আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
106 views
in পবিত্রতা (Purity) by (7 points)
আসসালামু আলাইকুম। আমার সাদাস্রাব বিষয়ক কতকগুলো প্রশ্ন আর আমি মাজুর নই।

১.সাদাস্রাবতো নাপাক তাহলে এর যে কাপড়ে এটা লাগবে সেটা কি তিনবার ধৌত করতে হবে।

২. যদি এটা খুব অল্প পরিমাণে বের হয় এবং কাপড়ে কোনো  দাগ না থাকে পানির মতো হবার জন্য  এবং বুঝতে না পারি কাপড়ে লেগেছে কিনা তাহলে কি সেটা ধৌত (৩বার যদি হয়)করতে হবে এবং সেটাতে কি নামায পড়া যাবে
৩. দেখা গেল যোহরের ৪ রাকাত সুন্নাত পরার পর সাদাস্রাব হলো এরপর আমি ওযু করে এসে যোহরের ৪রাকাত ফরজ থেকে শুরু করলে হবে নাকি একেবারে প্রথম থেকে শুরু করতে হবে?  এক্ষেত্রে কি সাদাস্রাব পানি দিয়েই ধুতে হবে নাকি টিস্যু বা এজাতীয় ভেজা কিছু দিয়ে পরিস্কার করলে হবে?

৪.নামাজের যেকোনো অবস্থায় এটা শুরু হলে তো নামায বাদ দিয়ে পুনরায় পড়তে হবে কিন্তু সন্দেহ থাকলে কিভাবে চেক করবো

৫.সাদাস্রাব অবস্থায় যে কাপড় পরে থাকব সেটা কি সবসময় পরে থাকতে পারব কারণ মাঝেমধ্যে তো সাদাস্রাব হয়

৬.সাদাস্রাবের সময় যে কাপড় পড়েছিলাম  সেটাতে নামায না পড়লেও অযু করতে পারব?সেই কাপড়ে দাগ থাকুক বা না থাকুক
দুঃখিত এতো প্রশ্নের জন্য তবে এ ব্যাপারে আমি অনেক পেরেশান আছি। জাজাকাল্লাহ খাইরান।

1 Answer

0 votes
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
লিকুরিয়া রোগ যা মহিলাদের জরায়ুতে হয়।
যার অর্থ হল জরায়ু থেকে সাদাস্রাব নির্গত হওয়া।
সাদাস্রাব নাপাক।যা নির্গত হলে অজু চলে যায়।কাপড়ের যে অংশে লাগবে সেটুকু ধৌত করতে হবে।তা নাজাসতে গলিজা।এক দিরহামের বেশী হলে নামায হবে না।

এই সাদাস্রাব নির্গত হওয়া দুই প্রকার।
ক/
সাদাস্রাব মাঝেমধ্যে নির্গত হয়।অর্থাৎ হঠাৎ জরায়ুতে চলে আসে।
এমতাবস্থায় যদি হঠাৎ নামাযের মধ্যে বা নামাযের পূর্বে নির্গত হয়, তখন কাপড় পাল্টিয়ে লজ্জাস্থান ধৌত করা পূর্বক নতুন করে পবিত্রতা অর্জন করতে হবে।তারপর পূনরায় নামায পড়তে হবে।

খ/
যদি কোনো এক নামাযের পূর্ণ ওয়াক্ত ধারাবাহিক সাদাস্রাব নির্গত হতে থাকে।যেমন মাগরিবের নামাযের পূর্ণ ওয়াক্ত তথা ১ঘন্টা৩০মিনিট ধারাবাহিক সাদাস্রাব নির্গত হতে থাকে। তাহলে এমতাবস্থায় উনাকে মা'যুর গণ্য করে মা'যুরের হুকুম উনার উপর আরোপ করা হবে।এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/50



সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(১)সাদাস্রাব নাপাক, তাই যে কাপড়ে এটা লাগবে সেটাকে তিনবার ধৌত করতে হবে। কেননা অদৃশ্যমান নাজাসতকে তিনবার ধৌত করতে হয়।নতুবা সেটা পবিত্র হয়না।

(২) কাপড়ে সাদাস্রাব লেগেছে কি না? এ নিয়ে সন্দেহ হলে, তখন সেই কাপড়কে ধৌত করা জরুরী নয়।

(৩)
যদি যোহরের ৪ রাকাত সুন্নাত আদায় করার পর যদি সাদাস্রাব আসে, তাহলে অজু সমাপ্ত করার পর  যোহরের ৪রাকাত ফরজ থেকে শুরু করলেই হবে, একেবারে প্রথম থেকে শুরু করারকোন

 সাদাস্রাব বের হলে, পানি দিয়েই ধৌত করতে হবে টিস্যু বা এ জাতীয় ভেজা কিছু দিয়ে পরিস্কার করলে হবে না।

(৪)নামাজের যেকোনো অবস্থায় সাদাস্রাব শুরু হলে নামাযকে বাদ দিয়ে পবিত্র হয়ে পুনরায় উক্ত নামায পড়তে হবে। তবে মনে সন্দেহ থাকলে লজ্জাস্থানে তুলা রেখে পরীক্ষা করতে হবে। 

(৫)সাদাস্রাব অবস্থায় যে কাপড় পরিধান করা হবে, সেটাকে সবসময় পরিধান করা যাবে। তবে এটা না করে বরং টিস্যুর মত কিছু বা নেপকিন ব্যবহার করে নিবেন।

(৬)সাদাস্রাবের সময় যে কাপড় পরিধান করা হয়েছে, সেটাতে নামায না পড়লেও উক্ত কাপড় পরিহিত অবস্থায় অযু করা যাবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

...