আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
127 views
in পবিত্রতা (Purity) by (4 points)
১)আমার বাসা থেকে গ্রামের বাড়ি সফর দূরত্বে।দাদাবাড়ি এবং নানুবাড়ি একই থানায়,ঢাকা থেকে সরাসরি নানুবাড়ি গেলে কি কসর নামাজ হবে?

২)সফরের সময়ে বা বাইরে থাকাকালীন অবস্থায় হিজাব খুলে ওজু করা অনেক ঝামেলা ,এছাড়াও পর্দা বিঘ্নিত হওয়ার সম্ভাবনা থাকে।এক্ষেত্রে কি মাথা মাসেহ হিজাবের উপর দিয়ে করা যাবে?

৩)সাদাস্রাব হলে পায়জামা চেঞ্জ করে নামাজ পড়ি কিন্তু নামাজ শেষে পুনরায় আগের পায়জামা পরি।যেহেতু সেখানে আগে থেকেই সাদাস্রাব লেগে থাকে এবং বাথরুমে যাওয়ার জন্যে পায়জামার উক্ত অংশ ভিজে যায়,তাহলে কি আমি নাপাক হয়ে যাবো ,এক্ষেত্রে কি শুধুমাত্র নতুন পায়জামা পরে নামাজ পড়লে হবে না প্রতিবার পুরাতন পায়জামা ধোয়া লাগবে?

৪)অনেকসময় উরু বা হাঁটুর উপরে প্রস্রাব বা পানির ছিটা লাগে।এক্ষেত্রে শুকনো টিস্যু দিয়ে মুছে তারপর হাত পানিতে ভিজিয়ে উক্ত জায়গা মুছে নিলে কি পাক হবে, নাকি পানি ঢেলে পাক করতে হবে?

৫)আল্লাহর সাহায্য লাভের আশায় সালাতুল হাজতের মত কোনো বিশেষ উদ্দেশ্য পূরণের জন্য রোজা থাকা যাবে?সালাতুল হাজতের নামাজ কি শুধুমাত্র একটি ইচ্ছা পূরণের জন্য পড়তে হবে নাকি একাধিক ইচ্ছা পূরণের জন্যে একবারে পড়া যাবে?

৬)নামাজ এবং শুকরিয়া সেজদা ছাড়া শুধুমাত্র দোয়া করার জন্যে আলাদা ভাবে সেজদা দেয়া যাবে?হায়েজ অবস্থায় এ সিজদা দেয়া যাবে?

1 Answer

0 votes
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
তিন দিন বা তার সমপরিমাণ দূরত্বের অধিক সফর করলে কেউ মুসাফির হিসাবে গণ্য হবে।যেমন ফাতাওয়ায়ে হিন্দিয়ায় বর্ণিত রয়েছে-
أَقَلُّ مَسَافَةٍ تَتَغَيَّرُ فِيهَا الْأَحْكَامُ مَسِيرَةُ ثَلَاثَةِ أَيَّامٍ، كَذَا فِي التَّبْيِينِ، هُوَ الصَّحِيحُ
সর্বনিম্ন দূরত্ব যার দ্বারা শরীয়তের বিধি-বিধানে  পরিবর্তন আসে।(তথা মানুষ মুসাফির হয়)তিন দিনের দূরত্ব।(তাবয়ীন) এটাই বিশুদ্ধ মত।(ফাতাওয়ায়ে হিন্দিয়া-১/১৩৮) এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/1281

তিনদিনের দূরত্বকে ফুকাহায়ে কেরাম ৭৭কিলো সমপরিমাণ নির্ধারণ করেন।তাই বর্তমানে কেউ ৭৭কিলো সমপরিমাণ সফর করলে সে শরয়ী মুসাফির হিসেবে গণ্য হবে।বিস্তারিত জানতে ভিজিট করুন- https://www.ifatwa.info/4429

ওয়াতানে আসলি সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/107

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(১) আপনার বাসা থেকে গ্রামের বাড়ি যদি সফর সমপরিমাণ দূরত্বের হয়। এবং দাদাবাড়ি ও নানুবাড়ি একই থানায় হয়,তবে একই গ্রাম বা সিটি কর্পোরেশনে না হয়, তাহলে ঢাকা থেকে সরাসরি নানুবাড়ি গেলে আপনাকে কসর নামাজ পড়তে হবে।

(২) সফরের সময়ে বা বাইরে থাকাকালীন অবস্থায় যদি  হিজাব খুলে ওজু করা কোনোক্রমেই সম্ভব না হয়,নির্জন কোনো স্থান বা কোনো নিরাপদ বাসাতে গায়রে মাহরামের আনাগোনা ব্যতিত অজু করা সম্ভব না হয়,তাহলে তায়াম্মুম করে নামায পড়তে পারবেন।

সফর অবস্থায় পানি না থাকলে, তায়াম্মুম করে নামায পড়ে নেবে, উক্ত নামাযকে আর দোহড়াতে হবে না, কেননা এখানে এমন অপারগতা যা আল্লাহর পক্ষ্য থেকে, সুতরাং তা আল্লাহর বিধানে প্রভাব ফেলবে। সফরে পানি না পাওয়া যাওয়াই মূল বিধান। সুতরাং সফর অবস্থায় পানি না পাওয়া গেলে অক্ষমতা সকল দিক থেকেই প্রমাণিত হবে।(মুহিত) মোটকথাঃ- যখনই নিজ জান ও মালের ক্ষতি ব্যতিত পানি ব্যবহার সম্ভব হবে, তখন পানি ব্যবহার করতেই হবে।(ফাতাওয়ায়ে হিন্দিয়া-১/২৮)

এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/573

নারীদের বাহিরে নামায পড়ার পদ্ধতি সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/1728

(৩)সাদাস্রাবের কারণে পায়জামা চেঞ্জ করে নামাজ পড়ার পর পুনরায় আগের পায়জামা পরিধান করা হয়ে থাকে,

এক্ষেত্রে আগে থেকেই যে সাদাস্রাব পায়জামাতে লেগে আছে, বাথরুমে যেয়ে পায়জামার উক্ত অংশ যদি ভিজে যায়, এবং শরীরে লাগে, যদি শরীর ভিজে যায় তাহলে শরীর নাপাক হয়ে যাবে। এজন্য লজ্জাস্থানে তুলা জাতীয় কিছু রেখে দিতে হবে। যাতেকরে পায়জামা ভিজে না যায়।

(৪) 
যদি উরু বা হাঁটুতে প্রস্রাব বা পানির ছিটা লেগে যায়।এক্ষেত্রে শুকনো টিস্যু দিয়ে মুছে তারপর হাত পানিতে ভিজিয়ে যদি উক্ত জায়গাকে তিনবার মুছে নেয়া হয়, তাহলেও শরীর পবিত্র হয়ে যাবে।

(৫)আল্লাহর সাহায্য লাভের আশায় সালাতুল হাজতের মত কোনো বিশেষ উদ্দেশ্য পূরণের জন্য রোজা থাকা যাবে। সালাতুল হাজত একাধিক ইচ্ছা পূরণের জন্যে একবার পড়া যাবে।

(৬) নামাজ এবং শুকরিয়া সেজদা ছাড়া শুধুমাত্র দোয়া করার জন্যে আলাদা ভাবে সেজদা দেয়া যাবে।হায়েজ অবস্থায়ও সিজদা দেয়া যাবে। তবে এভাবে কোনো নিয়ম করা যাবে না। নিয়ম করলে সেটা বিদ'আত হয়ে যাবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,400 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।
by
2)পানি পাওয়া যায় কিন্তু হিজাব খুলে মাথা মাসেহ করা বা কনুই পর্যন্ত হাতা উঠিয়ে ওজু করা অনেক অসুবিধাজনক,এক্ষেত্রে পর্দা নষ্ট হওয়ার সম্ভাবনা থাকে।এরকম পরিবেশে কি হিজাব না খুলেই মাথা মাসেহ করা যাবে, হিজাবের উপর দিয়ে?
জাঝাকাল্লাহ খাইর।
by (712,400 points)
হিজাবের উপর দিয়ে মাসেহ করা যাবে না। 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...