আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
151 views
in যাকাত ও সদকাহ (Zakat and Charity) by (20 points)
edited by
আসসালামু আলাইকুম,

১। আমার যাকাত প্রদানের নির্ধারিত সময় যদি সামনের রমজান হয়, কিন্তু এই মুহূর্তে অসুস্থ কারো চিকিৎসার প্রয়োজনে ২.৫ পারসেন্ট হারে আমার হওয়া যাকাত থেকে কি যাকাত এর নিয়তে দিতে পারব? আমার যাকাত কি সঠিকভাবে আদায় হবে এতে?

২। আমাদের বাসার হেল্পিং হ্যান্ড খালা কে যাকাত দেয়া কি যাবে, উনি যাকাত নেন যদিও উনার পরিবার এর সবাই উপার্জন করে, যদি তার কাছে ৫০ হাজার বা তার অধিক পরিমান অর্থ থেকে থাকে (যেটা সম্পরকে আমি অবগত নই) তাহলে কি আমি তাকে যাকাত দিতে পারব, যদি উনি নেন? আমরা শুধু জানি, উনি গ্রামে নিজের ঘর তুলছেন এবং মোটামুটি সচ্ছল।

পূর্বে এমন (৫০ হাজার বা অধিক) পরিমান অর্থ আছে এমন কাউকে দেয়া আমার যাকাত কি সঠিকভাবে আদায় হয়েছে? যাকাত দেয়ার সময় সব সময় তো জানার উপায় নাই ঐ বাক্তির কেমন অরথ-সম্পদ আছে?

জাযাকাল্লাহু খাইরান।

1 Answer

0 votes
by (675,600 points)
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


(০১)
আল্লাহ তাআলা বলেন-

خُذْ مِنْ اَمْوَالِهِمْ صَدَقَةً تُطَهِّرُهُمْ وَ تُزَكِّیْهِمْ بِهَا وَصَلِّ عَلَیْهِمْ ؕ اِنَّ صَلٰوتَكَ سَكَنٌ لَّهُمْ ؕ وَ اللّٰهُ سَمِیْعٌ عَلِیْمٌ۱۰۳

‘তাদের সম্পদ থেকে সদকা গ্রহণ করুন, যার দ্বারা আপনি তাদেরকে পবিত্র করবেন এবং পরিশোধিত করবেন এবং আপনি তাদের জন্য দুআ করবেন। আপনার দুআ তো তাদের জন্য চিত্ত স্বস্তিকর। আল্লাহ সর্বশ্রোতা, সর্বজ্ঞ।’-সূরা তাওবা : ১০৩

★যাকাত মূলত আদায় করতে হয়, বছর শেষে  হাতে থাকা সম্পদের উপর ভিত্তি করে। যত সম্পদ থাকবে, তার চল্লিশ ভাগের এক ভাগ যাকাত দিতে হয়।

★তবে যাকাত আবশ্যক হবার পর, অগ্রীম দুই এক বছরের যাকাতের টাকা যাকাতের নিয়তের সাথে আদায় করলেও তা আদায় হবে। তবে আগামী বছর আসলে হিসেবে করে দেখতে হবে, কত টাকা যাকাত এসেছিল?
আর কত অগ্রীম আদায় করা হয়েছে? যদি দেখা যায়, যাকাত বাবদ আরো টাকা দিতে হবে, তাহলে আরো যাকাত আদায় করতে হবে। আর যদি দেখা যায়, অতিরিক্ত আদায় করেছে, তাহলে তা পরবর্তী বছরের যাকাতের সাথে এ্যাড করে নিতে পারবে।

(وَلَوْ عَجَّلَ ذُو نِصَابٍ) زَكَاتَهُ (لِسِنِينَ أَوْ لِنُصُبٍ صَحَّ) لِوُجُودِ السَّبَبِ، (الدر المختار مع رد المحتار، كتاب الزكاة، مطلب استحلال المعصية القطعية كفر باب زكاة الغنم-2/293)
যার সারমর্ম হলো যদি অগ্রীম দুয়েক বছরের যাকাত দেওয়া হয়,তাহলে সেটা ছহীহ হবে।    

আরো জানুনঃ 

প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
প্রশ্নে উল্লেখিত অসুস্থ ব্যাক্তি যদি যাকাতের হকদার হোন,তথা তিনি যদি নেসাব পরিমান সম্পদের মালিক না হোন,তাহলে তার চিকিৎসার জন্য আপনি আড়াই পার্সেন্ট হারে যাকাতের টাকা তাকে দিতে পারবেন।
তবে যেহেতু বছর শেষে আপনার সম্পদ বেড়ে যাওয়ার অথবা কমে যাওয়ার অনেকটাই সম্ভাবনা রয়েছে, যেদিন আপনার যাকাত প্রদানের নির্ধারিত তারিখ আসবে,(তথা বছর পূর্ণ হবে) সেদিন আপনার যাকাত যোগ্য সম্পদের পুনরায় হিসাব করতে হবে।
শতকরা আড়াই পার্সেন্ট হিসেবে করলে যদি দেখা যায় যে আরো যাকাত দিতে হবে,তাহলে সেই অতিরিক্ত টাকার যাকাত আদায় করবেন।
যদি দেখা যায় যে সম্পদ কমে যাওয়ার দরুন যাকাত বেশি আদায় করা হয়ে গিয়েছে, তাহলে অতিরিক্তকে আগামী বছর যাকাত প্রদান হতে মাইনাস করতে পারবেন।

(০২)
যদি তার কাছে ৫০ হাজার বা তার অধিক পরিমান অর্থ থেকে থাকে,তাহলে আপনার যাকাত আদায় হবেনা।
তাকে বা এ জাতীয় নেসাব পরিমান সম্পদের মালিকদের যাকাত দিয়ে থাকলে যাকাত আদায় হবেনা।
পুনরায় আপনাকে  যাকাত আদায় করতে হবে।
জেনে শুনে সম্পদের হিসেব নিয়ে যাকাত আদায় করতে হবে। 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...