আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
216 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (16 points)
edited by
আসসালামু আলাইকুম হুজুর,আশাকরি ভালো আছেন।আলহামদুলিল্লাহ হুজুর আমি গতকাল থেকে অনেক ভালো আছি এবং রাতের ঘুম ভালো হইছে।অর্থাৎ চিন্তামুক্ত থাকতে পারতেছি।হুজুর সেই প্রশ্নের জবাব টা একটু দিবেন,,,,দ্রুত পাইলে খুবই ভালো হতো।এরপরো আপনাদের সুযোগ বুঝে দিয়েন।শুকরিয়া

হুজুর এটা আমার গতকালের প্রশ্ন ছিলো https://ifatwa.info/64956/

হুজুর আপনি ২নং জবাব দিয়েছিলেন এভাবে ❝ স্পষ্ট মুখে উচ্চারণ এর পর সেটির খেলাফ বা বহির্ভুত কোনো নিয়ত থাকলে সেটি গ্রহনযোগ্য হবেনা।

তবে এর পক্ষে কোনো নিয়ত থাকলে বা কোনো ছুরতকে বাদ দেয়ার নিয়ত থাকলে সেই নিয়তটি গ্রহনযোগ্য হবে।❞

হুজুর আমি প্রশ্নের জবাব টা বুঝতে পারছি আলহামদুলিল্লাহ কিন্তু কিছুটা সংশয় /ওয়াসওয়াসা মনে দানা বাধতেছে,,সেজন্য কমেন্ট করেছিলাম.... জবাব পাইনাই।সেজন্য এখানে বিস্তারিত প্রশ্ন করলাম।

১/হুজুর আমি যা বুঝছি সেটা একটু তুলে ধরার চেষ্টা করলাম,,,
আমি মুখে যা উচ্চারণ করছি তার মধ্য থেকে যদি কোনো নিয়্যাত থাকে তাহলে সেটা ধর্তব্য হবে অর্থাৎ "সত্যিকারের উলঙ্গ নর-নারীর" মধ্য হতে অন্য কোনো নিয়্যাত থাকলে বা তার মধ্য হতে কোনো ছুরত বাদ দেয়ার নিয়্যাত থাকলে সেইটা ধর্তব্য হবে।

২/আর আমি মুখে যা উচ্চারণ করিনাই বা মুখে যা উচ্চারণ করেছি সেটার বিপরীতে কোনো নিয়্যাত থাকলে সেটা ধর্তব্য হবেনা অর্থাৎ আমি বলছি "সত্যিকারের উলঙ্গ নর-নারীর কথা" এখানে কার্টুন বা এই ধরনের কোনো কিছুর নিয়্যাত থাকলে ধর্তব্য হবেনা,তাইনা?  কারন এখানে তো আমার মুখে উচ্চারণ কৃত শব্দের বাহিরের কর্ম অর্থাৎ "সত্যিকারের উলঙ্গ নর-নারীর ছবি,ভিডিও এমন কিছু না দেখা" আর কার্টুন এর মধ্যে সত্যিকারের কিছু পাওয়া যায়নাই সেজন্য নিয়্যাত ধর্তব্য হবেনা,,ঠিক তো?  নোটঃ(যদিও কোনো নিয়্যাত মনে ছিলোনা কিন্তু ওয়াসওয়াসা আসে যদি নিয়্যাত থাকে বা এর দ্বারা যদি এইটা বুঝাস, সেইটা বুঝাস ইত্যাদি।সেজন্য প্রশ্ন করলাম।কারন নিয়্যাত তো দিলে থাকে সেজন্য ওয়াসওয়াসা আসে)

৩/সেম ভাবে এখানে নিজে দেখার কথা বলা হয়েছে সুস্পষ্ট ভাবে সুতরাং পাঠানোর দ্বারা বা কাওকে দেখতে বলার জন্যে কোনো নিয়্যাত করলে সেটা ধর্তব্য হবেনা তাইনা? কিন্তু দেখার মধ্যে যদি কোনো নিয়্যাত থাকে বা কোনো ছুরত বাদ দেয়ার থাকে তাহলে সেই নিয়্যাত ধর্তব্য হবে?

নোটঃ(যদিও কোনো নিয়্যাত মনে ছিলোনা কিন্তু ওয়াসওয়াসা আসে যদি নিয়্যাত থাকে বা এর দ্বারা যদি এইটা বুঝাস, সেইটা বুঝাস ইত্যাদি।সেজন্য প্রশ্ন করলাম।কারন নিয়্যাত তো দিলে থাকে সেজন্য ওয়াসওয়াসা আসে).......... হুজুর আমার মাথায় যা আসলো আমি বিস্তারিত ভাবে আলোচনা করলাম।হুজুর আমার পয়েন্ট গুলি ধরে একটু জবাব দিবেন।

৪/আরেকটা ওয়াসওয়াসা ছিলো মনে সেদিন প্রশ্ন করেছিলাম।সত্যিকারের উলঙ্গ নর-নারীর ছবি ভিডিও দেখবোনা কিন্তু নিজ স্ত্রি কে এই অবস্থায় দেখলে কোনো প্রবলেম হবেনা বলেছেন।কিন্তু কেনো??শুধু মনে প্রশ্ন আসলো তাই জিজ্ঞাসা করলাম।আর হ্যা এখানে অবশ্যই আমার নিজ স্ত্রি নিয়্যাতের মাঝে ছিলোনা।

৫/হুজুর আমার মনের ভিতর ওয়াসওয়াসা আসে যে তুমি মুখ দিয়ে যা উচ্চারণ করেছো সেটা করোনাই কিন্তু অন্য গুনাহ যদি তোমার নিয়্যাত থাকে তখন! হুজুর আমি তো আমার নিয়্যাতের ব্যাপারে সন্দেহে পতিত হবো এখন,,,হুজুর আমার দিলে তখন কোনো নিয়্যাত ছিলোনা যে কার্টুন দেখবোনা বা এই টাইপের কোনো গুনাহ করবোনা ইত্যাদি এগুলার কোনো নিয়্যাত ছিলোনা ১০০%। যদি নিয়্যাত থাকে তাহলে শুধুমাত্র এই নিয়্যাত থাকতে পারে যে "সত্যিকারের উলঙ্গ নর-নারীর কোনো কিছুই দেখবোনা" অর্থাৎ ছবি ভিডিও হ্যান ত্যান নেটে যা থাকে। তো হুজুর আমি তো নিয়্যাতের ব্যাপারে সন্দিহান হয়ে পরবো,,,হুজুর আমার কি এই খেত্রে কোনো সমস্যা হবে?তালাক হবে? আমি কি নিশ্চিন্তে থাকতে পারবো? হুজুর আমি সবি বুঝি তবুও ভাবি একটু হুজুরের নিকট প্রশ্ন করে নেই,,,,তাইলে দিল শান্তি পাইতো,ওয়াসওয়াসা দূর হইতো।

৬/হুজুর আমি মনে প্রানে বুঝি বা বিশ্বাস করি যে এগুলা আমার ওয়াসওয়াসা এবং অযথাই এগুলা প্যাচায় মনের ভিতর সন্দেহের দানা বাধাচ্ছি এবং অসুস্থ হচ্ছি...তবুও ওয়াসওয়াসা থেকে বের হতে কষ্ট হচ্ছে।আলহামদুলিল্লাহ আমি পরিপূর্ণ সুস্থতা লাভ করবো।অনেকটাই বুঝে আসছে আমার।মনের ভিতর যাতে আর খটকা না আসে সেজন্য প্রশ্ন করলাম। দোয়া চাই।আর হুজুর ওয়াসওয়াসা আসলে কিভাবে নিজের মনকে সান্ত্বনা দেয়া যায় সেইটা বলবেন এবং শরিয়ত আমাদের জন্যে কি সুযোগ দিছে সেটা জানিয়ে রাখবেন।

জাজাকাল্লাহ

1 Answer

0 votes
by (559,530 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم


হাদীস শরীফে এসেছে-

عَنْ أَبِي هُرَيْرَةَ أَنَّ رَسُولَ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ قَالَ: ” ثَلَاثٌ جِدُّهُنَّ جِدٌّ وَهَزْلُهُنَّ جِدٌّ: الطَّلَاقُ، وَالنِّكَاحُ، وَالرَّجْعَةُ “

হযরত আবূ হুরায়রা রাঃ থেকে বর্ণিত। রাসূল সাঃ ইরশাদ করেছেন, তিনি বিষয় এমন যে, ইচ্ছেকৃত করলে ইচ্ছেকৃত এবং ঠাট্টা করে করলেও ইচ্ছেকৃত বলে ধর্তব্য হয়। তা হল, তালাক, বিবাহ এবং তালাকে রেজয়ীপ্রাপ্তা স্ত্রীকে ফিরিয়ে নিয়ে আসা। {সুনানে ইবনে মাজাহ, হাদীস নং-২০৩৯, সুনানে আবু দাউদ, হাদীস নং-২১৯৪}

★★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই,   
তালাককে শর্তের সাথে সংযুক্ত করলে শর্ত পাওয়া গেলেই বক্তব্য অনুপাতে তালাক পতিত হয়ে যাবে।

ألفاظ الشرط إن … ومتی ومتی ما ففي ہٰذہٖ الألفاظ إذا وجد الشرط انحلت الیمین وانتہت؛ لأنہا لا تقتضي العموم والتکرار، فبوجود الفعل مرۃ تم الشرط وانحلت الیمین فلا یتحقق الحنث بعدہ۔ (الفتاویٰ الہندیۃ ۱؍۴۱۵) 
সারমর্মঃ
শর্তের কিছু বাক্য আছে,যখন শর্ত পাওয়া যাবে,কসম ভেঙ্গে যাবে এবং শেষ হয়ে যাবে।
সেই শর্ত অনুপাতে হুকুম ফিরে আসবেনা।
কেননা এটি বারংবার কে চায়না।  

وشرط الحنث في قولہ إن خرجت مثلاً فأنت طالق أو إن ضربت عبدک فعبدي حر لمرید الخروج والضرب فعلیہ فورًا؛ لأن قصدہ المنع عن ذٰلک الفعل عرفًا ومدار الأیمان علیہ، وہٰذہ تسمی یمین الفور۔ (درمختار، الأیمان / باب الیمین في الدخول والخروج والسکنیٰ، مطلب في یمین الفور ۵؍۵۵۳-۵۵۴ زکریا، ۳؍۷۶۱-۷۶۲ دار الفکر بیروت، وکذا في البحر الرائق / باب الیمین في الدخول ۴؍۳۱۵ کوئٹہ)
সারমর্মঃ
কেহ যদি বলে তুমি যদি বের হও,,তাহলে তুমি তালাক, অথবা তুমি যদি তোমার গোলামকে প্রহার করো,তাহলে আমার গোলাম আযাদ,তাহলে এটির বিধান তাৎক্ষনিক হবে।
কেননা তার উদ্দেশ্য ছিলো ঐ কাজ থেকে সেই সময়েই বিরত রাখা,( সারাজীবন এর জন্য নয়)।

আরো জানুনঃ- 

প্রশ্নে উল্লেখিত ছুরতে এখানে যে শব্দ বলে কসম কাটবে, তার নিয়ত যদি ঐ শব্দের চাহিদার বিপরীত না হয়,বরং ঐ শব্দ সেই নিয়তেরও সম্ভাবনা রাখে,এমন হতে হবে।
তার খেলাফ হওয়া যাবেনা। 


★★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই,  
(০১)
আপনার বুঝটা ঠিক। 

(০২)
হ্যাঁ,ঠিক। 

(০৩)
এখানে নিজে দেখার কথা বলা হয়েছে সুস্পষ্ট ভাবে, সুতরাং পাঠানোর দ্বারা বা কাওকে দেখতে বলার জন্যে কোনো নিয়্যাত করলে সেটা ধর্তব্য হবেনা।
কাউলে পাঠালে বা কাউকে দেখতে বললে কসম ভঙ্গও হবেনা।

এখানে দেখার মধ্যে যদি কোনো নিয়্যাত থাকে বা কোনো ছুরত বাদ দেয়ার থাকে তাহলে সেই নিয়্যাত ধর্তব্য হবে।

(০৪)
"উলঙ্গ নর-নারীর ছবি ভিডিও দেখবোনা"

এ শব্দের চাহিদাই হলো এখানে নিজ স্ত্রী উদ্দেশ্য নয়।
কেননা আপনি গুনাহ না হওয়ার জন্য এসব বলছেন,আর নিজ স্ত্রীকে এভাবে দেখলে তো গুনাহ হয়না।

সুতরাং এ শব্দের চাহিদাই হলো এখানে নিজ স্ত্রী উদ্দেশ্য নয়।
তাই নিজের স্ত্রীকে বিবস্ত্র দেখলে প্রব্লেম হবেনা।

(০৫)
প্রশ্নের বিবরণ মতে এক্ষেত্রে কোনো সমস্যা হবেনা 
কোনো তালাক হবেনা।

(০৬)
আপনাকে কিছু আমলের কথা বলছি,এগুলোর উপর আমল করুন।

আমল গুলি নিচের লিংক থেকে জেনে নিনঃ-


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (16 points)
জাজাকাল্লাহ মুহতারাম।শুকরিয়া 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...