★প্রিয় প্রশ্নকারী দ্বীনি বোন,
ফাতাওয়ায়ে শামীতে আছেঃ-
وفی الدر المختار مع رد المحتار:
"قال لها أنت طالق إن شئت فقالت شئت إن شئت أنت، فقال: شئت ينوي الطلاق أو قالت شئت إن كان كذا لمعدوم) أي لم يوجد بعد كإن شاء أبي أو إن جاء الليل وهي في النهار (بطل) الأمر لفقد الشرط..(وإن قالت شئت إن كان الأمر قد مضى) أراد بالماضي المحقق وجوده كإن كان أبي في الدار وهو فيها، أو إن كان هذا ليلا وهي فيه مثلا (طلقت) لأنه تنجيز (قال لها أنت طالق متى شئت أو متى ما شئت أو إذا شئت أو إذا ما شئت فردت الأمر لا يرتد ولا يتقيد بالمجلس ولا تطلق) نفسها".
(ج:٣,ص:٣٦,ط: دار الفكر)
সারমর্ম:-
যদি স্বামী বলে যে তুমি তালাক যখন যখন চাইবে অর্থাৎ যখন তুমি চাইবে তখন তালাক,,,,তারপর বিষয়টি ফিরিয়ে নিতে চাইলে ফিরিয়ে নেয়া যাবেনা।
এবং মজলিসের সহিত সীমাবদ্ধ থাকবেনা।
আরো দলিল জানুনঃ-
★প্রিয় প্রশ্নকারী দ্বীনি বোন,
আপনি স্বামীকে বলেছেন,ডিভোর্স দিয়া দিও তখন যদি হাসবেন্ড বলে, তুমি ডিভোর্স দিয়া দিও বা ভালো না লাগলে ছাইড়া দিও বা মন চাইলে ছাইড়া দিও।
আসলে এখানে আপনার স্বামী নিশ্চিত ভাবে কোনো শব্দটি বলেছে?
যদি "তুমি ডিভোর্স দিয়া দিও" বলে,সেক্ষেত্রে প্রশ্নের বিবরণ মতে এর দ্বারা স্ত্রীর তালাকের অধিকার মজলিসের সাথে সীমাবদ্ধ থাকবে।
যদি "ভালো না লাগলে ছাইড়া দিও বা মন চাইলে ছাইড়া দিও" এই বাক্য বলে,তাহলে এক্ষেত্রে এর অর্থ দ্বারায় যখন তুমি চাইবে তখন তালাক দিও।
সুতরাং সেক্ষেত্রে স্ত্রীর তালাকের অধিকার মজলিসের সাথে সীমাবদ্ধ থাকবেনা।
বরং স্ত্রী চাইলে পরবর্তীতেও নিজের নফসের উপর তালাক প্রদান করতে পারবে।
আসলে এখানে আপনার স্বামী নিশ্চিত ভাবে কোনো শব্দটি বলেছে? সেটি নিশ্চিত হোন,আপনি যদি সন্দেহে থাকেন যে আসলেই এগুলো বলেছে কিনা? সেক্ষেত্রে স্বামীকে জিজ্ঞাসা করুন,সে আসলে কি বলেছিলো? সেও যদি এগুলো বলেছে কিনা,এই মর্মে সন্দিহান হয়,সেক্ষেত্রে আপনি তালাক অধিকার পাবেননা।
আর যদি কোন বাক্য বলেছে,সেই ব্যপারে সন্দিহান হয়,কোনো দিকেই নিশ্চিত না হয়, সেক্ষেত্রে আপনার তালাকের অধিকার মজলিসের সাথে সীমাবদ্ধ থাকবে,এমনটি ধরে নিবেন।
★প্রিয় প্রশ্নকারী দ্বীনি বোন,
(০১)
এই প্রশ্নে উল্লেখ রয়েছে যে হাসবেন্ড বলেছেন, ডিভোর্স দিয়া দিও বা ছাইড়া দিও।
এক্ষেত্রে প্রশ্নের বিবরণ মতে স্ত্রীকে সাময়িক অধিকার দেওয়া বুঝাবে।
(০২)
প্রশ্নের বিবরণ মতে স্ত্রীকে সাময়িক অধিকার দেওয়া বুঝাবে।
তবে এক্ষেত্রে স্বামী যদি এ বাক্য দিয়ে ভবিষ্যতেও স্ত্রীকে তালাকেত অধিকার প্রদানের নিয়ত করে,তাহলে ভবিষ্যতেও স্ত্রী তালাকের অধিকার পাবে।
(০৩)
হ্যাঁ, অধিকার দেয়া বুঝাবে।
তবে তাহা সাময়িক হবে।
(০৪)
প্রশ্নের বিবরণ মতে তালাক হবেনা।
(০৫)
আপনি যেহেতু ওয়াসওয়াসার রুগী,তাই আপনার বলায় তালাক হবেনা।
এক্ষেত্রে চিন্তা বাদ দিয়া আপনি সংসার করে যাবেন।