আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
190 views
in সাওম (Fasting) by (47 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ উস্তায
১) সুন্নাত ইতিকাফের জন্য কী ওয়াকফওয়ালা জায়গায় নির্মিত মসজিদ শর্ত?
২) সরকারি খাস জমির উপর নির্মিত মসজিদে সুন্নাত ইতিকাফের বিধান কি?
৩) ইতিকাফে থাকাবস্থায় কি আমি ভার্সিটির পড়াশোনা অল্প কিছু সময় করতে পারব? (৩০/৪০ মিনিট) ঈদের পরেই পরীক্ষা তো হযরত!
৪) মুস্তাহাব গোসল করলে কি সুন্নাত ইতিকাফ ভেংগে যাবে?

1 Answer

0 votes
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)
সুন্নত ইতিকাফের জন্য ওয়াকফকৃত জায়গায় নির্মিত মসজিদ শর্ত। নতুবা ইতিকাফ গ্রহণযোগ্য হবে না।

قال في البحر:
"وحاصله أن شرط کونه مسجداً أن یکون سفله وعلوه مسجداً لینقطع حق العبد عنه".
(شامی: ۶/۵۴۷، ط: زکریا دیوبند)
"وفي الفتاوی الغیاثیة: لو صلی الجمعة في قریة بغیر مسجد جامع والقریة کبیرة لها قری، وفیها والٍ وحاکم جازت الجمعة بنوا المسجد أو لم یبنوا و هو قول أبي القاسم الصفار، وهذا أقرب الأقاویل إلی الصواب".
(حلبي کبیر، ص: ۵۵۱، کتاب الصلاة، فصل في صلاة الجمعة)
السنن الکبری للبیھقی میں ہے:
"أَنْ لاَيَخْرُجَ إِلاَّ لِلْحَاجَةِ الَّتِي لاَ بُدَّ مِنْهَا، وَلاَيَعُودُ مَرِيضًا، وَلاَيَمَسُّ امْرَأَةً، وَلاَ يُبَاشِرُهَا، وَلاَ اعْتِكافَ إِلاَّ فِي مَسْجِدِ جَمَاعَةٍ. وَالسُّنَّةُ فِيمَنِ اعْتَكَفَ أَنْ يَصُومَ".
(4: 315، رقم: 8354، مکة المکرمة)

(২)
সরকারি খাস জমিতে যদি সরকারের বিনা অনুমোদনে মসজিদ নির্মান হয়, তাহলে সেই মসজিদে ইতিকাফ হবে না।তবে যদি অনেক পুরাতন বা সরকারের অনুমোদন সাপেক্ষে মসজিদ নির্মিত হয়,তাহলে ইতিকাফ করা যাবে।

(৩)
জ্বী , পড়াশোনা করতে পারবেন।

(৪)
মুস্তাহাব গোসলের জন্য মসজিদ থেকে বের হওয়া যাবে না। মসজিদে বারান্দায় যদি গোসল করার সুযোগ থাকে, তাহলে ইতিকাফ ফাসিদ হবে না,নতুবা ইতাকাফ ফাসিদ হয়ে যাবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,400 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...