আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
116 views
in ওয়াসওয়াসা by (26 points)
edited by
আসসালামু আলাইকুম শায়েখ,

আমার ওয়াইফকে তালাক দেবার কোন ইচ্ছা আমার নাই। এর আগেও বেশ কয়েকবার শায়েখ আপনি আমাকে ওয়াসওয়াসার রুগি বলেছেন।

আমি তালাকের ওয়াসওয়াসা গ্রস্ত। ওয়াসওয়াসার মাএা এতটায় বেশি যে, আমি আপনাকে ভাষায় সম্পূর্ন প্রকাশ করতে পারবো না শায়েখ। তালাক নিয়ে কোন না কোন সন্দেহ মনে লেগেই থাকে । কারো সাথে স্বাভাবিকভাবে কথা বলতে গিয়ে যদি কথার মাঝে "যা খুশি তাই করো " শব্দ থাকে তাহলে তখন আমার মনে হয় আমার ওয়াইফ রাগ করে বাবার বাড়ি চলে যেতে চাইছে, আর আমি বলছি "যা খুশি তাই করো "।
এমনকি আমার ওয়াইফও যদি বলে যে, এটা করবো না ওটা করবো? তখনো আমি ভয়ে বলতে পারি না যে, "যা খুশি তাই করো "।
আবার আমি স্বাভাবিকভাবে কোন কথার ভিতর "শেষ " শব্দ উচ্চারন করলে মনে হয় আমি আমার ওয়াইফ এর সাথে সম্পর্ক শেষ বললাম।
আবার আমার সামনে কেউ "শেষ" শব্দ উচ্চারন করলে আমার মনের ভিতর হয় যে, " আমি আমার ওয়াইফের সাথে সম্পর্ক শেষ করে দিলাম।
ওয়াইফ ফোন করলে সর্ব প্রথম আমার মনে তালাক শব্দ আসে। যতক্ষন কথা বলি মনে হয় তালাক শব্দ উচ্চারন করে ফেলবো।
আমি বাসায় ঢোকার সময় আমার ওয়াইফ গেটে দাড়িয়ে থাকে। তাকে দেখে মনে হয় তালাক উচ্চারন করে ফেলবো। আবার গত রাতে এক বন্ধুর সাথে গল্প করছিলাম। গল্প করার ভিতরেও মনে হচ্ছে আমি তালাক উচ্চারন করে ফেলবে। নিজেকে কন্টোল করতে কষ্ট হচ্ছিল। ওয়াশরুমে ঢুকলেও মনে হয় তালাক উচ্চারন করে ফেলবো এজন্য বার বার থুথু ফেলি।
সবসময় অস্থিরতা কাজ করে। কাজে ঠিকমত ফোকাস করতে পারি না এসব ভেবে ।
"বাচ্চাকে ছেড়ে দাও"।
"আমার ভাই তার ব্যাবসা ছেড়ে দিচ্ছে"।
এসব বাক্য বললে মনে হয় আমি আমার ওয়াইফকে ছেড়ে দেবার কথা বললাম। আমার  জিবন অতিষ্ঠ হয়ে উঠেছে শায়েখ। সবকিছুতেই আমার সন্দেহ হয়।
মাঝে মাঝে রাতে ঘুমালেও স্বপ্নের ভিতরে আমার স্ত্রীকে তালাক দিচ্ছি, বা তালাক দিয়ে দিয়েছি এমন দেখি। তালাক নিয়ে মনে বিভিন্ন প্রকার কল্পনা আসে। শেষ রাতে যখন হালকা ঘুম থাকে তখন তালাক নিয়ে বিভিন্ন কল্পনা আসার সাথে মনে হয় আমি তালাক দিয়ে দিলাম শব্দ উচ্চারন করে ফেলছি, এমন সন্দেহ হয়।

(১) গত ভোর রাতে হালকা ঘুম চোখে খারাপ স্বপ্ন দেখছিলাম। স্বপ্নদোষ হবার মত খারাপ স্বপ্ন। স্বপ্ন বা কল্পনা দেখার সময় স্বপ্নদোষ হবার ঠিক আগ মূহুর্তে আমার মনে হল আমি বললাম যে, "হ্যা তালাক দিয়ে দিলাম"। তখনি আমি পুরোপুরি হুশে আসি এবং আমার মনে সন্দেহ হতে থাকে যে, আমি মনে মনে তালাক দিয়ে দিলাম বললাম না উচ্চারন করে বললাম। এমন সন্দেহ আসছে। পরে আমি আবার মনে মনে তালাক বলছিলাম আর বোঝার চেষ্টা করছিলাম যে তখন উচ্চারন হয়ে গেছিলো কিনা। এতে কি তালাক পতিত হবে শায়েখ??

(২) দেড় মাস আগে একদিন একটা বিষয় নিয়ে আমার ওয়াইফ আমাকে বলেছিলো যে, তুমি অমোক কাজ পারো না। হঠাৎ আজ সেই কথা আমার মনে আসাতে মনের ভিতর হচ্ছে যে, "পারিনে তো আছো কেন?  চলে যাও "।
এমন কথা মনে আসার পর আবার আমার মনে হচ্ছে একথা আমি মনে হয় উচ্চারন করে বললাম। এমন সন্দেহ মনে আসছে। এতে কি তালাক পতিত হবে শায়েখ??

(৩) ওয়াশরুমে থাকা কালিন মনে হচ্ছিল তালাক শব্দ উচ্চারন হয়ে যাবে। তাই তালাক শব্দ মুখ দিয়ে বেরিয়ে আসার মত মনে হলে "উহ" শব্দ করছিলাম। তখন আবার মনে হচ্ছে আমি "উহ" শব্দ করার মাধ্যমে তালাক দিয়ে দিলাম। এতে কি তালাক পতিত হবে শায়েখ??

1 Answer

0 votes
by (721,120 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
চার মাযহাব সম্ভলিত সর্ববৃহৎ ফেকহি গ্রন্থ "আল-মাওসুআতুল ফেকহিয়্যা"গ্রন্থে লিপিবদ্ধ রয়েছে যে,
نَقَل ابْنُ عَابِدِينَ عَنِ اللَّيْثِ: فِي مَسْأَلَةِ طَلاَقِ الْمُوَسْوَسِ  أَنَّهُ لاَ يَجُوزُ طَلاَقُ  الْمُوَسْوَسِ  ، قَال: يَعْنِي الْمَغْلُوبَ فِي عَقْلِهِ
وَنَقَل ابْنُ الْقَيِّمِ: إِنَّ الْمُطْلِّقَ إِنْ كَانَ زَائِل الْعَقْل بِجُنُونٍ أَوْ إِغْمَاءٍ أَوْ وَسْوَسَةٍ لاَ يَقَعُ طَلاَقُهُ،  قَال: وَهَذَا الْمَخْلَصُ مُجْمَعٌ عَلَيْهِ بَيْنَ عُلَمَ ـ اءِ الأُْمَّةِ

- رِدَّةُ الْمُوَسْوَسِ:  
٢١ - إِنْ تَكَلَّمَ الْمُوَسْوَسُ  بِكَلاَمٍ يَقْتَضِي الرِّدَّةَ لَمْ يَكُنْ فِي حَقِّهِ رِدَّةٌ. صَرَّحَ بِذَلِكَ الْحَنَفِيَّةُ، يَعْنُونَ الْمَغْلُوبَ فِي عَقْلِهِ
ইবনে আবেদিন শামী রাহ বর্ণনা করেন,ওয়াসওয়াসা গ্রস্থ ব্যক্তি -যার বিবেকবুদ্ধি লোপ পেতে বসেছে-তার তালাক গ্রহণযোগ্য নয়।
ইবনুল কাইয়িম রাহ বলেন, যদি তালাক প্রদানকারী ব্যক্তির ওয়াসওয়াসা,বেহুশি বা পাগলামির দরুণ বিবেকবুদ্ধি লোপ পেতে থাকে, তাহলে তার তালাকও গ্রহণযোগ্য হবে না। এর উপর সমস্ত উলামাদের ঐক্যমত রয়েছে।

বিবেক বুদ্ধি লোপ পেতে বসা ওয়াসওয়াসা রোগীর এমন কোনো কথা বার্তা যা মুরতাদ হওয়াকে লাযিম করে দেয়, সেই কথাবার্তার দরুণ উক্ত ওয়াসওয়াসার রোগী মুরতাদ হবে না।(আল-মাওসু'আতুল ফেকহিয়্যাতুল কোয়েতিয়্যাহ-৪৩/১৫৬)

এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/835

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনার সমস্ত বিবরণ পড়েছি, উপরোক্ত বিবরণের আলোকে কোনো তালাক পতিত হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...