আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
147 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (55 points)
edited by
আসসালামু আলাইকুম হুজুর। এই বিষয়ে শেষ প্রশ্ন।
কোন স্বামী তার স্ত্রীকে বললো এই বিষয়ে কোন কথা বলবা না, বললে মনে করবা ওইদিনই সব শে*।  স্ত্রী বার বার জিজ্ঞেস করে সে অন্য ধরনের কিছু মিন করেছে কিনা৷ স্বামী বিরক্ত হয়। তারপর স্ত্রী যখন জিজ্ঞেস করে তুমি সিরিয়াস কিছু মিন করোনি তো? স্বামী বলে হ্যাঁ করেছি তো কি হয়েছে??

আপনি বলেছিলেন উক্ত ঘটনায় তালাকের মিথ্যা স্বীকারোক্তি হয়নি৷ কারন প্রশ্নে তা**** ছিল না।

১। ## এরপর স্ত্রী যদি স্বামীকে বলে,  তুমি হ্যাঁ করেছি কেন বললা?আমিতো সিরিয়াস কিছু বলতে তালা*** কথা বুঝিয়েছিলাম। তারপর যদি স্বামী বলে, তুমি বার বার প্রশ্ন করে আমাকে বিরক্ত করেছ তাই বলেছিলাম "হ্যাঁ করেছি। " এইখানে তো স্বামী জানে স্ত্রী সিরিয়াস কিছু বলতে তালাকের কথা মিন করেছিল৷ এখন স্বামী জানার পর যদি উত্তর দিল সে বিরক্ত হয়ে, "" হ্যাঁ বলেছি/হ্যাঁ করেছি" বলেছে। এতে কি এই ঘটনায় তালাকের মিথ্যা স্বীকারোক্তি হবে??? তারা পূর্বের ঘটনা টা নিয়ে আলোচনা করছিল, আর এইখানে স্ত্রী তালাকের প্রশ্ন করেনি। তাও স্ত্রী যে বললো সে সিরিয়াস কিছু বলতে তালা*** কথা বুঝিয়েছিল এবং স্বামী যদি উত্তর দেয় সে বিরক্ত হয়ে উত্তর দিয়েছিল এতে কি মিথ্যা স্বীকারোক্তি হবে??

২। কোন স্বামী যদি স্ত্রীকে তালা*** শর্ত দেওয়ার জন্য বলে যে, " এই বিষয়ে আর কোনদিন কিছু বলবা না, যদি বলো তাহলে মনে করবা অইদিনই সব শে*,"""
এইখানে স্বামী শর্ত দেওয়ার পর যদি স্ত্রী কাজটি করে ফেলে তাহলে কি ১ তালা* বায়ে* পতিত হয়ে শর্ত নিঃশেষ হয়ে যাবে?? নাকি স্ত্রী যতবার সেই কথা বলবে ততবারই শর্ত পরতে থাকবে??

 কারন শর্ত বলার সময় তো যতবার ততবার শব্দ ব্যবহার করা হয়নি। বলেছে আর কোনদিন কিছু না বলতে। যদি বলে তাহলে অইদিনই সব শে*. এইখানে ওইদিনই সব শে* বলতে তো একদিনকেই বুঝানো হয়েছে৷ তাহলে কি বার বার শর্ত থাকবে নাকি স্ত্রী একবার ওই বিষয়ে কথা বললে শর্ত শেষ হয়ে যাবে??

1 Answer

0 votes
by (712,400 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
যদি স্বামীকে বলে,  তুমি হ্যাঁ করেছি কেন বললা?আমিতো সিরিয়াস কিছু বলতে তালা*** কথা বুঝিয়েছিলাম। তারপর যদি স্বামী বলে, তুমি বার বার প্রশ্ন করে আমাকে বিরক্ত করেছ তাই বলেছিলাম "হ্যাঁ করেছি। " এইখানে তো স্বামী জানে স্ত্রী সিরিয়াস কিছু বলতে তালাকের কথা মিন করেছিল৷ এখন স্বামী জানার পর যদি উত্তর দিল সে বিরক্ত হয়ে, "" হ্যাঁ বলেছি/হ্যাঁ করেছি" বলেছে।"

সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাইবোন!
আপনার আজকের বিবরণ অনুযায়ী তালাক পতিত হবে।
আল্লাহ তা'আলা বলেন,
يَا أَيُّهَا الَّذِينَ آمَنُوا لَا تَسْأَلُوا عَنْ أَشْيَاءَ إِن تُبْدَ لَكُمْ تَسُؤْكُمْ وَإِن تَسْأَلُوا عَنْهَا حِينَ يُنَزَّلُ الْقُرْآنُ تُبْدَ لَكُمْ عَفَا اللَّهُ عَنْهَا ۗ وَاللَّهُ غَفُورٌ حَلِيمٌ
হে মুমিণগন, এমন কথাবার্তা জিজ্ঞেস করো না, যা তোমাদের কাছে পরিব্যক্ত হলে তোমাদের খারাপ লাগবে। যদি কোরআন অবতরণকালে তোমরা এসব বিষয় জিজ্ঞেস কর, তবে তা তোমাদের জন্যে প্রকাশ করা হবে। অতীত বিষয় আল্লাহ ক্ষমা করেছেন আল্লাহ ক্ষমাশীল, সহনশীল।(সূরায়ে মায়েদা-১০১-১০২)


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...