আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
69 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (23 points)
edited by
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু,,
১/ সাদাস্রাব লেগেছে এমন সালোয়ার পরে ওযু করার পর মনে হলো এই সালোয়ারে সাদাস্রাব লেগেছিল। এখন ঐ সালোয়ার পাল্টে ভালো সালোয়ার পরে নামাজ পড়লে নামাজ হবে নাকি পুনরায় ওযু করতে হবে??
২/ যেই সালোয়ারে সাদাস্রাব লেগেছে ঐ সালোয়ার পরে কি কুরআন তিলাওয়াত করা যাবে??

৩/ কাপড়ে সাদাস্রাব বা হায়েজর রক্ত লেগেছে  সেই কাপড় কি ৩ বার ধুতে হবে? ৩ বার এর কম  ধুলে কি পাক হবে না??

1 Answer

0 votes
by (62,960 points)

وعليكم السلام ورحمة الله وبركاته

বিসমিল্লাহির রহমানির রহিম।

জবাব,

শরীয়তের বিধান মতে এক্ষেত্রে আপনার পায়জামায় যেই পরিমান স্রাব লেগেছে, এটি যদি এর পরিমান যদি এক দিরহাম বা তার চেয়ে বেশি পরিমাণ হয়, উক্ত কাপড় পরিধান করে সালাত আদায় করা জায়েয নেই। আর যদি সাদা স্রাবের পরিমান এক দিরহাম থেকে কম হয়, তাহলে উক্ত কাপড় পরিধান করে সালাত আদায় করা জায়েয আছে।

এক দিরহাম সমপরিমাণ হলো,বর্তমান পাঁচ টাকায় কয়েন। 

হাদীস শরীফে এসেছেঃ

عن أبي هريرة رضى الله عنه عن رسول الله صلى الله عليه و سلم قال : تعاد الصلاة من قدر الدرهم من الدم (سنن الدر قطنى، كتاب الصلاة، باب قدر النجاسة التي تبطل الصلاة، رقم الحديث-1)

হযরত আবু হুরায়রা রাঃ থেকে বর্ণিত। রাসূল সাঃ ইরশাদ করেছেন-এক দিরহাম পরিণাম রক্তের দরুন নামাযকে পুনরায় আদায় কর। {সুনানে দারা কুতনী, হাদীস নং-, সুনানে বায়হাকী কুবরা, হাদীস নং-৩৮৯৬, জামেউল আহাদীস, হাদীস নং-১০৭৮৩, মারেফাতুস সুনান ওয়াল আসার লিল বায়হাকী, হাদীস নং-১৩২৩, আল জামেউল কাবীর, হাদীস নং-২৩৮}

বিস্তারিত জানুনঃ  https://ifatwa.info/5372/

তরল বা স্রাব বের হয়ে যদি পায়জামায় লাগে, তাহলে যদি এক দিরহাম চেয়ে কম লাগে,তাহলে পায়জামা পরে নামাজ হবে,আর যদি এক দিরহাম বা তার চেয়ে বেশি লাগে,তাহলে সেই পায়জামা পড়ে নামাজ হবেনা।  

হাদীস শরীফে এসেছেঃ

قَالَ عَطَاءٌ: «تَوَضَّأْ مِنْ كُلِّ حَدَثٍ مِنَ الْبَوْلِ، وَالْخَلَاءِ، وَالْفُسَاءِ، وَالضُّرَاطِ، وَمِنْ كُلِّ حَدَثٍ يَخْرُجُ مِنَ الْإِنْسَانِ

হযরত আত্বা রহঃ বলেন, অযু কর প্রত্যেক হদসের কারণে। যেমন পেশাব, পায়খানা, বায়ু বের হওয়া শব্দসহ বা শব্দ ছাড়া। প্রতিটি বস্তু যা মানুষের শরীর থেকে বের হয়। [মুসান্নাফ আব্দুর রাজ্জাক-/১৩৯, হাদীস নং-৫২৭]

সেটি চেঞ্জ করে পায়জামার উক্ত স্থান তিনবার ধৌত করতে হবে, প্রত্যেকবার নিংড়াতে হবে।

বারবার বের হলে নামাজের আগ দিয়ে সেটি চেঞ্জ করতে হবে। সুবিধা হয়,নামাজের জন্য আলাদা পায়জামা রাখলে। যেটি উক্ত মেয়ে নামাজের আগে পরিধান করে পরবে। 

 

★★প্রিয় প্রশ্নকারী দ্বীনি বোন

১.প্রশ্নে উল্লেখিত ছুরতে পুনরায় অযু করার প্রয়োজন নেই। তবে যদি সেলোয়ারের নাপাকী শরীরে লাগে তাহলে উক্ত স্থান ধৌত করতে হবে।

২. যদিও উক্ত জামা পরিধান করে কুরআন তেলাওয়াত জায়েয আছে তথাপি উত্তম হলো পবিত্র কাপড় পরিহিত অবস্থায় তেলাওয়াত করা। এটিই কুরআনের আদব ।

৩. জ্বী না তিনের কম ধৌত করলে হবে না। তিন বারই ধৌত করতে হবে। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী মুজিবুর রহমান
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

...