আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
86 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (4 points)
edited by
১. একজন আলেমকে একবার বলতে শুনেছিলাম,  আল্লাহ আগে থেকেই জানতেন ওই সময় আমরা কি করবো তাই তিনি তা লিখে রেখেছন" বিষয় টা খানিক এমন বুঝাতে চাচ্ছেন হয়তো, ""যে আমরা যা করি তার সাথে ওই লেখা অর্তাত তকদীরের সাথে মিলে।সেখানে লেখার জন্য আমরা এমন করছি তা না বরং আমরা যা করছি তা আগে থেকে জানেন হিসাবে ওই খানে তা লেখা"
এরকম ব্যাখা করলে কি ইমানে সমস্যা হবে?

২. নাস্তিক দের দেওয়া জবাবে অনেক উপরুক্ত ব্যাখা ইউজ করতে শুনা যায়, এটা শুনেছি আগেও, পরে তা আমি হৃদয়ে ধারন রে প্রচার করেছি কি না মন করতে পারছিনা। একবার মনে হয়, এই ব্যাখা সঠিক ভেবে গ্রহন করেছিলাম আরেকবার মনে হচ্ছে বিষয়টা তা না...এটা জেনে রেখেছিলাম শুধু যে এভাবে অনেকে ব্যাখা করেন।
এর ফলে কি আমার ইমানে সমস্যা হবে?

৩. আমার বউ বলেছিলো " যেটা এক বছর পর হওয়ার লাগি আল্লাহ লেইক্কা রাখছইন, ইটা ত এখনি পাইতায়না" এটা দেখে আমার  ওই প্রথম ব্যাখাটা মাথায় আসে, ভাবলাম ওইটা সঠিক হলে কি এভাবে বলায় সমস্যা আছে, পরে আরো মনে হলো এভাবে তো বলেই আসছি সমস্যা থাকার কথা না। পরে ভাবনা টা কিছু সময় পরপর মাথায় আসছিলো, পরে এটা জেনে নেবো ভেবে ভাবনা টা বাদ দেই। এর ফলে কি কুফর হবে?

৪.  আমার একটা স্টুডেন্ট একটা কথা বলে এটা কুফরী হয়েছে কি না, তা নিয়ে সন্দেহ হয়,তাকে তখন কলিমা শাহাদাত পড়াই নাই। রাতে মনে হলো,তখন মন হলো যে তাকে এখনই ফোন করে এটা জানাতে হবে এবং কলিমা পাঠ করাতে হবে। পরে ফোন দিয়ে কি বলে বলবো তা ভেবে, মনে আসে কালকে মাদরাসায় গেলে তাকে বলবো।এই লেট করে বলার নিয়ত রাখায় কি কুফর হবে?এতে কি কুফরে সন্তুষ্ট বুঝায়?

৫. অটোম্যানদের বিভিন্ন টিভি সিরিজে দেখতাম এরা শাহী কাওকে দেকলে মাথা পিঠ নিচু করে সম্মান দেখাতো। আমি মাঝে মাঝে রুকুতে যাওয়ার সময় তাদের ওই সম্মান দেখানোর সময় মাথা পিঠ যেভাবে নিচহ করতো সেবাবে নিচু করে রুকুতে যেতাম, এতে কি কুফর হতে পারে?

৬. আমি হোস্টেলে থাকি, বাড়ি যেতে ৪+ ঘন্টা সময় লাগে। রোজার সময় রোজা রেখেই আসা যাওয়া করি। এবার খুব গরম ওয়েদার পরেছে। আমি জানতে চাই, আমি যদি বাড়ির উদ্দেশ্যে বাসে উঠি,তবে বাড়ির এলাকায় পৌছানোর আগে  কি সফরে আছি গণ্য করে রোজা ভঙ্গ করতে পারবো?

৭. রাস্তার কুকুর-বিড়াল এদের চিকিৎসার পিছনে বা চেনাশোনা বিড়ালের খাওয়ানো পিছনে, হারাম টাকা ইউজ করা যাবে? যেমন না বুঝে কারো হক নষ্ট করেছি/হারাম হাদিয়া নিয়েছি/ব্যাংকের লাভ পেয়ছি সেই টাকা সদকা করা লাগবে এটা এদের পিছনে খরচা করলাম..এটা কি করা যায়?

৮. আস্তাকফিরুল্লাহ এর অর্থ জানার পর কেও মজা করে এই বাক্য পড়লে কি কুফর হবে?

৯. অনেক বাক্য কুফরি এটা জানার পর কেও যদি ভাবে এটা আমার পরিবারকে জানিয়ে কি হবে?তারা না জানালে যদি বলেও দেয়,ওজর ফিল জাহালাতের জন্য তারা কাফের হবে না,আর জেনে ফেল্লে যদি বলে দেয় তাহলে তো তাদের সমস্যা হবে। এটা ভেবে  কুফরি কাজ বা কথার সাথে পরিচয় করাতে দেরী করে বা না বলে তাদের এই সম্পর্কে।  এতে কি সেই ব্যক্তি কাফের হয়ে যাবে?

১০. কোনো স্বামী যদি তার লিঙ্গ তার বউ এর মুখে না দেওয়ার (প্রবেশ করানোর) ওয়াদা  করে ফেলে এতে কি ইলা হবে?

১১. বিবহের প্রায় দুই বছর হয়, আমরা যতো টাকা দেনমোহর নির্ধারন করে বিয়ে করি তার সম্পূর্ণটাই এখনো বাকি, স্ত্রী ও চাচ্ছে না তাই আমিও দিচ্ছি না,এর ফলে কি বিবাহে সমস্যা হবে?

1 Answer

0 votes
by (678,880 points)
edited by
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ- 


(০১)
https://ifatwa.info/70754/ নং ফতোয়াতে উল্লেখ রয়েছে, 
মহান আল্লাহ তায়ালা ইরশাদ করেনঃ 

یَمۡحُوا اللّٰہُ مَا یَشَآءُ وَ یُثۡبِتُ ۚۖ وَ عِنۡدَہٗۤ اُمُّ الۡکِتٰبِ ﴿۳۹﴾ 

আল্লাহ যা ইচ্ছে তা মিটিয়ে দেন এবং যা ইচ্ছে তা প্রতিষ্ঠিত রাখেন এবং তারই কাছে আছে উম্মুল কিতাব।
(সুরা রা'দ ৩৯)

এখানে (أُمُّ الْكِتَابِ) এর শাব্দিক অর্থ মূলগ্রন্থ। এর দ্বারা লওহে-মাহফুষ বুঝানো হয়েছে, যাতে কোনরূপ পরিবর্তন-পরিবর্ধন হতে পারে না। চাই সেটা শরীআত সম্পর্কিত হোক অথবা তাকদীর সম্পর্কিত হোক। অর্থাৎ আল্লাহ তা'আলা তার শরীআতের মধ্য থেকে যা ইচ্ছা তা রহিত করেন। আর যা ইচ্ছে তা নাযিল করেন। কিন্তু মূলটি উম্মুল কিতাব তথা লাওহে মাহফুযে আছে। সেখানে কোন পরিবর্তন পরিবর্ধন নেই। অনরূপভাবে প্রত্যেক ব্যক্তির তাকদীর সম্পর্কে লাওহে মাহফুজে যা লিখা আছে তাতে কোন পরিবর্তন পরিবর্ধন নেই। [ইবন কাসীর]

হযরত আব্দুল্লাহ ইবনে আমর রাযি-থেকে বর্ণিত তিনি বলেন- 
ﻋَﻦْ ﻋَﺒْﺪِ اﻟﻠَّﻪِ ﺑْﻦِ ﻋَﻤْﺮٍﻭ ﺭَﺿِﻲَ اﻟﻠَّﻪُ ﻋَﻨْﻬُﻤَﺎ ﻗَﺎﻝَ: ﻗَﺎﻝَ ﺭَﺳُﻮﻝُ اﻟﻠَّﻪِ - ﺻَﻠَّﻰ اﻟﻠَّﻪُ ﻋَﻠَﻴْﻪِ ﻭَﺳَﻠَّﻢَ -( «ﻛَﺘَﺐَ اﻟﻠَّﻪُ ﻣَﻘَﺎﺩِﻳﺮَ اﻟْﺨَﻼَﺋِﻖِ ﻗَﺒْﻞَ ﺃَﻥْ ﻳَﺨْﻠُﻖَ اﻟﺴَّﻤَﺎﻭَاﺕِ ﻭَاﻷَْﺭْﺽَ ﺑِﺨَﻤْﺴِﻴﻦَ ﺃَﻟْﻒَ ﺳَﻨَﺔٍ)ﺭَﻭَاﻩُ ﻣُﺴْﻠِﻢٌ.
আল্লাহ তা‘আলা প্রত্যেক মানুষের তাক্বদীর লিপিবদ্ধ করেছেন আসমান-যমীন সৃষ্টির ৫০ হাজার বছর পূর্বে এবং তিনি যার ভাগ্যে যা লিপিবদ্ধ করেছেন তাই ঘটবে।(ছহীহ মুসলিম, মিশকাত হাদীস নং/৭৯)

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
এরকম ব্যাখা করলে ঈমানে সমস্যা হবেনা।

(০২)
এর ফলে আপনার ঈমানে সমস্যা হবেনা। 

(০৩)
এর ফলে কুফর হবেনা।

(০৪)
এই লেট করে বলার নিয়ত রাখায় কুফর হবেনা।
এতে কুফরে সন্তুষ্ট বুঝায়না।

(০৫)
এতে কুফর হবেনা।

(০৬)
আপনার হোস্টেল থেকে আপনার বাড়ি যদি ৭৮ কিলোমিটার বা তার চেয়ে বেশি হয়,সেক্ষেত্রে বাড়ি যাওয়া আসার সময় রোযা না রাখতে পারবেন বা ভেঙ্গে দিতে পারবেন।

বিস্তারিত জানুনঃ- 

(০৭)
হ্যাঁ, রাস্তার কুকুর বিড়াল হলে এমনটি করা যাবে।

(০৮)
এতে কুফর হবেনা।

(০৯)
এতে সেই ব্যক্তি কাফের হয়ে যাবেনা।


(১০)
এতে ঈলা হবেনা।

(১১)
এর ফলে বিবাহে সমস্যা হবেনা।
তবে এটি আপনার জিম্মায় ঋন হিসেবে থেকে যাবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...