আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
106 views
in যাকাত ও সদকাহ (Zakat and Charity) by (9 points)
আসসালামু আলাইকুম। আমি গত বছরের অক্টোবর মাসে মোহরানা বাবদ ২ লক্ষ ৫ হাজার টাকা পেয়েছি। যার ৭০ হাজার আমার স্বামীর একাউন্টে জমা। আমাকে শুধু চেক দেওয়া হয়েছে আমি এখনো উঠাইনি। নভেম্বরে নগদ টাকার ৩৫ হাজার টাকা খরচ করেছি।
* এখন আমি যাকাত দিতে হলে কি অক্টোবর থেকে গণনা করবো না নভেম্বর থেকে?
* আর যদি আমার উপর নভেম্বর মাসে যাকাত ফরজ হয় তবে আমি যদি অগ্রিম সেটা এই রমজান মাসে দিয়ে দেই বিভিন্ন জায়গায় ইফতার(এসব সাদাক্বাহ গ্রুপে কি যাকাত দেওয়া যাবে?) বা ইয়াতিমদের জন্যে তাহলে সেটা কি উচিত হবে?
* কত টাকা দিতে হবে যাকাত হিসেবে? ২ লক্ষ? ১,৭০,০০০? নাকি শুধু নগদ ৭০ হাজার এর উপর?
* আমার নিজের টাকা থেকেই দিতে হবে নাকি যদি আমার স্বামী টাকা দিয়ে দেন আমার পক্ষ থেকে তাহলেও যাকাত আদায় হয়ে যাবে?
জাযাকাল্লাহু খইরন।

1 Answer

0 votes
by (675,800 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ- 


আল্লাহ তাআলা বলেন-

خُذْ مِنْ اَمْوَالِهِمْ صَدَقَةً تُطَهِّرُهُمْ وَ تُزَكِّیْهِمْ بِهَا وَصَلِّ عَلَیْهِمْ ؕ اِنَّ صَلٰوتَكَ سَكَنٌ لَّهُمْ ؕ وَ اللّٰهُ سَمِیْعٌ عَلِیْمٌ۱۰۳

‘তাদের সম্পদ থেকে সদকা গ্রহণ করুন, যার দ্বারা আপনি তাদেরকে পবিত্র করবেন এবং পরিশোধিত করবেন এবং আপনি তাদের জন্য দুআ করবেন। আপনার দুআ তো তাদের জন্য চিত্ত স্বস্তিকর। আল্লাহ সর্বশ্রোতা, সর্বজ্ঞ।’-সূরা তাওবা : ১০৩

★যাকাত মূলত আদায় করতে হয়, বছর শেষে  হাতে থাকা সম্পদের উপর ভিত্তি করে। যত সম্পদ থাকবে, তার চল্লিশ ভাগের এক ভাগ যাকাত দিতে হয়।

★তবে যাকাত আবশ্যক হবার পর, অগ্রীম দুই এক বছরের যাকাতের টাকা যাকাতের নিয়তের সাথে আদায় করলেও তা আদায় হবে। তবে আগামী বছর আসলে হিসেবে করে দেখতে হবে, কত টাকা যাকাত এসেছিল?
আর কত অগ্রীম আদায় করা হয়েছে? যদি দেখা যায়, যাকাত বাবদ আরো টাকা দিতে হবে, তাহলে আরো যাকাত আদায় করতে হবে। আর যদি দেখা যায়, অতিরিক্ত আদায় করেছে, তাহলে তা পরবর্তী বছরের যাকাতের সাথে এ্যাড করে নিতে পারবে।

(وَلَوْ عَجَّلَ ذُو نِصَابٍ) زَكَاتَهُ (لِسِنِينَ أَوْ لِنُصُبٍ صَحَّ) لِوُجُودِ السَّبَبِ، (الدر المختار مع رد المحتار، كتاب الزكاة، مطلب استحلال المعصية القطعية كفر باب زكاة الغنم-2/293)
যার সারমর্ম হলো যদি অগ্রীম দুয়েক বছরের যাকাত দেওয়া হয়,তাহলে সেটা ছহীহ হবে।    

আরো জানুনঃ 

প্রিয় প্রশ্নকারী দ্বীনি বোন,
(০১)
আপনি যাকাত প্রদানের ক্ষেত্রে অক্টোবর থেকে গণনা করবেন।

(০২)
হ্যাঁ, আপনি এভাবে অগ্রীম যাকাত দিতে পারবেন।

বিস্তারিত জানুনঃ- 

সেই যাকাতের টাকা দিয়ে বিভিন্ন জায়গায় ইফতার করালে সেক্ষেত্রে কোনো ধনী ব্যাক্তি যেনো সেই ইফতার ভক্ষন না করে।
যাকাতের হকদার যেনো সেই ইফতারী পায়।
ধনী কাউকে সেই ইফতারী দেয়া হলে আপনার সেই অংশের যাকাত পুনরায় আদায় করতে হবে। 

(০৩)
আপনার মালীকানায় মূলত অক্টোবর মাসে যত টাকা থাকবে,তার উপর যাকাত আবশ্যক হবে।
সেই হিসেবে আপাত দৃষ্টিতে ১,৭০,০০০ এর যাকাত দিতে হবে।

(০৪)
আপনার অনুমতিক্রমে আপনার স্বামী আপনার পক্ষ থেকে যাকাত আদায় করলে সেটি আদায় হবে। 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (675,800 points)
অন্যের পক্ষ থেকে যাকাত আদায় করতে হলে তার অনুমতি নিতে হবে। অন্যথায় সে ব্যক্তির পক্ষ থেকে যাকাত আদায় হবে না। -রদ্দুল মুহতার ২/২৬৯
by (9 points)
জাযাকাল্লাহু খইরন উস্তাদ। 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...