আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
159 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (1 point)
১. আমি একজন ডিভোরসি মা (৩৬) ২০১৬ থেকে একা জীবন যাপন করছিলাম। একটা মেয়ে সন্তান আছে আগের ঘরের (১৩)। এখন আবার বিয়ে দেখা হচছে আমার।  অনেক খোজার পরে একজন পাএ পছন্দ হলো আমার  familyর। তবে ছেলের ইনকামে সন্দেহ আছে। সে ইসলামিক সারিয়াহ মতাবেক চালিত Islamic  Finance and Investment Limited কোম্পানিতে principle Officer হিসেবে ১৬ বছর ধরে কাজ করছে। যেখানে direct সুদ না বললেও  indirect  সুদ ত আছেই। তাছাড়া সে খুবই ধারমিক। লম্বা দাড়ি, তাখনুর উপরে প্যান্ট পরেন অর্থাৎ এক কথায় বরতমান যুগের হাওয়ায় ভাসা মনমানুশিকতার মানুষ নন।
ছেলে বিপ্তনিক। এ ছাড়াও তার ৩ জন সন্তান আছে ১৩,৯ ও ১ বছর বয়সের। সন্তানদের জন্যই আমার বেশি ভালো  লেগেছে প্রস্তাবটি। কারন আমি সন্তান ভালো বাসি।
প্রশ্ন, আমার জন্য তার ইনকাম হালাল যদিও হবে বিয়ের পরে কিন্তু আমার আগের পক্ষের মেয়ে যাকে সে নিজের সন্তানের মত করে দায়িত্ব নেবে বলে  বলেছে তার জন্য কি হালাল হবে?
আমার সন্তানের জন্য কি তার ইনকাম হালাল হবে? সে আলকরান হিফয করছে। সন্তানকে হিফয করাতে আল্লাহ নারাজ হবেন না ত?

২. উল্লেখ, আমি অনেক দিন USA ছিলাম। এখন দেশেই থাকতে চাই।তবে যদি ফিরে যায় তাহিলে ইসলামের একজন দায়ি হিশেবে ফিরে জেতে চায়। যদিও মুসলিমদের জন্য বিধর্মী দেশ নাজায়েয।
এ বেপারে আপনার কিছু বলার থাকলে শায়েখ প্লিজ বলবেন।

৩. অনেক দিন পরে দেশে এসে নিজের আপন আত্তিও সজনদের অবহেলা আর আমাকে বোঝা হিশেবে প্রতিওমান করে আবার চাকরি করায় বাদ্ধ করছে।  ইনকামের নামে যা আমাকে আবার সেই আগের মত মানুশের বাজারে থেলে দিচ্ছে। যেন তাদের উপরে নিরভর না  থাকি। এ জন্যই বিয়ে আর এ জন্ন্যেই চলে জেতে চায় বিদেশে । আমি দিনের পথে নিজেকে পরিপূর্ণ রুপে সপে দিয়েছি।  আমার নিওত এবং আমল দুটোই আর আগের মাত নেই। দুটোই   change হয়ে গেছে।

৪. আমার বড়ো বন একজন কাদিয়ানী কে বিয়ে করে নিজেও কাদিয়ানী হয়ে গেছে। ফলে তখন বাবা তাকে তেয্য করে দিলেও আমার মা ঠিকই চায়নি তা। এর পরে তার করমের ফল হিশেবে বাবা আমাকে খুব দ্রুতই বিয়ে দিয়ে দিয়েছিল খুঁজ খবর না নিয়েই হুট করে এক বিদেশে থাকা ছেলের সাথে। যেন আমিও তার মাত কিছু না করি। এরপর সেই ছেলের ফেমিলি আর ছেলের সাথে অনেক চেশটার পরও সংসার টা বাচাতে পারিনি।
যাহক, এতো বছর পর দেশে ফিরে দেখি সেই বন সংসারের দায়িত্ব নেবার জন্য অনেক উঠে পরে লেগেছে। এরই মদ্ধে বাবার ইন্তেকাল হওয়াতে সে আরও power  পেয়ে গেছে। মা ত বাবার মত নয়।সে চায় তার বড় মেয়ে আশুক বা মিশুক অ্যান্ড দায়িত্ব নিক। ধিরে ধিরে আমার বাকি ভাই বোনেরাও নিজেদের দায়িত্ব থেকে বাচার জন্য সে বোনকে মেনে নিচ্ছে। জা আমার কাছে বিশের নায়।
এখন এয় বনের বেপারে কিছু বলুন কি করব। ভাই বোনেদের বুঝায় কিন্তু তারা কাদিয়ানী বেপারটি পছন্দ না করলেও। তার হেল্প টা নিতে চায়।
আমি এসব নিয়ে খুবই ডিপ্রেশনে আছি। শায়েখ প্লিজ আমাকে আপনার সহিত সারা সরি পরামর্শ নেবার সুযোগ করে দেন।

1 Answer

0 votes
by (709,320 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
হারাম মাল ভক্ষণ করলে দু'আ কবুল হয় না।
আবূ হুরায়রাহ (রাযিঃ) থেকে বর্ণিত।
عَنْ أَبِي هُرَيْرَةَ، قَالَ: قَالَ رَسُولُ اللهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: " أَيُّهَا النَّاسُ، إِنَّ اللهَ طَيِّبٌ لَا يَقْبَلُ إِلَّا طَيِّبًا، وَإِنَّ اللهَ أَمَرَ الْمُؤْمِنِينَ بِمَا أَمَرَ بِهِ الْمُرْسَلِينَ، فَقَالَ: {يَا أَيُّهَا الرُّسُلُ كُلُوا مِنَ الطَّيِّبَاتِ وَاعْمَلُوا صَالِحًا، إِنِّي بِمَا تَعْمَلُونَ عَلِيمٌ} [المؤمنون: ٥١] وَقَالَ: {يَا أَيُّهَا الَّذِينَ آمَنُوا كُلُوا مِنْ طَيِّبَاتِ مَا رَزَقْنَاكُمْ} [البقرة: ١٧٢] ثُمَّ ذَكَرَ الرَّجُلَ يُطِيلُ السَّفَرَ أَشْعَثَ أَغْبَرَ، يَمُدُّ يَدَيْهِ إِلَى السَّمَاءِ، يَا رَبِّ، يَا رَبِّ، وَمَطْعَمُهُ حَرَامٌ، وَمَشْرَبُهُ حَرَامٌ، وَمَلْبَسُهُ حَرَامٌ، وَغُذِيَ بِالْحَرَامِ، فَأَنَّى يُسْتَجَابُ لِذَلِكَ؟ "
 তিনি বলেন, রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ “আল্লাহ তা'আলা পবিত্র, তিনি পবিত্র ও হালাল বস্তু ছাড়া গ্রহণ করেন না। আর আল্লাহ তা'আলা তার প্রেরিত রসূলদের যে হুকুম দিয়েছেন মুমিনদেরকেও সে হুকুম দিয়েছেন। তিনি বলেছেন, “হে রসূলগণ! তোমরা পবিত্র ও হালাল জিনিস আহার কর এবং ভাল কাজ কর। আমি তোমাদের কৃতকর্ম সম্বন্ধে জ্ঞাত।" (সূরা আল মু'মিনূন ২৩ঃ ৫১)তিনি (আল্লাহ) আরো বলেছেন, “তোমরা যারা ঈমান এনেছো শোনা আমি তোমাদের যে সব পবিত্র জিনিস রিযক হিসেবে দিয়েছি তা খাও”— (সূরা আল বাকারাহ ২ঃ ১৭২)। অতঃপর তিনি এক ব্যক্তির কথা উল্লেখ করলেন, যে দূর-দূরান্ত পর্যন্ত দীর্ঘ সফর করে। ফলে সে ধুলি ধূসরিত রুক্ষ কেশধারী হয়ে পড়ে। অতঃপর সে আকাশের দিকে হাত তুলে বলে, “হে আমার প্রতিপালক! অথচ তার খাদ্য হারাম, পানীয় হারাম, পরিধেয় বস্ত্র হারাম এবং আহার্যও হারাম। কাজেই এমন ব্যক্তির দু'আ তিনি কী করে কবুল করতে পারেন?”(সহীহ মুসলিম-১০১৫)


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(১)
আপনি বলেছিলেন বিস্তারিত ডিটেইলস বলবেন। যাইহোক, আপনার প্রশ্নের আলোকে বলবো, পাত্রর হারাম ইনকাম হলে, বা হারাম ইনকামের সন্দেহ হলে, এমন পাত্রকে বিয়ে করা কখনো উচিৎ হবে না। কেননা এতেকরে নিজের ঈমান ইসলাম অনিরাপদ হওয়ার পূর্ণ আশংকা থেকে যায়।


(২)
জ্বী, দ্বীনের দাঈ হিসেবে, সেখানে যেতে পারবেন।দ্বীনের দাওয়াত দেওয়া সেখানে জরুরী।

(৩)
আপনার কোনো রকম জীবনাতিপাত করার সামর্থ্য থাকলে আপনি ঘরের বাহিরে যাবেন না। বরং ঘরেই থাকবেন। যদি খোরাকির কোনো ব্যবস্থা না থাকে, তাহলে পর্দা রক্ষা করে আপনি ঘরে বসে কাজ বা ব্যবসা করতে পারবেন কিংবা দ্বীনি পরিবেশে বাহিরেও চাকুরী করতে পারবেন।


(৪)
প্রশ্নটি অষ্পষ্ট। স্পষ্ট করে বলবেন।জাযাকিল্লাহ।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (709,320 points)
আপনার চতুর্থী প্রশ্নটি ইডিট করে দিবেন।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...