আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
319 views
in ওয়াসওয়াসা by (12 points)
edited by

আসসালামু আলাইকুম শায়েখ, 

গত ৩/৩/২০২৩ তারিখে করা আমার একটি প্রশ্নে আপনার উওরের লিঃক :
https://ifatwa.info/69905/

আমি বিগত কয়েকমাস মাস ধরে তালাক নিয়ে মারাত্তক ওয়াসওয়াসার স্বীকার। সবকিছুতেই আমার তালাক হয়ে গেল কিনা ভেবে সন্দেহ হয়। আমি মানসিকভাবে দূর্বল হয়ে যাচ্ছি শায়েখ। ওয়াসওয়াসার মাএা এতটায় বেশি যে, মাঝে মাঝে মনে হয় রাতে ঘুমের ভিতর ষ্টক করে মারা যাবো। 

(১) মনের ভিতর সবসময় "তালাক" শব্দ ঘুরতে থাকে। উচ্চারন করে ফেললাম কিনা ভেবে সন্দেহ হয়। মাঝে মধ্যে মনে হয় মুখ দিয়ে বেরিয়ে যাবে। কন্টোল করা কষ্ট হয়ে যায়। তখন জিব্বা নাড়িয়ে ঢোক গিলি। মাঝে মধ্যে ঘুমের ভিতরে স্বপ্নে আমি আমার ওয়াইফকে কেনায়া বাক্য বলতে দেখি। ওয়াশরুমে ঢোকার সময় মনে মনে দোয়া পড়া শেষ হওয়া মাএ মনের ভিতর তালাক শব্দ আসে। ব্রাশ করতে গেলে ও কুলি করার সময় মনে হয় তালাক শব্দ উচ্চারন করে ফেললাম বোধ হয়।ওয়াশরুমে থাকা কালিন এই সমস্যা খুব বেশি হয় আমার। বার বার থুতু ফেলি আর মনে সন্দেহ হয় তালাক উচ্চারন করে ফেলছি। কোন কারনে ওয়াইফ এর সাথে হালকা অভিমান হলে মনে হয় তালাক উচ্চারন করে ফেলবো। আবার আমার ওয়াইফ অভিমান বা রাগ করে বাবার বাসায় চলে যেতে চাইলে মনের ভিতরে আসে যে, যাও - বাধা দিচ্ছে কে?

এমনকি, আমার ওয়াইফ স্বাভাবিকভাবে বাবার বাসায় যেতে চাইলেও আমার মনে হয় সে চিরদিনের জন্য আমার বাসা ছেড়ে 
চলে যেতে চাইছে। তাই আমি ভয়ে ডাইরেক্ট "যাও"  বলতে পারিনা।আগে জিগ্গাসা করেনি যে, তুমি কি ঈদ বাসায় করতে চাচ্ছ? 

এভাবে শিয়র হয়ে নি। অথবা বলি যে, ঈদের পরে যাবা। তার ৩ দিন পরে যেয়ে আমি তোমাকো নিয়ে আসবো।

তে কি তালাক পতিত হবে শায়েখ?? 


(২) আজ আমার ওয়াইফের সাথে আমার গন্ডোগোল হয়েছে। সেজন্য বাসায় কিছু লোকজন জমা হয়েছিল। একপর্যায় আমার ওয়াইফ রেগে গিয়ে বাসা ছেড়ে চলে যেতে চাচ্ছিল। তার কিছুক্ষন পর আমি বাড়িতে আসা লোকজনদের বলছিলাম যে, তরকারিতে লবন কম হলেও যদি আমি কিছু বলি তাহলে আমার ওয়াইফ বলে আমি বাবার বাসায় চলে যাবো। আর সেসময় আমি যদি "যাও" বলি তাহলে আমার ওয়াইফ বলবে যে, হ্যা আমি গেলেইতো তোমার ভাল হয়। যদিও সত্যি বলতে কেনায়া শব্দ হয়ে যেতে পারে তাই আমি ভয়ে বলিনা। 
 তারপর আমি অফিস যাবার পর আমার ওয়াইফ আমাকে ফোন করেছিলো, কিন্তু আমি ফোন ধরিনি। তখন আমার মনে কল্পনা আসছিল যে, আমার ওয়াইফ হয়তো রাগ করে আমার বাসা ছেড়ে চলে যাচ্ছে, সেটা জানাতে আমাকে ফোন করছে। এটা কল্পনা করতে করতে আমি নিশ্বাস ছাড়ছিলাম, আর মনে হচ্ছিল আমি এখন নিশ্বাসের সাথে সাথে যাওয়ার অনুমতিসরুপ "হুম" বলছি।তালাকের এসব ওয়াসওয়াসা আসলে আমি মুখ দিয়ে শরীল খারাপের ন্যায় অথবা বিরক্ত হবার মত সাউন্ড করি। সেটাও অনেকটা "হুম" করার মত শোনাই। তাই হয়তো "হুম" বললাম বলে সন্দেহ হচ্ছে। এগুলার জন্য কি তালাক পতিত হবে শায়েখ??

(৩) তালাক সক্রান্ত কিছু দেখলেই সেটা নিয়ে আমার ওয়াসওয়াসা শুরু হয়ে যায়। গন্ডোগোল হবার দিন বিকেলে কম্পিউটারে একটা ছবিতে দেখি যে, একজন লোক তার ওয়াইফের  দিকে হাতের তিন আংগুল দিয়ে তালাকের ইশারা করছে।

এটা দেখার পর থেকে আমার মনেও ওয়াসওয়াসা আশা শুরু হয়ে গিয়েছে। রাতে শোয়ার সময় ও আমি হাতের মুষ্ঠি মেরে শুচ্ছিলাম।মনে হচ্ছিল আমি যেন আমার ওয়াইফের দিকে হাতের আংগুল ইশারা করে ফেলবো। রাতের শেষের দিকে আমার মনে হলো আমার হাতের একটা আংগুল আমার ওয়াইফের দিকে হয়ে আছে, তখনি আমার মনে হতে থাকে যে, এক তালাক হয়ে গেল মনে হয়। সাথে সাথে আমি হাতে মুঠো মেরে ফেলেছিলাম।  এমন সন্দেহ মনে আসতেই থাকছে। ওয়াইফকে সাধারন কোন বিষয়ে কথা বলার সময় ও হাত নাড়ালে মনে হচ্ছে আমি তালাকের নিয়তে হাতের আংগুল দেখাচ্ছি। আবার কখনো তালাক শব্দ উচ্চারন হয়ে যাবে এমন মনে হলে জিব্বা দিয়ে থুথু গেলার মতে করে হাত দিয়ে পা চেপে ধরছি।  এমন অনেক রকমের সন্দেহ আসতেই আছে।  এতে কি তালাক পতিত হবে শায়েখ??

(৪) আমার মেয়ে হাতির মারামারি দেখে বলছে যে, ছেড়ে দাও। সে কথা শুনে আমি রিপিট করতে যাবো ঠিক তখনি আমার মনে হচ্ছে আমি মনে হয় আমার ওয়াইফকে ছেড়ে দেবার কথা বলছি।
আবার, আমার ওয়াইফ বাইরে বৃষ্টি হচ্ছে কিনা আমাকে দেখতে বললো সম্ভবত। তখন আমি বললাম যে, না।
যখন "না" বললাম তখন মনে হচ্ছিল আমি আমার ওয়াইফকে রাখবো না বলছি। এরকম আরো অসংখ্য ভাবে আমার ওয়াসওয়াসা আসতেই থাকে। আমি পাগল প্রায় শায়েখ। এতে কি তালাক পতিত হবে?? 

(5) আজ রাতে ঘুমানোর পর অনেকটা হালকা ঘুমের ভিতর মনে তালাক নিয়ে বিভিন্ন কথা আসছিল। আর আমি তখন "হু হু" করছিলাম,  শরিল খারাপ থাকলে মানুষ যেমন করে আরকি। তখনি আবার আমার মনে হচ্ছিল যে, আমি তালাক দিতে চাই এজন্য মনে তালাক শব্দ আসাতে আমি "হু" শব্দ করলাম।

এসব খেয়ালে আমার সারারাত বুক ধড়ফড় করতে থাকে। আমি মানসিকভাবে অসুস্থ হয়ে যাচ্ছি শায়েখ। এতে কি তালাক পতিত হবে শায়েখ?? 

(৬) একা একা হাটার সময়  অনেকদিন আগে ওয়াইফের সাথে সংসার করবো না বলেছি কি বলিনি সেটা মনে আসাতে আমি মাথা ঝাকালাম। মাথা ঝাকানোর পর মনে হচ্ছে আমি মনে হয় সংসার করবো না বলে মাথা ঝাকালাম এখন। আবার ওয়াসওয়াসা আসার জন্য বিরক্তিতেও ঝাকাতে পারি। এতে কি তালাক কি পতিত হবে শায়েখ?? 

(৭) আমার বন্ধু আমাকে নামাজ পড়তে আসতে বললো, আমি বললাম যে, প্যান্ট ঠিক নাই। আমার বন্ধু জানে আমার পরিবারে প্রায় সময়ই আমার ওয়াইফের সাথে ঝামেলা হয়, তাই সে বললো যে, বন্ধু যার জন্য তুমি নামাজে আসতে পারছো না তাকে ডিলেট করো। একথা শুনে আমি একটু লম্বা করে নিশ্বাস নিলাম।

নবি (সা:) কে সমাজ থেকে বয়কট করা হয়েছিল এসব ব্যাপারে কথা বলছিল। তখন আমি বললাম যে, তিন বছরের জন্য করা হয়েছিল না?

এসব কথার ভিতরে তালাকের ওয়াসওয়াসা আমার মনে আসছিল। এতে কি তালাক পতিত হবে শায়েখ?? 

1 Answer

0 votes
by (712,400 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
يشترط بالاتفاق القصد فى الطلاق، وهو إرادة التلفظ به ولو لم ينو فلا يقع طلاق فقيه يكره ولا طلاق حاك عن نفسه أو غيره لأنه لام يقصد معناه، بل قصد التعليم والحكاية، (الفقه الاسلام وادلته، كتاب الطلاق، باب شروط الطلاق-7/368)
সর্বসম্মতিক্রমে তালাকের জন্য নিজের ইচ্ছা বা দৃঢ় মনোভাব থাকা শর্ত। অর্থাৎ এমন শব্দ উচ্ছারণ করা শর্ত যাতে নিজের ইচ্ছার কথা প্রতিফলিত হয়।যদি তালাকের নিয়ত না থাকে, তাহলে তালাক পতিত হবে না। সুতরাং তালাকের অপছন্দকারী ব্যক্তির তালাক শব্দ বলার দ্বারা তালাক হবে না।
অন্তরের প্ররোচিকা বা অন্তরের প্ররোচিকা দ্বারা তালাক হবে না।কেননা এখানেতো তালাক শব্দের অর্থকে উদ্দেশ্য নেয়া হচ্ছে না।বরং শিক্ষা বা কাহিনি বর্ণনার উদ্দেশ্যে তালাক শব্দ উচ্ছারণ করা হয়েছে। (আল ফিকহুল ইসলামি ওয়া আদিল্লাতুহু-৭/৩৬৮)

لو كرر مسائل الطلاق بحضرة زوجته ويقول: أنت طالق ولا ينوى طلاقا لا تطلق، (فتح القدير، كتاب الطلاق، باب ايقاع الطلاق-4/4)
যদি স্ত্রীর উপস্থিতিতে তালাকের মাস'আলা মাসাঈলকে বারংবার বলা হয়, যেমন স্বামী বলল, তুমি তালাক,এবং এমতাবস্থায় স্ত্রীকের তালাকের উদ্দেশ্য নেই, তাহলে স্ত্রী তালাক হবে না।(ফাতহুল কাদির-৪/৪)

এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/1379

তালাকের ওয়াসওয়াসা সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/835


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনার সবগুলি প্রশ্ন আমরা গভীর মনযোগের সাথে পড়েছি। এতেকরে আপনার কোনো তালাকই পতিত হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,400 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...