আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
180 views
in ওয়াসওয়াসা by (16 points)
আসসালামু আলাইকুম হুজুর!

আশাকরি ভালো আছেন।হুজুর https://ifatwa.info/66590/ এইটা ছিলো আমার করা ১০ দিন আগে সর্বশেষ প্রশ্ন।আপডেট একটা প্রবলেম হইছে সেজন্য পোস্ট করলাম।যতো দ্রুত উত্তর পাবো ততো আমার জন্যে উপকার হবে।পূর্বের প্রশ্ন দেখে নিলে আশাকরি আমাকে চিনে যাবেন।

আলহামদুলিল্লাহ আমি সুস্থ আছি,আল্লাহ ভালো রেখেছেন।

হুজুর একটা বিষয়ে একটু দ্বিধায় পরে গিয়ে প্রশ্ন করলাম।হুজুর আমি যে শর্ত দিয়েছিলাম এবং যে ছুরুতের উপর আমার নিয়্যাত ছিলো সেইটাই ধর্তব্য হবে বলেছিলেন।আলহামদুলিল্লাহ আমার নিয়্যাত যে ছুরুতের উপর ছিলো সেই ছুরুতের গুনাহ হয়নাই অর্থাৎ শর্ত ভঙ্গ হয়নাই।

হুজুর মনের ভিতর এখন এই নিয়্যাত নিয়ে ওয়াসওয়াসা আসতেছে যে তোমার নিয়্যাত অন্যটা ছিলোনা তো! এমনো তো হতে পারে তুমি যে গুনাহ করেছো সেটার নিয়্যাত ও হয়তো তোমার ছিলো ইত্যাদি এভাবে এখন নিয়্যাতের মাঝে কিছুটা ওয়াসওয়াসা আসতেছে।আমি হুজুর নিয়্যাত এর ব্যাপারে ১০০% নিশ্চিত ছিলাম কিন্তু ওয়াসওয়াসা আসার পর আমাকে দ্বিধায় ফেলে দেয়।

১/হুজুরের নিকট আমার প্রশ্ন হলো যে এমন নিয়্যাত নিয়ে যদি দ্বিধায় ফেলে দেয় তাহলে আমি কি করবো??এর দ্বারা কি তালাক হবার সম্ভাবনা আছে?

২/হুজুর আমি দোয়ার মধ্যে আল্লাহ কে স্বাক্ষি রেখে কসম পর্যন্ত করেছি আমার নিয়্যাত কি ছিলো সেইটা বলেছি আল্লাহ কে।কারন আল্লাহ তো সব জানেন।এরপরো মনের ভিতর মাঝে মাঝে ওয়াসওয়াসা আসে,বিশেষ করে নামাজে দাড়াইলে বেশি আসে।হুজুর আমি যেখানে কসম করতে পারছি সেখানে কি সন্দেহ আসলে কোনো সমস্যা হবে আমার?মানে তালাক হবে কি?

৩/হুজুর আমরা শরিয়ত অনুযায়ী চলার পরো যদি আমাদের অগোচরে কোনো প্রবলেম হয় যেইটা আমরা জানিনা,,সেক্ষেত্রে কি আল্লাহ আমাদের কে পাকড়াও করবেন?

যেমন ধরুন আমার তালাকের বিষয়ে আপনাদের কে ছাড়াও আরো কয়েকজন মুফতি সাহেবের নিকট থেকে জেনেছিলাম।সকলেই বলেছিলেন যে আপনার বিবাহিত জীবন ঠিক আছে সমস্যা নাই।আমিও আলহামদুলিল্লাহ পুরাপুরি সত্য সবকিছু মুফতি সাহেবদের নিকট তুলে ধরেছিলাম।এখন এরপরো যদি আল্লাহ না করুন কোনো সমস্যা হয় তাহলে কি আল্লাহ আমাকে পাকড়াও করবেন??আমরা তো আর গায়েব জানিনা।মনের মাঝে ওয়াসওয়াসা আসে যে....মুফতি সাহেবরা যদি ভূল বলেন তখন কি হবে তোমার!আল্লাহ যদি তোমাকে শাস্তি দেন তখন!! ইত্যাদি এমন ওয়াসওয়াসা আসে।

৪/হুজুর অতিতে এমন কথা বলা হইছে কিনা অর্থাৎ তালাক সংক্রান্ত সেইটা মনে করতে গিয়ে বা কিভাবে বলা হইছিলো সেইটা পরিক্ষা করতে গিয়ে..মানে নিজেকে বুঝানোর জন্যে কোনো নিয়্যাত ছাড়া যদি "তালাক" শব্দ উচ্চারণ করা হয় তাহলে কি তালাক হবে? তালাক দিলাম বা তালাক দিবো বা তালাক দিছি কিনা ইত্যাদি এমন ওয়াসওয়াসা আসার দ্বারা সেগুলো কে নিশ্চিত হবার জন্যে নিজে নিজে মনে করার চেষ্টায় থাকলে এবং কোনো নিয়্যাত ছাড়া যদি উচ্চারণ হয় তাহলে কি কোনো সমস্যা হবে?? কারন এখানে তো উদাহারন  হচ্ছে বা বিষয়টি নিশ্চিত হওয়ার ট্রাই করা হচ্ছে।

৫/হুজুর আমি ওসিডি রুগি,,,,,এখন আমার কি অতিতের বিষয় নিয়ে ঘাটাঘাটি করা ঠিক হবে?

1 Answer

0 votes
by (675,600 points)
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


তালাক শব্দ। এটি খুবই মারাত্মক একটি শব্দ। নিকৃষ্ট হালাল বলা হয়েছে হাদীসে। 

হাদীস শরীফে এসেছেঃ 

حَدَّثَنَا كَثِيرُ بْنُ عُبَيْدٍ، حَدَّثَنَا مُحَمَّدُ بْنُ خَالِدٍ، عَنْ مُعَرِّفِ بْنِ وَاصِلٍ، عَنْ مُحَارِبِ بْنِ دِثَارٍ، عَنِ ابْنِ عُمَرَ، عَنِ النَّبِيِّ صلى الله عليه وسلم قَالَ " أَبْغَضُ الْحَلاَلِ إِلَى اللَّهِ تَعَالَى الطَّلاَقُ " .

কাসীর  ইবন  উবায়দ .......... ইবন  উমার  (রাঃ)  নবী  করীম  সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম  হতে  বর্ণনা  করেছেন যে,  আল্লাহ্  তা‘আলার  নিকট  নিকৃষ্টতম  হালাল বস্তু  হল  তালাক।

(আবূ দাউদ ২১৭৮, ইরওয়া ২০৪০, যইফ আবু দাউদ ৩৭৩-৩৭৪, আর-রাদ্দু আলাল বালীক ১১৩।) 

শরীয়তের বিধান হলো সন্দেহের ভিত্তিতে কোনো তালাক পতিত হয়না।  

قال العلامۃ الحموی: فحلفہ باطل ای فلا شییٔ علیہ قیل اما الطلاق والعتاق فانہما لا یقعان بالشک۔ (غمز عیون البصائر علی الاشباہ ۱:۱۹۸ القاعدۃ الثالثۃ)
সারমর্মঃ  
তালাক এবং গোলাম আযাদ,এ দুটি বিষয় সন্দেহের ভিত্তিতে পতিত হয়না।  

বিস্তারিত জানুনঃ- 

★★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই,
(০১)
নিয়্যাত নিয়ে যদি দ্বিধায় ফেলে দেয়, তাহলে আপনি সেটিকে পাত্তা দিবেননা।
এটি ওয়াসওয়াসা। 

এর দ্বারা তালাক হওয়ার সম্ভাবনা নেই।

(০২)
এক্ষেত্রে সন্দেহ আসলে আপনার কোনো সমস্যা হবেনা।
মানে তালাক হবেনা।

(০৩)
মুফতী সাহেব গন যদি দলিলের আলোকে কথা বলেন,সেক্ষেত্রে ভুল বললেও তাতে আপনাকে আল্লাহ তায়ালা পাকড়াও করবেননা।

(০৪)
প্রশ্নের বিবরণ মতে তালাক হবেনা। 

(০৫)
না,কোনোভাবেই তাহা ঠিক হবেনা।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 137 views
...