আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
104 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (19 points)
ألسَّلَامُ عَلَيْكُمْ وَ رَحْمَةُ اللّٰهِ وَ بَرَكَاتُهٗ

প্রশ্ন ঃ   ১. বাচ্চার নাম  " নাফি"  / " আন নাফি" এই নাম রাখা  যাবে?
২. ফজর & মাগরিবের নামাজের আগে তাহ্যিয়াতুল ওজুর নামাজ পড়া যায় না। তাহলে  ফজর & মাগরিবের নামাজের আগে সাধারণ কাজা নামাজ/ উমরি কাজা নামাজ পড়া যাবে?
৩. বাসায় কুকুর পালন না করে।  যদি বাসায় কুকুর আসলে বাইরে খেতে দেওয়া হয় তাহলে কি গোনাহ হবে?  আর কুকুর কে খেতে দিলে তারা এসে উঠানে শুয়ে থাকে এজন্য কি সমস্যা হবে?

1 Answer

0 votes
by (62,960 points)

 

بسم الله الرحمن الرحيم

জবাব,

সুবহে সাদেকের পর থেকে সূর্য উদয় পর্যন্ত যে কোন ক্বাযা নামাজ পড়া জায়েজ। তবে নফল নামাজ পড়া তাহরীমী।”

১) ফাতাওয়া শামি তে আছে ;

وکرہ نفل - بعد صلاة فجر وصلاة عصر- لا یکرہ قضاء فائتة، وکذا بعد طلوع فجر سوی سنتہ إلخ وکرہ تحریما -صلاة مطلقًا ولو قضاءً أو واجبة أو نفلاً - مع شروق واستواء- وغروب ․ 

 "ফজর এবং আসরের পরে নফল নামাজ পড়া মাকরূহ। কিন্তু এই সময়ে এই সময়ে ক্বাজা নামাজ পড়া মাকরূহ মাকরূহ নয়। তবে ঠিক সূর্য উদয় হওয়ার সময় ক্বাযা নামাজ পড়া ও মাকরূহ।" (ফতোয়া শামী; ২ খন্ড, ৩০-৩৫ পৃষ্ঠা)

ফতোয়া দারুল উলুম দেওবন্দের #৫৬১১০ নম্বর ফতোয়াটি দেখতে পারেন;

صبح صادق کے بعد سے طلوع آفتاب تک اورعصر کی نماز کے بعد سے غروب آفتاب تک نفل نماز پڑھنا مکروہ تحریمی ہے، البتہ ان دونوں وقتوں میں قضائے عمری پڑھنا درست ہے؛ لیکن سورج نکلنے اور غروب ہونے کے وقت قضاء نماز پڑھنا بھی مکروہ ہے۔

অর্থ: সুবহে সাদিকের পর থেকে সূর্য উদয় পর্যন্ত এবং আসরের নামজের পর থেকে সূর্য ডুবা পর্যন্ত নফল নামাজ পড়া মাকরুহে তাহরীমী। তবে উক্ত দুই সময়ে কাযা নামাজ পড়া সহিহ আছে। মাকুরুহ নয়। তবে ঠিক সূর্য উদয় হওয়ার সময় ক্বাযা নামাজ পড়াও মাকরূহ।

#এই ফতোয়া টি দারুল উলুম দেওবন্দের ওয়েবসাইটে পাবেন।

প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!

১. নাফি নামটি যদি আরবি (نافى) থেকে ধরা হয় তাহলে এর অর্থ হবে- দূর কারী, খন্ডন কারী, অপনোদন কারী, অস্বীকার কারী, প্রত্যাখ্যান কারী, নেতিবাচক, না-সূচক। আর যদি আরবি ( نافع ) থেকে ধরা হয় তাহলে এর অর্থ হবে, উপকারী, উপকার কারী, হিতকর, কল্যাণকর, লাভজনক,কল্যাণকারী। সুতরাং আপনি আপনার সন্তানের নাম নাফি রাখতে পারবেন। তবে আরবি ( نافع ) থেকে “আব্দুল্লাহ আন নাফি” রাখাই উত্তম হবে ইনশাআল্লাহ।

২. জ্বী কাযা নামাজ পড়া যাবে। তবে ঐ ওয়াক্তগুলিতে নফল নামাজ পড়া মাকরুহ ।

৩. পথের কুকুর বা এলাকার গলির কুকুরকে নিয়মিত বা মাঝে মাঝে খাবার দিতে পারবেন। এতে সওয়াবও পাবেন ইনশাআল্লাহ। আরো জানুন: https://ifatwa.info/12553/


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী মুজিবুর রহমান
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...