আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
186 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (1 point)
আসসালামু আলাইকুম উস্তাজ

আমি অনার্স ৪র্থ বর্ষে পড়ুয়া একজন মেয়ে। আমার বাবা নেই। আমাদের পরিবারের দায়িত্ব নেওয়ার মতো কোনো পুরুষ সদস্য বা আত্মীয়স্বজন নেই তাই পরিবারের দায়িত্ব সম্পুর্নভাবে আমার এবং আমার আম্মুর উপরে পরেছে। যা কিছু সঞ্চয় ছিলো তা ব্যাংকে থাকলে সুদ হওয়ার আশংকা ছিলো তাই আমার আম্মু এখন আর্মি মেডিকেল কলেজে লাইব্রেরিয়ান হিসেবে চাকরি করছেন। আমার মায়ের ইনকামে আমার ও আমার বোন এর খরচ চলে এবং বেশিরভাগ ইনকাম ঋণ পরিশোধে চলে যায়। এখনো অনেক ঋন রয়েছে। ২ বোনই  বাসা থেকে দূরে থাকার জন্য অনেক খরচ লাগে। তাই আমার জন্য ফ্যামেলিতে আর্থিক সাপোর্ট দেওয়া বিশেষ প্রয়োজন।

অনেক অভিজ্ঞতা হয়েছে টিউশন করিয়ে।এছাড়া পরদা ধরে রাখাও মুশকিল।কারণ,ছাত্র ছাত্রী দের বাবা মা এর সাথে কথা বলতে হয়,টিউশন পাওয়ার জন্য যোগাযোগ করতে হয়..এছাড়া গার্ডিয়ানদের খারাপ ব্যবহার, কম বেতন,দেরী করে মেস এ ফেরা এসব সমস্যার কারণে টিউশন বাদ দিয়েছি।এখন একটা অনলাইন চাকুরি করছি।এই চাকুরিতে সার্ভে করতে হয়।সার্ভে এরকম যে আমি আমেরিকার নাগরিক।আমি গত কয়েকদিনে কি কি প্রডাক্ট ইউজ করছি,গাড়ি আছে, গাড়ির জন্য কি সারভিস নেই,তামাক কতবার নেই।।আমার একাউন্ট এর তথ্য মতে, আমি ৩৫ বছর বয়সী একজন আমেরিকান পুরুষ।তো নিজের এসব ভুল ভাল তথ্য দিয়ে কাজ করেই টাকা আসে।আমার কাছে উপার্জন এর আর কোন পথ জানা নেই। হালাল যত পথ আছে সবগুলাতেই চেষ্টা করছি।ক্লাস এর জন্য প্রাইভেট ও আর সম্ভব না কারণ অনেক রাত হয়ে যায় আসতে আস্তে।শোরুম এরব্জব খুজেছি,কোচিং এর।।তাদের অনেক শর্ত।আমি সরকারি জব এর জন্য চেষ্টা করছি,বিসিএস কোচিং করছি।জব এর বেতন নিয়ে ব্যবসা শুরু করে জব ছেড়ে দিব এমন নিয়ত আছে।

এখন এই অবস্থায় আমার পর্দা ঠিক রেখে,কারো সাথে যোগাযোগ না রেখে, সম্মানের সাথে অনলাইনে সম্পুর্ন মিথ্যা তথ্য দিয়েএই কাজ টাই করতে পারছি।আমার পড়াশোনা আছে,ক্লাস এর এটেন্ডেন্স না হলে পরীক্ষায় বসতে পারব না।তাই অনেক চিন্তা করে এটা করছি।হালাল ইনকামের জন্য আমার জানামতে সম্ভাব্য সকল সোর্স খুজেছি কিন্তু পাইনি।

এখন আমার প্রশ্ন উস্তাজ, আমার উক্ত পরিস্থিতিতে অনলাইনে মিথ্যা তথ্যের ভিত্তিতে এই জব করাটা কি হালাল হবে? যেহেতু আমি ইনকামের আর কোনো পথ খুজে পাচ্ছিনা।
by (719,600 points)
আপনার সার্ভে কম্পানি সম্পর্কে আরো জানতে চাই?
by
যেমন:আমার দুইটা বিড়াল আছে।একটা কুকুর আছে।বিড়াল এর জন্য খাবার কিনি কোন কোম্পানি থেকে,মাসে কয়বার খাবার কিনি,কত টাকার কিনি,আগামী এক বছরে কত টাকার কেনার প্ল্যান করছি
২.আমার ইন্সুরেন্স আছে।গাড়ি,বাড়ি,আমার।এই ইন্সুইরেন্স কোম্পানি এর সারভিস নিয়ে আমি কতটা খুশি,আমাকে কতগুলো সারভিস দেয়।আমি অন্য কোম্পানি তে ইন্সুরেন্স করাতে চাই কি না...আর যদি ইন্সুরেন্স করি তাহলে কত টাকার ইন্সুইরেন্স করব।কি কি সুবিধা চাইব
৩.আমার ইনভেস্ট করার মত যথেষ্ট টাকা আছে।আমি কোন ব্যাংকে টাকা টা রাখছি,কোন ফিনান্সিয়াল কোম্পানির কাছে যাব ইনভেস্ট করতে,ব্যাংক আমাকে কতটা সুদ দেয়।আমি অন্য ব্যাংকে কতটা যেতে চাই।অন্য ব্যাংক এর সুবিধা আমার চাই কি না।
৪.আমার গাড়ি আছে।কিন্তু আমি আরো গাড়ি কিনতে চাই।কোন কোম্পানির গাড়ি কিনলে বেশি লাভ পাব...আমি কোন কোম্পানির গাড়ি কিনার কথা বেশি ভাবছি,কেন ভাবছি
৫.আমি গত এক মাসে কি কি খাদ্য দ্রব্য কিনেছি।যা যা কিনেছি তা কোন কোন কোম্পানির। যা কিনছি না তা কেন কিনছি না।কেনার কথা ভাবছি কি না।
৬.আমি ভিডিও গেম কি কি খেলি।কয় ঘন্টা খেলি।কি কি অনলাইন স্ট্রিমিং সারভিস চালাই।দিনে কয় ঘণ্টা চালাই।ভিডিওবগেম এর কি কি গেম খেলি। 

মাফ করবেন,সাইট এর নাম বলায় নিষেধাজ্ঞা আছে।কাজ এগুলোই
by (719,600 points)
আমাকে কল দিবেন।
by (719,600 points)
এভাবে ইনকাম করা ধোকা ও প্রতারণার অন্তর্ভুক্ত হয়ে যাবে।

1 Answer

0 votes
by (719,600 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
ধোকা এবং প্রতারণা সম্পর্কে হাদীসে ধমকি বর্ণিত হয়েছে,
হযরত আবু-হুরায়রা রাযি থেকে বর্ণিত,
عن أبي هريرة رضي الله عنه أن رسول الله صلى الله عليه وسلم قال : ( مَنْ حَمَلَ عَلَيْنَا السِّلَاحَ ، فَلَيْسَ مِنَّا ، وَمَنْ غَشَّنَا ، فَلَيْسَ مِنَّا ) 
রাসূলুল্লাহ সাঃ বলেন-যে ব্যক্তি আমরা মুসলমানদের বিরুদ্ধে অস্র ধরলো, সে আমাদের অন্তর্ভুক্ত নয়।এবং যে কাউকে ধোকা দিলো সেও আমাদের অন্তর্ভুক্ত নয়।(সহীহ মুসলিম-১৪৬)

হযরত আবু-হুরায়রা রাযি থেকে বর্ণিত,
عن أبي هريرة رضي الله عنه – أيضاً - ، وفيه : مَنْ غَشَّ ، فَلَيْسَ مِنِّي
ভাবার্থঃ যে কাউকে ধোকা দিলো সে আমাদের অন্তর্ভুক্ত নয়।(সহীহ মুসলিম-১৪৭)

সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
আপনার উপর ওয়াজিব যে, আপনি এই ধোকা ও প্রতারণামূলক ব্যবসাকে এখনই পরিত্যাগ করবেন। এবং হালাল ও পর্দাসম্মত কোনো পেশা খুজে নিবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (719,600 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...