ধ্যায় আপনার পালনকর্তার প্রশংসাসহ পবিত্রতা বর্ণনা করুন। (সূরা মু'মিন-৫৫)
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/452

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
সকালের আমলগুলো ফযরের সুচনার সাথে সাথেই করে নিবেন। কোনো কারণে সম্ভব না হলে দুপুর ১২ টার পূর্ব পর্যন্ত করা যেতে পারে। আর বিকালের যিকির আছরের পর করে নিবেন।সম্ভব না হলে রাত্রে ঘুমানোর পূর্বে করে নিবেন। সময়ের সুচনাতে করে নেয়াই উত্তম হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 104 views
...