আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
201 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (56 points)
edited by

(১)ফরজ নামায আদায় করার আগে বা আদায়কালীন যদি আমার ভিতরে ভয়(যেমন:কিরাত পাঠে ভুল হলে নামায হবে না)কাজ করে তাহলে করণীয় কী?                          (২)মোবাইলে যদি কুরআন অ্যাপ থাকে তাহলে তা নাপাক অবস্থায় বের করে পড়া যাবে কী?    (৩)পিতা মাতা যদি তাড়াতাড়ি ওযু গোসল,প্রস্রাব সারতে বলে এবং আমি তাড়াতাড়ি করতে গেলে যদি অপবিত্রতা থেকে যাওয়ার সম্ভাবনা থাকে তাহলে পিতা মাতার অবাধ্য হওয়া যাবে কী?কুরআন ও হাদিসের আলোকে উত্তর দিবেন।               (৪)কোন কাপড়ে প্রস্রাব লেগেছে কি না সে বিষয়ে নিশ্চিত না জানা থাকে কিন্তু যদি প্রবল ধারণা হয় এবং ঐ কাপড় কোন জিনিসে(যেমন:চেয়ার)লেগে গেলে সেই জিনিস নাপাক হবে কী?যদি প্রস্রাব লেগেও থাকে কিন্তু সেই জিনিসে যদি প্রস্রাবের চিহ্ন বা রং না পাওয়া যায় তাহলে নাপাক হবে কী?                         (৫)কোন ইলম শিক্ষা ফরজ?কোন ধরনের ইলম শিক্ষাকে অস্বীকার করলে মানুষ কাফির হয়?

1 Answer

0 votes
by (696,520 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১) ভয়কে জয় করতে হবে। এবং https://www.ifatwa.info/1126 নং ফাতাওয়ায় বর্ণিত আলোচনাকে মনযোগ দিয়ে পড়তে হবে। ও হৃদয়ঙ্গম করতে হবে। 

(২)
যে ক্যাসেট বা মেমোরি কার্ডে কুরআনে কারীম সংরক্ষিত রয়েছে,সেই ক্যাসেট বা মেমোরি কার্ড বিনা অজুতে স্পর্শ করা জায়েয।কেননা তাতে তো কুরআন দেখা যাচ্ছে না।(মুহাক্কাক্ব ও মুদাল্লাল জাদীদ মাসাঈল;১০৯-জামেয়া ইসলামিয়া এ'শাআ'তুল উলূম, -মহার্রাষ্ট,ভারত- কর্তৃক প্রকাশিত)

কুরআনে কারীম রেকর্ড/সংরক্ষিত রয়েছে এমন মুবাইলকে বিনা অজুতে বা নাপাক অবস্থায় স্পর্শ করা জায়েয।কেননা এটা যেমন মানুষের ব্রেইনের মত।তবে যদি কুরআনের কোনো আয়াত স্কীনে ভেসে উঠে তাহলে সে আয়াতকে বিনা অজুতে বা নাপাক অবস্থায় স্পর্শ করা জায়েয হবে না।(ইমদাদুল ফাতাওয়া ৪/২৪৫) বিস্তারিত জানতে ভিজিট করুন- https://www.ifatwa.info/145

(৩)
এক্ষেত্রে মাতাপিতার বিধিনিষেধ মানা ওয়াজিব নয়।

(৪)
ঐ কাপড় অন্য কোনো জিনিষের সাথে লাগলে সেই জিনিষ নাপাক হবে না।

(৫)
ইবনে আবেদীন শামী রাহ,জ্ঞান শিক্ষা ফরয সম্পর্কিত একটি মূলনীতি তুলে ধরেন।যাকে আমাদের সামনে আসলে,ভবিষ্যৎ অনেক অস্পষ্টতা দূরবিত হয়ে যাবে ইনশা'আল্লাহ।
তিনি বলেনঃ
 وَكُلُّ مَنْ اشْتَغَلَ بِشَيْءٍ يُفْرَضُ عَلَيْهِ عِلْمُهُ وَحُكْمُهُ لِيَمْتَنِعَ عَنْ الْحَرَامِ فِيهِ اهـ
যে বক্তি কোনো জিনিষ বা কাজের সাথে সংশ্লিষ্ট হবে নিজেকে সংশ্লিষ্ট করজে, তার উপর উক্ত বিষয় সম্পর্কে ইলম অর্জন করা ফরয।যাতে করে উক্ত বিষয় ও বিষয় সংশ্লিষ্ট সমস্ত হারাম থেকে সে অনায়াসে বেছে থাকতে পারে। (রদ্দুল মুহতার-১/৪২)..................বিস্তারিত জানতে ভিজিট করুন-১৮৯৩

আপনি জানতে চাচ্ছেন যে, কতোটুকু জ্ঞান অর্জন করাটা ফরয?কী কী জিনিষ এই ফরজ ইলমের অন্তর্ভুক্ত? এবং কোন কোন বিষয়?

এর উত্তর হচ্ছে,আল্লাহর ফরয হুকুমকে ঠিক ঠিক ভাবে অনুসরণ করতে এবং নিষিদ্ধ বিষয় থেকে বাঁচতে যত বিষয় সম্পর্কে যতটুকু ইলমের প্রয়োজন ততটুকু ইলম শিক্ষা ফরয।যেমন,নামায আল্লাহর ফরয বিধান,নামায পড়ার জন্য পবিত্রতা অর্জন শর্ত।তাই পবিত্রতার ইলম অর্জন ফরয।ঠিকতেমনি কেরাত ফরয, তাই কেরাত শিক্ষা ফরয।ঈমান আনয়নের জন্য শিরক মুক্ত হয়ে মনেপ্রাণেএকমাত্র আল্লাহকে বিশ্বাস করা ও তার বিধি-বিধান কে মান্য ফরয।তাই এ সম্পর্কীয় ইলম অর্জন ফরয।এবং রোযা আল্লাহর ফরয বিধান।রোযা রাখতে হলে তার করণীয় ও বর্জনীয় বিষয় সম্পর্কে যথেষ্ পরিমাণ ইলম অর্জন ফরয।অর্থাৎ যতটুকু ইলম হলে রোযাকে নষ্ট হওয়া থেকে বাঁচিয়ে রাখা যায়,ততটুকু পরিমাণ ইলম অর্জন ফরয।ইত্যাদি ইত্যাদি।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 105 views
0 votes
1 answer 26 views
...