আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
81 views
in পবিত্রতা (Purity) by (23 points)
edited by
আসসালামু আলাইকুম হুজুর,
ওয়াসওয়াসা বেড়েই চলেছে। কিছু প্রশ্ন করবো এবং সেই অনুযায়ীই আমল করবো - ইনশাআল্লাহ।
১. আমার হাতে নাপাকি লেগেছিল৷ আমি স্টিলের দর্জায় হাত দিয়েছিলাম। ঠিক কোন জায়গায় হাত দিয়েছি তা ভুলে গেছি। এক্ষেত্রে পাক করবো কিভাবে?
আপনার বোঝার সুবিয়ার্থে দরজার ছবি দিলামঃ https://postimg.cc/BL15JVTS
২. এমন প্রায়ই হয়, বাম হাতে নাপাকি লেগেছে আমি ডান হাত দিয়ে কোন কাজ করেছি এরপর আমি ভুলে যায় যে কোন হাত দিয়ে স্পর্শ করেছি। এক্ষেত্রে কি করবো?
৩. আমি আমার সাধ্যমত চেষ্টা করার পরও যদি কোন কারণে নাপাকি থেকে যায় তাহলে কি সেই স্থান থেকে নাপাকি ছড়াবে?
৪. একবার গরমের সময় আমার বড় ভাই নাপাকযুক্ত তোষকে ঘুমিয়েছিল। এরপর সে গোসল না করেই চেয়ারে বসেছিল। গরমের দিন থাকায় নাপাকি ছড়ানোর ধারণায় প্রবল। তাছাড়া, সে প্রচুর ঘামে। আমি পরবর্তীতে সেই চেয়ার একদিন ১ বার কিংবা ২ বার আলাদা আলাদা পানি দিয়ে কাপড় ভিজিয়ে সেই চেয়ারের পায়া ব্যতিত অন্যান্য স্থান মুছেছি। আবার আরেকদিন ১ বার মুছেছি। তবে সম্পূর্ণ চেয়ার মুছা হয়েছে কি না আমি নিশ্চিত নয়। হয়তো মুছা হয়নি। এখন সেই চেয়ার কি পাক হয়েছে? মুছার সময় পানি গড়িয়ে নিচের দিকে গেলে কি নিচেও নাপাক থাকবে? সেই চেয়ারে ভেজা হাতে স্পর্শ করলে হাত নাপাক হবে?
আপনার বুঝার সুবিধার্থে চেয়ারের ছবি দিয়েছিঃ https://postimg.cc/fVtYcPPx
৫. আমি যতদুর জেনেছি যে ঈমান চলে যাওয়া সময়টুকু ইবাদাত কবুল হয় না। এক্ষেত্রে, ঈমান চলে যাওয়া অবস্থায় আমি যদি একটি ইসলামিক ফেইসবুক পেইজ তৈরি করি। পরবর্তীতে, ঈমান আনার পর এই পেইজের আগের পোস্টগুলো থেকে কেউ উপক্রিত হলে সেগুলোর সওয়াব পাওয়া যাবে না? পেইজ এ নতুন ইসলামিক পোস্ট দিলে কি তার সওয়াব পাওয়া যাবে না?
৬. আমার বয়স ২৪-২৫ (বা তার বেশী)। আমি আমার জীবনে খুব কমই সালাত আদায় করেছি এবং বছরে গড়ে ১-২ টার মত রোজা রেখেছি। এক্ষেত্রে, আমি আমার আগের নামাজগুলো এবং রোজাগুলো কিভাবে আদায় করবো? সুন্নত সালাতের ক্ষেত্রেও কি কাযা নামাজ আদায় করতে হবে? কোন কোন সালাতের কাযা আদায় করতে হবে? ত্রেও কি কাযা নামাজ আদায় করতে হবে? কোন কোন সালাতের কাযা আদায় করতে হবে?
৭. আমার অনেক সময় মনে হয় আমি শরীয়তের উপর কোন বিষয়ের উপর রাগ করে ফেলেছি। তা ১-২ সেকেন্ড এর জন্য। কেন এমন হয় আমি জানি না। এভাবে কি ঈমান চলে যায়? প্রকৃতপক্ষে, ঠান্ডা মাথায় আমি শরীয়তের প্রতিটি হুকুমের ক্ষেত্রে (যেইগুলোর উপর মতভেদ আছে সেগুলো ব্যতিত) যথেষ্ট শ্রদ্ধাশীল। এমনকি, সেটা আমার করতে যত কষ্টই হোক, এতে আমি বিন্দুমাত্র বিরক্ত নয়।
৮. বিছানার চাদরে নাপাকি লেগেছিল আমার বোন তা অনেকদিন আগে ১ বার ডিটারজেন্ট দিয়ে ধৌত করায় আমি সেই বিছানা ব্যবহার করিনি। আজকে আবার ধৌত করেছে। সে আগের মতই ধৌত করেছে। এক্ষেত্রে চাদর কি পাক হয়েছে?

৯. ঈমানের ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তি উচ্চারণ না করে কোন ভাবে কি কাফের হতে পারে? বাহ্যিকভাবে কোন আমল ছাড়া।

১০. একটি কুকুর বসে ছিল। আমি সেই কুকুরকে নিকট দিয়ে অতিক্রম করেছি। পাঞ্জাবির পেছনে কি চেটে ফেলেছে কি না আমি নিশ্চিত জানি না। ঘটনা ঘটার ৩-৪ মিনিট পর আরেকজন কে পাঞ্জাবিতে কোন চিহ্ন আছে কি না দেখতে বলি। সে বলল নাই। এক্ষেত্রে, কি পাঞ্জাবি পাক? আমি যদি চেক না করতাম তবুও কি পাক কি ধরতাম?

১১. হুজুর, আপনার প্রশ্নের জবাবে আমি পড়েছিঃ "হাত ভেজা থাকায় হাতে নাপাকির কোনো চিন্হ বা গন্ধ পাওয়া গেলে হাত নাপাক হবে।"
তাহলে আমি নাপাক কাপড় ১ বার ধৌত করার পর সেখানে ভেজা হাত দিলে তো কখনোই বীর্যের গন্ধ থাকবে না। তাহলে কি হাত নাপাক হবে না?

আবার, কাঠের চেয়ারে কেউ ৩ দিন আগে প্রশ্রাব করলে সেখানে ভেজা হাত রাখলেও তো গন্ধ থাকবে না।

১২. স্বপ্নদোষের কারণে তোষক নাপাক হলে কি ঘুমানোর সময় অতিরিক্ত লালা বের হলে শরীর,, চাদর নাপাক হবে? কারণ, উপরের দিকে তো বীর্য লাগার সম্ভাবনা নেই। কোমরের দিকে লাগবে।

১৩. হুজুর, এই প্রশ্নগুলোর উত্তর দিয়েনঃ https://ifatwa.info/65577/

আমার এটা ফেইক আইডি দিয়ে উক্ত প্রশ্নের জবাব দেওয়ার জন্য আপনাকে অনুরোধ করেছি। এখন ১৩ নং এর কাজ গুলো করলে কি সওয়াব পাবো?

1 Answer

0 votes
by (676,960 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ- 


(০১)
আপনার হাত সে সময়ে শুকনো থাকলে ঐ স্টিলের দরজা নাপাকই হবেনা।

আর আপনার হাত সে সময়ে ভেজা থাকলে ঐ স্টিলের দরজা নাপাক হবে।
এক্ষেত্রে হাত লাগার সম্ভাব্য স্থান গুলি ধুয়ে নিবেন। 

(০২)
এক্ষেত্রে, অনুমান করে বাম হাত লাগা বস্তু গুলো পাক করবেন।

তবে বাম হাত শুকিয়ে গেয়ে থাকলে কিছুই নাপাক হবেনা।
তাই কিছুই পাক করতে হবেনা।

(০৩)
সেই স্থানের নাপাকি শুকিয়ে গিয়ে থাকলে ছড়াবেনা।
আর নাপাকি ভেজা থাকলে সেক্ষেত্রে সেখানে হাত দিলে হাত নাপাক হবে।
সেটির সাথে যাহাই স্পর্শ হবে,সেই বস্তুতে উক্ত নাপাকির ভেজা পাওয়া গেলে বা নাপাকির গন্ধ পাওয়া গেলে সেটি নাপাক হবে।

(০৪)
প্রশ্নের বিবরণ মতে নিচেও নাপাক হবেনা। সেই চেয়ারে ভেজা হাতে স্পর্শ করলে হাত নাপাক হবেনা।

(০৫)
এক্ষেত্রে ঈমান আনার পর সেই পেইজের আগের পোস্টগুলো থেকে এখন কেউ উপকৃত হলে সেগুলোর সওয়াব পাওয়া যাবে।
আর মুরতাদ থাকাকালীন কেউ উপকৃত হলে সেগুলোর সওয়াব পাওয়া যাবেনা।

পেইজ এ নতুন ইসলামিক পোস্ট দিলে তার সওয়াব পাওয়া যাবে।

(০৬)
★আপনি যেদিন বালেগ/বালেগা হয়েছিলেন,সেদিন থেকে নিয়ে আজ পর্যন্ত যদ দিনের নামাজ আদায় করেননি, প্রতিদিনের নামাজের কাজা আদায় করতে হবে।

এক্ষেত্রে আগে আপনি হিসাব কষবেন।
বালেগ হওয়ার পর থেকে নিয়ে আজ পর্যন্ত কতগুলি নামাজ আদায় করেননি,কতদিন এভাবে নামাজ ছাড়া অতিবাহিত হয়েছে,প্রত্যেকদিনের ৫ ওয়াক্ত ফরজ নামাজ ও বিতির নামাজের কাজা নিম্নোক্ত লিংকে দেয়া পদ্ধতিতে নিয়ত করে কাজা আদায় করবেন।

উমরি কাজা আদায়ের পদ্ধতি জানুনঃ- 

★ফরজ রোজা কাযা হলে তা পরবর্তীতে আদায় করে নেয়াও ফরজ। কারণ পবিত্র কুরআনে কাযা রোযা রাখতে নির্দেশ দেয়া হয়েছে। 

মহান আল্লাহ তায়ালা ইরশাদ করেনঃ 

شَہۡرُ رَمَضَانَ الَّذِیۡۤ اُنۡزِلَ فِیۡہِ الۡقُرۡاٰنُ ہُدًی لِّلنَّاسِ وَ بَیِّنٰتٍ مِّنَ الۡہُدٰی وَ الۡفُرۡقَانِ ۚ فَمَنۡ شَہِدَ مِنۡکُمُ الشَّہۡرَ فَلۡیَصُمۡہُ ؕ وَ مَنۡ کَانَ مَرِیۡضًا اَوۡ عَلٰی سَفَرٍ فَعِدَّۃٌ مِّنۡ اَیَّامٍ اُخَرَ ؕ یُرِیۡدُ اللّٰہُ بِکُمُ الۡیُسۡرَ وَ لَا یُرِیۡدُ بِکُمُ الۡعُسۡرَ ۫ وَ لِتُکۡمِلُوا الۡعِدَّۃَ وَ لِتُکَبِّرُوا اللّٰہَ عَلٰی مَا ہَدٰىکُمۡ وَ لَعَلَّکُمۡ تَشۡکُرُوۡنَ ﴿۱۸۵﴾

রমাদান মাস, এতে কুরআন নাযিল করা হয়েছে মানুষের হেদায়াতের জন্য এবং হিদায়তের স্পষ্ট নিদর্শন ও সত্যাসত্যের পার্থক্যকারীরূপে। কাজেই তোমাদের মধ্যে যে এ মাস পাবে সে যেন এ মাসে সিয়াম পালন করে। তবে তোমাদের কেউ অসুস্থ থাকলে বা সফরে থাকলে অন্য দিনগুলোতে এ সংখ্যা পূরণ করবে। আল্লাহ তোমাদের জন্য সহজ চান এবং তোমাদের জন্য কষ্ট চান না। আর যাতে তোমরা সংখ্যা পূর্ণ কর এবং তিনি তোমাদেরকে যে হিদায়াত দিয়েছেন সে জন্য তোমরা আল্লাহর মহিমা ঘোষণা কর এবং যাতে তোমরা কৃতজ্ঞতা প্রকাশ কর।
(সুরা বাকারা ১৮৫)

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
আপনি যেদিন বালেগ হয়েছিলেন,তারপর থেকে যতটা রমজান আপনার সামন দিয়ে অতিবাহিত হয়েছে।এর মধ্যে যতটা রোযা আপনি রাখেননি।বা নিয়তই করেননি।সেগুলোকে হিসেব করে শুধুমাত্র কাযা করে নিবেন।কাফফারার কোনো প্রয়োজন এক্ষেত্রে নেই।

বিস্তারিত জানুনঃ- 

কাজা আপনি যখন ইচ্ছা,সময় সুযোগ মোতাবেক একটি করে হোক,বা একাধিক হোক, আদায় করতে পারবেন।  কাজা আদায়ের ক্ষেত্রে লাগাতার আদায় শর্ত নয়।

(০৭)
প্রশ্নের বিবরণ মতে আপনার ঈমান চলে যাবেনা। 

(০৮)
পাক হয়নি।

(০৯)
উচ্চারণ না করে কোন ভাবে কাফের হতে পারেনা।

(১০)
উক্ত পাঞ্জাবি পাক।
চেক করাই ঠিক হয়েছে।
চেক না করলেও প্রবল ধারনা যেহেতু আপনার পাঞ্জাবিতে মুখ দেয়নি,তাই সমস্যা হতোনা।

(১১)
উভয় ছুরতে হাত নাপাক হবেনা।

(১২)
এক্ষেত্রে শরীর,, চাদর নাপাক হবেনা।

(১৩)
মুফতী সাহেব উত্তর দিবেন,ইনশাআল্লাহ।  অপেক্ষা করুন।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...