আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
103 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (13 points)
আসসালামুয়ালাইকুম, আমার অতীতের এক ভুল আমাকে প্রতিনিয়ত প্রচন্ড মানসিক কষ্ট দিয়ে যাচ্ছে। আজ ৩ বছর হয়ে গেছে, কত যে কান্নাকাটি করেছি আল্লাহ এর কাছে, তবুও এ কষ্ট থেকে বের হতে পারছি না , যখন স্মৃতি মনে পড়ে , প্রচন্ড কষ্ট পাই ,আমি পাঁচ নামাজ পড়ি , তাও আমি এ কষ্ট থেকে বের হতে পারছি না । মাঝেমধ্যে মনে হয়, আল্লাহ যদি আমাকে এমন মৃত্যু দিতো , যে মৃত্যুকে কষ্ট নাই ,তাহলে হয়তো আমি অতীত থেকে বাঁচতে পারতাম। সব সময়ই মনে হয় , অতীত এ ফিরে গিয়ে,সব ঠিক করে ফেলি।

✅আরেকটা প্রশ্ন কোন কিছু পেতে দেরি হলে , সেই দেরি নাকি ভালোর জন্য। কথাটা কি ঠিক?

✅আল্লাহ আমাদের জীবন থেকে অনেক সময় অনেক মানুষকে সরিয়ে দেন, আমাদের ভালোর জন্য, এ কথাটা একটু ব্যাখ্যা করবেন।

1 Answer

0 votes
by (682,840 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم


এভাবে মৃত্যু কামনা করা যাবেনা।
আপনি খালেস দিলে তওবা করুন,তওবার সমস্ত শর্ত মেনে তওবা করলে আল্লাহ তায়ালা আপনাকে অবশ্যই মাফ করবেন।

বিস্তারিত জানুনঃ- 

আল্লাহর রহমত হতে নিরাশ হবেননা।


কোন কিছু পেতে দেরি হলে , সেই দেরি নাকি ভালোর জন্য। কথাটা ঠিক।
আল্লাহ আমাদের জীবন থেকে অনেক সময় অনেক মানুষকে সরিয়ে দেন,এটিও আমাদের ভালোর জন্যই।

প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
মহান আল্লাহ তায়ালা ইরশাদ করেনঃ-

  مَاۤ  اَصَابَکَ مِنۡ حَسَنَۃٍ  فَمِنَ اللّٰہِ ۫ وَ مَاۤ اَصَابَکَ مِنۡ سَیِّئَۃٍ  فَمِنۡ نَّفۡسِکَ 

‘তোমার যে কল্যাণ হয়, তা আল্লাহর পক্ষ থেকে হয়। আর যে অকল্যাণ হয়, তা তোমার নিজের আমলের কারণে হয়’ (সূরা আন-নিসা : ৭৯)। অর্থাৎ আল্লাহ সব সময় বান্দার মঙ্গল করেন।


অপর আয়াতে আল্লাহ তা'আলা বলেন,

.............. وَعَسَى أَن تَكْرَهُواْ شَيْئًا وَهُوَ خَيْرٌ لَّكُمْ وَعَسَى أَن تُحِبُّواْ شَيْئًا وَهُوَ شَرٌّ لَّكُمْ وَاللّهُ يَعْلَمُ وَأَنتُمْ لاَ تَعْلَمُونَ

পক্ষান্তরে তোমাদের কাছে হয়তো কোন একটা বিষয় পছন্দসই নয়, অথচ তা তোমাদের জন্য কল্যাণকর। আর হয়তোবা কোন একটি বিষয় তোমাদের কাছে পছন্দনীয় অথচ তোমাদের জন্যে অকল্যাণকর। বস্তুতঃ আল্লাহই জানেন, তোমরা জান না।(সূরা বাকারা-২১৬)

প্রকৃত ঈমানদারের জন্য ভাল-মন্দ উভয়টিই কল্যাণকর হয়ে থাকে। যেমন রাসূল (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) বলেন,

 عَجَبًا لِأَمْرِ الْمُؤْمِنِ، إِنَّ أَمْرَهُ كُلَّهُ خَيْرٌ، وَلَيْسَ ذَاكَ لِأَحَدٍ إِلَّا لِلْمُؤْمِنِ، إِنْ أَصَابَتْهُ سَرَّاءُ شَكَرَ، فَكَانَ خَيْرًا لَهُ، وَإِنْ أَصَابَتْهُ ضَرَّاءُ، صَبَرَ فَكَانَ خَيْرًا لَهُ

‘মুমিনের ব্যাপারটি কতই না বিস্ময়কর! তার সব কাজই তার জন্য কল্যাণকর, এটা মুমিন ছাড়া আর কারো জন্য হয় না। যদি তার কোন মঙ্গল স্পর্শ করে, সে আল্লাহর শুকরিয়া আদায় করে। এটা তার জন্য কল্যাণকর। আর যখন তাকে কোন মন্দ  স্পর্শ করে, তখন সে ধৈর্য ধারণ করে। আর এটাও তার জন্য কল্যাণকর হয়’ (ছহীহ মুসলিম, হা/২৯৯৯; মিশকাত, হা/৫২৯৭)।

ইমাম ইবনু তায়মিয়াহ (রাহিমাহুল্লাহ) বলেন,

وما أصابك من نعمة نصر و عافية ورزق من الله نعمة أنعم الله بها عليك، وما أصابك من سيئة: فقر وذل و خوف ومرض وغير ذلك، فن نفسك وذنوبك و خطاياك

‘সাহায্য, নিরাপত্তা ও রিযিকের যে নে‘মত তুমি পেয়ে থাক, তা আল্লাহর পক্ষ থেকে তোমার প্রতি এ বিশেষ অনুগ্রহ। আর অপমান, লাঞ্ছনা, ভীতি ও অসুস্থতাসহ যেসব বিপদের সম্মুাখীন তুমি হয়ে থাক, তা তোমার পাপ ও গুনাহের কারণে হয়ে থাকে (ইবনু তায়মিয়াহ, মাজমূ ফাতাওয়া, ৮ খণ্ড, পৃ. ২৩৯)।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...