জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته
بسم الله الرحمن الرحيم
হালাল কে হারাম সাব্যস্ত করা এবং হারামকে হালাল সাব্যস্ত করার অধিকার একমাত্র আল্লাহ তা'আলার।আল্লাহ তা'আলা ব্যতীত অন্য কেউ হারাম কে হালাল এবং হালালকে হারাম সাব্যস্ত করতে পারবে না।
আল্লাহ তা'আলা বলেন,
وَلاَ تَقُولُواْ لِمَا تَصِفُ أَلْسِنَتُكُمُ الْكَذِبَ هَـذَا حَلاَلٌ وَهَـذَا حَرَامٌ لِّتَفْتَرُواْ عَلَى اللّهِ الْكَذِبَ إِنَّ الَّذِينَ يَفْتَرُونَ عَلَى اللّهِ الْكَذِبَ لاَ يُفْلِحُونَ
তোমাদের মুখ থেকে সাধারনতঃ যেসব মিথ্যা বের হয়ে আসে তেমনি করে তোমরা আল্লাহর বিরুদ্ধে মিথ্যা অপবাদ আরোপ করে বল না যে, এটা হালাল এবং ওটা হারাম। নিশ্চয় যারা আল্লাহর বিরুদ্ধে মিথ্যা আরোপ করে, তাদের মঙ্গল হবে না।(সূরা নাহল-১১৬)
قُلْ أَرَأَيْتُم مَّا أَنزَلَ اللّهُ لَكُم مِّن رِّزْقٍ فَجَعَلْتُم مِّنْهُ حَرَامًا وَحَلاَلاً قُلْ آللّهُ أَذِنَ لَكُمْ أَمْ عَلَى اللّهِ تَفْتَرُونَ
বল, আচ্ছা নিজেই লক্ষ্য করে দেখ, যা কিছু আল্লাহ তোমাদের জন্য রিযিক হিসাবে অবতীর্ণ করেছেন, তোমরা সেগুলোর মধ্য থেকে কোনটাকে হারাম আর কোনটাকে হালাল সাব্যস্ত করেছ? বল, তোমাদের কি আল্লাহ নির্দেশ দিয়েছেন, নাকি আল্লাহর উপর অপবাদ আরোপ করছ?(সূরা ইউনুস-৫৯)
قَدْ خَسِرَ الَّذِينَ قَتَلُواْ أَوْلاَدَهُمْ سَفَهًا بِغَيْرِ عِلْمٍ وَحَرَّمُواْ مَا رَزَقَهُمُ اللّهُ افْتِرَاء عَلَى اللّهِ قَدْ ضَلُّواْ وَمَا كَانُواْ مُهْتَدِينَ
নিশ্চয় তারা ক্ষতিগ্রস্ত হয়েছে, যারা নিজ সন্তানদেরকে নির্বুদ্ধিতাবশতঃ কোন প্রমাণ ছাড়াই হত্যা করেছে এবং আল্লাহ তাদেরকে যেসব দিয়েছিলেন, সেগুলোকে আল্লাহর প্রতি ভ্রান্ত ধারণা পোষণ করে হারাম করে নিয়েছে। নিশ্চিতই তারা পথভ্রষ্ট হয়েছে এবং সুপথগামী হয়নি।(সূরা আন'আম-১৪০)
বিস্তারিত জানুনঃ-
★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই,
(০১)
এক্ষেত্রে কাজটি যদি অকাট্য ভাবে প্রমানিত হারাম কাজ হয়,আর সে জেনে শুনে সেই হারাম কাজকে হালাল বিশ্বাস রেখে করে, সেক্ষেত্রে কাজটি করার দরুন তার ঈমান চলে যাবে।
দলিল উপরে উল্লেখ করা হয়েছে।
তবে কাজটি অকাট্য ভাবে হারাম বলে প্রমাণিত না হলে বা সে না জেনে সেটিকে হারাম মনে করে করলে সেই ব্যাক্তির ঈমান চলে যাবেনা।
(০২)
এক আল্লাহর প্রতি এবং তার রাসূলের প্রতি ঈমান আনাটাই ঈমান আনয়ন করার জন্য যথেষ্ট।
(০৩)
এক্ষেত্রে সেটি যদি অকাট্য ভাবে প্রমানিত হারাম বস্তু হয়,আর সে তাহাকে যদি কথায় হালাল বলে ঘোষণা করে,সেক্ষেত্রে তার ঈমান চলে যাবে।
দলিল উপরে উল্লেখ করা হয়েছে।
(০৪)
এতে সে কাফের হয়ে যাবেনা।
কেননা সে মুখে স্পষ্ট আকারে হারামকে হালাল বলেনি।
শুধু মন মনে কিছু ধারণা করেছে,মাত্র।
(০৫)
কোনো কাজ যদি অকাট্য ভাবে প্রমানিত হারাম হয়,আর কেহ যদি সেটিকে জেনে শুনে হালাল বলে ঘোষণা করে,সেক্ষেত্রে তার ঈমান চলে যাবে।
(০৬)
এটি আল্লাহর বিচারের উপর এক ধরনের বিশ্বাস মাত্র,শরীয়তের অকাট্য ভাবে প্রমানিত কোনো বিধানকে নিয়ে ঠাট্রা করা হয়নি,বা হারামকে হালাল বলা হয়নি।
এক্ষেত্রে সেটি যদি অকাট্য ভাবে প্রমানিত হালাল বস্তু হয়,আর সে তাহাকে যদি কথায়/কাজে হারাম বলে ঘোষণা করে,সেক্ষেত্রে তার ঈমান চলে যাবে।
দলিল উপরে উল্লেখ করা হয়েছে।