আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
82 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (39 points)
edited by
আসসালামু আলাইকুম শায়েখ।

৩ টি প্রশ্ন আছে।

১/আমার আম্মু ........... উচ্চ বিদ্যালয়ে শিক্ষকতা করেন। কিছু দিন পর ওনার ট্রেনিং আছে।এখন ট্রেনিং এর জন্য উনি আমাকে অনলাইন থেকে স্কুলের কিছু বই নামিয়ে দেয়া জন্য বলেছেন।এখন ওনাকে এই কাজে অর্থাৎ বই নামিয়ে দেয়া কি আমার উচিৎ হবে??

২/নাপাকি সংক্রান্ত-ধরুন দুইটা কাপড়।একটার রং লাল অন্যটার রং সবুজ।এখন, লাল কাপড়ে নাপাকি লেগে পানির বর্ণ দেখা যাচ্ছে।এই লাল কাপড়ের নাপাক স্থানে, সবুজ রঙের একটা কাপড়ের হালকা ছোঁয়া লেগেছে।কিন্তু সবুজ কাপড়ে নাপাকির কোনো রঙ দেখা যাচ্ছে না।সবুজ কাপড়টাকি তাহলে নাপাক হবে??

৩/আমার ওস্তাদ আমাকে তাফসীরে মারেফুল পড়ার নির্দেশ দিয়েছেন।সবচেয়ে সহিহ শুদ্ধ তাফসীরের কিতাব কোনটি?কোন তাফসীরের কিতাবটি পড়তে পারি??তাফসীরে মারেফুল কি শুদ্ধ তাফসীর??ifatwa থেকে পরামর্শ চাচ্ছি।

[বুঝার সুবিধার্থে উদাহরণ ব্যবহার করলাম।]

1 Answer

0 votes
by (697,520 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)আপনার আম্মু ........... উচ্চ বিদ্যালয়ে শিক্ষকতা করেন। কিছু দিন পর ওনার ট্রেনিং আছে।এখন ট্রেনিং এর জন্য উনি আপনাকে অনলাইন থেকে স্কুলের কিছু বই নামিয়ে দেয়া জন্য বলেছেন।
এখন ওনাকে এই কাজে অর্থাৎ বই নামিয়ে দিতে পারবেন। 

(২)নাপাকি সংক্রান্ত-ধরুন দুইটা কাপড়।একটার রং লাল অন্যটার রং সবুজ।এখন, লাল কাপড়ে নাপাকি লেগে পানির বর্ণ দেখা যাচ্ছে।এই লাল কাপড়ের নাপাক স্থানে, সবুজ রঙের একটা কাপড়ের হালকা ছোঁয়া লেগেছে।কিন্তু সবুজ কাপড়ে নাপাকির কোনো রঙ দেখা যাচ্ছে না।

সবুজ কাপড়টা তাহলে নাপাক হবে না।

(৩)
সবচেয়ে সহিহ শুদ্ধ তাফসীরের কিতাব তাফসীরে তাবারি। আর মা'রিফুল কুরআন তাফসীরে তাবারি ও দুররে মানছুর ইত্যাদির আলোকে লিখিত। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...