আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
258 views
in সাওম (Fasting) by (3 points)
edited by
আসসালামু আলাইকুম।

আমি ২৩ রমাদ্বনে ১দিনের ইতিকাফে বসেছি।দুপুরে বাসায় আমি এবং আরেকজন সদস্য ব্যতিত সকলেই প্রয়োজনে বাহিরে গিয়েছিল,তখন খাদিমা খালা বাসায় আসেন এবং দীর্ঘক্ষণ কলিং বেল বাজাতে থাকেন।বাসায় অবস্থিত আরেকজন সদস্য হয়তো বেলের আওয়াজ শুনতে পায়নি তাই দরজা খুলেন না,৫/১০মিনিট পর নিরুপায় হয়ে আমি ইতিকাফের অবস্থান থেকে উঠে অন্য রুমে গিয়ে দরজা খুলে পুনরায় নিজ আসনে এসে বসি।এমতাবস্থায় আমি খুবই চিন্তিত আমার ইতিকাফ কি ভেঙে গিয়েছে?ভেঙে গিয়ে থাকলে কি আমি গুনাহগার হবো?পুনরায় এ ইতিকাফের কাযা আদায় করতে হবে কি?প্রশ্নটি ইতিকাফে বসাবস্থাতেই করছি,এর ফলেও  কি ইতিকাফ ক্ষতিগ্রস্ত হবে?

দয়া করে শিঘ্রই উত্তরটি জানাবেন,ভীষণ উদ্বিগ্নতায় আছি।

1 Answer

0 votes
by (677,640 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-

মহান আল্লাহ তায়ালা ইরশাদ করেনঃ 

یٰۤاَیُّہَا الَّذِیۡنَ اٰمَنُوۡۤا اَطِیۡعُوا اللّٰہَ وَ اَطِیۡعُوا الرَّسُوۡلَ وَ لَا تُبۡطِلُوۡۤا اَعۡمَالَکُمۡ ﴿۳۳﴾ 

হে মুমিনগণ! তোমরা আল্লাহর আনুগত্য কর এবং রাসূলের আনুগত্য কর, আর তোমরা তোমাদের আমলসমূহ বিনষ্ট করো না।
(সুরা মুহাম্মাদ ৩৩)


★শরীয়তের বিধান মতে সুন্নাতে মুয়াক্কাদা ইতিকাফ বা মান্নতের ইতিকাফ ভেঙ্গে গেলে সেটির কাজা আবশ্যক।তবে  নফল ইতিকাফের কাজা ওয়াজিব নয়।
কেননা নফল ইতিকাফ মসজিদ (ইতিকাফের স্থান) থেকে বের হওয়ার দ্বারা ভেঙ্গে যায়না,বরং খতম হয়ে যায়।
এবং ইতিকাফ খতম হওয়ার ছুরতে কাজা আবশ্যক হয়না।

فی الھندیۃ:
ھذا کلہ فی الاعتکاف الواجب اما فی النفل فلا بأس بان یخرج بعذر وغیرہ فی ظاھر الروایہ۔
(الھندیۃ، 214/1، ط رشیدیہ)
সারমর্মঃ
ইতিকাফের যাবতীয় বিধিনিষেধ ওয়াজিব ইতিকাফ নিয়ে। নফল ইতিকাফের ক্ষেত্রে ওযর বশত বের  হোক বা ওযর ছাড়া বের হোক, কোনো সমস্যা নেই। 

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি বোন,
প্রশ্নে উল্লেখিত ছুরতে দরজা খুলে দেয়ার কারনে আপনার ইতিকাফ খতম হয়েছে।
তবে এটি যেহেতু নফল ইতিকাফ ছিলো,তাই এর কাজা আদায় করতে হবেনা।   


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 194 views
...