আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
98 views
in সালাত(Prayer) by (10 points)
প্রশ্নঃ১-তারাবীর নামাজ সুন্নত নাকি নফল?
প্রশ্নঃ২-তারাবীতে কোরআন খতম করা কি সুন্নত?আর সূরা তারাবী পড়া কি জায়েজ?
প্রশ্নঃ-৩-মাঝে মাঝে কোনো কারণবসত তারাবীর সালাতের কয়েক রাকাত না পড়লে কি গুনাহ হবে?
প্রশ্নঃ-৪- তারাবীর নামাজ কি ঘরে একা একা পড়া যাবে?
প্রশ্নঃ৫-কোনো কারণবসত খতম তারাবীর এক দুই রাকাত ছুটে গেলে কোরআনের যে আয়াতগুলো শুনা হলো না তা কিভাবে কম্প্লিট করতে হবে যাতে করে পরিপূর্ণ খতমের সাওয়াব পাওয়া যায়?
প্রশ্নঃ৬-রমজান মাসে অনেকে শেষ দশকে মসজিদে জামাতবদ্ধ হয়ে শেষ রাতে তাহাজ্জুদ নামাজ আদায় করে সেখানে তারা ১০ রমজানে কোরআন খতম করে।এভাবে রমজানে জামাতবদ্ধ হয়ে তাহাজ্জুদ নামাজ পড়ার বিধান কি?
প্রশ্নঃ-৭- কাছাকাছি মসজিদ রেখে ঘরে কয়েকজন মিলে জামাত পড়ার বিধান কি?

1 Answer

0 votes
by (716,120 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
তারাবিহ নামাযের রাকাত সংখ্যা নিয়ে উলামাদের মতপার্থক্য বিদ্যমান রয়েছে। হানাফি ফিকহ মতে
তারাবীহ এর সালাত বিশ রাকাত। এবং তা  প্রত্যেক প্রাপ্ত বয়স্ক মুসলমানের উপর সুন্নাতে মুআক্কাদা। এবং জামাতের সাথে আদায় করা সুন্নাতে মুআক্কাদা আ'লাল কিফায়া।
ফেকহে হানাফির নির্ভর্যোগ্য প্রসিদ্ধ গ্রন্থ "ফাতাওয়ায়ে হিন্দিয়াতে" বর্ণিত আছে,
وَنَفْسُ التَّرَاوِيحِ سُنَّةٌ عَلَى الْأَعْيَانِ عِنْدَنَا كَمَا رَوَى الْحَسَنُ عَنْ أَبِي حَنِيفَةَ - رَحِمَهُ اللَّهُ تَعَالَى - وَقِيلَ: تُسْتَحَبُّ وَالْأَوَّلُ أَصَحُّ. وَالْجَمَاعَةُ فِيهَا سُنَّةٌ عَلَى الْكِفَايَةِ، كَذَا فِي التَّبْيِينِ وَهُوَ الصَّحِيحُ، كَذَا فِي مُحِيطِ السَّرَخْسِيِّ.
তারাবীহ সুন্নাতে মুআক্কাদা আলাল আইন।যেমন ইমাম আবু-হানিফা থেকে হাসানের রেওয়াতে বর্ণিত আছে।কেউ কেউ অবশ্য মুস্তাহাব ও বলেছেন।তবে প্রথম অভিমতটাই অধিক গ্রহণযোগ্য।এবং জামাতের সাথে তারাবীহের সালাত আদায় করা সুন্নাতে মুআক্কাদা আলাল কিফায়া। এভাবেই "তাবয়ীনুল হাক্বাইক্ব" নামক কিতাবে বর্ণিত আছে। এবং "মুহিতে সারাখসীতে" বর্ণিত আছে।(ফাতওয়ায়ে হিন্দিয়া,১/১১৬)
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/4047


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(১) তারাবীর নামাজ সুন্নত।
(২) তারাবীহর নামাযে কোরআনের একটি খতম সুন্নত। এবং সূরা তারাবী পড়াও জায়েয।

(৩) মাঝে মাঝে কোনো কারণবসত তারাবীর সালাতের কয়েক রাকাত না পড়লে গুনাহ হবে।

(৪) তারাবীর নামাজ ঘরে একা একা পড়া যাবে। তবে মসজিদে জামাতের সাথে পড়া সুন্নতে মু'আক্কাদা আলাল কেফায়া।
(৫) কোনো কারণবসত খতম তারাবীর এক/দুই রাকাত ছুটে গেলে, কোরআনের যে আয়াতগুলো শুনা হলো না,সেটাকে নিজে নিজে পড়ে নিলেই কুরআন খতমের সওয়াব পাওয়া যাবে।

(৬) রমজান মাসে জামাতবদ্ধ হয়ে তাহাজ্জুদ নামায পড়ার চেয়ে একাকি পড়াই উত্তম। 

(৭) কাছাকাছি মসজিদ রেখে ঘরে কয়েকজন মিলে জামাত পড়া জায়েয হলেও মসজিদের সমপরিমাণ সওয়াব পাওয়া যাবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (716,120 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...