আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
127 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (10 points)
edited by
আসসালামু আলাইকুম।

তালাক নিয়ে খুবি সন্দেহের মাঝে থাকি,সুস্পষ্ট বিষয় গুলিও পেচায় পেচায় ঘোলা বানিয়ে ফেলি ইদানিং।

স্বামি স্ত্রির মাঝে ঝগড়া হচ্ছিলো তাদের ভাইদের কে নিয়ে।তখন স্বামি স্ত্রি কে মুখে শব্দ করে উচ্চারণ করে বলে যে তুমি যদি আগামি ১ সপ্তাহ বড় ভাই (আব্দুল্লাহ) এর বাসায় যাও বা কোনো কথা বলো বা কোনো হেল্প করো তাহলে তুমি তালাক। সব ভাইদের থেকে অই বড় ভাই আব্দুল্লাহ আমার নিকট অপছন্দনীয় বেশী ছিলো।

পরে স্বামি ভুল বুঝতে পারে যে এভাবে বলা ঠিক হয়নি তার,সেজন্য স্ত্রি আগামি ১ সপ্তাহ বড় ভাই আব্দুল্লাহ এর বাড়িতেও যায়নি এবং কোনো কথাও বলেনাই কিন্তু অন্যান্য আরো যে ৩-৪ ভাই আছে তাদের সাথে কথা বলেছে, তাদের বাড়িতে গেছে, খাইছে দাইছে সব করছে এবং এগুলো স্বামির অনুমতি তেই,তার স্বামি বলছিলো যে আমি তো বড় ভাইয়ের কথা বলেছি এবং হুজুর বলেছিলো যে বিষয়ের সাথে সুস্পষ্ট ভাবে মুয়াল্লাক করা হয় হুবুহু সেই বিষয় যখন পাওয়া যাবে তাখন তালাক পতিত হবে নতুবা হবেনা।সেজন্য স্ত্রি বড় ভাইয়ের বাসায় যাওয়া বাদ দিয়ে বাকি সব কাজ করেছে।

এখন বেশকয়েকদিন ধরে ওয়াসওয়াসা আসতেছে যে বড় ভাইয়ের কথা বলেছিলাম কিন্তু অন্যান্য ভাইদের বাসাতেও তো গেছে, তারাও তো তাদের আপন ভাই।এখন এদের বাসায় যাওয়ার দ্বারাও যদি তালাক পতিত হয়!

তখন তো সব ভাইদের জন্যেই ঝগড়া হচ্ছিলো যদিও আমি শুধু বড় ভাইয়ের কথা খাছ করে শর্ত দিয়েছি তালাকের কিন্তু অন্যান্য ভাইদের সাথেও ঝগড়া হচ্ছিলো এবং তাদের নাম।মুখে উচ্চারণ করিনাই বা নিয়্যাত ও করিনাই এরদ্বারা যদি তালাক হয়ে যায়!!

এভাবে পেচায় পেচায় মনের ভিতর সন্দেহ সৃষ্টি হচ্ছে, কিচ্ছু ভালো লাগেনা।ভয় লাগে,সারাদিন মাথায় এটা না তো সেইটা এবং প্রশ্ন জাগতে থাকে এবং কোনো না কোনোভাবে যাতে তালাক হয় এমনভাবে প্রশ্ন আসতে থাকে মাথায়।

এখন জানতে চাই যে হুজুর

১/আমি শুধু বড় ভাইয়ের কথা বলেছিলো সুস্পষ্ট ভাবে এখন অন্যান্য ভাইদের বাসায় যাওয়ার জন্যে কি বিবি তালাক হবে??বড় ভাইয়ের বাসায় কিন্তু যায়নাই বিবি

২/তালাককে যে বিষয়ে সু স্পষ্ট ভাবে উচ্চারণ করে খাছ করে দেয়া হয় হুবুহু সেই বিষয় পাওয়া গেলেই কি তালাক হবে??নাকি হুবুহু সেই জিনিস না পাওয়া গিয়ে আশপাশের অন্য কিছু পাওয়া গেলেও তালাক হবে??

যেমন বড় ভাই খাছ করা হইছে সে আপন কিন্তু অন্যান্য ভাইও তো আপন ভাই যদিও তাদেরকে খাছ করা হয়নি বা তাদের কথা উচ্চারণ করা হয়নাই

৩/মনের ভিতর ওয়াসওয়াসা আসে যে নিয়্যাত যদি থাকে তাইলে যদি প্রব্লেম হয়!! কয়েকজন মুফতি হুজুরদের নিকট প্রশ্ন করেছিলাম তারা বলেছিলো শর্তযুক্ত তালাকের ক্ষেত্রে মুখ দিয়ে উচ্চারণ করে যে শর্ত দেয়া হবে হুবুহু সেটাই পাওয়া যেতে হবে এখানে মনের ভিতর কি নিয়্যাত বা উদ্যেশ্য ছিলো সেটা ধর্তব্য নয়।মুখে যা বলা হবে সেটাই শর্ত হিসেবে ধরে নেয়া হবে।হুজুর মাসালা কি আসলেই এমন??

(কারন মনের ভিতর ওয়াসওয়াসা আসে যে সব ভাইদের কে নিয়েই তো ঝগড়া হচ্ছিলো, সবার উপরি তো রাগ ছিলো ইত্যাদি ইত্যাদি,,, কিন্তু আমার মনের ভিতর কোনো নিয়্যাত ছিলোনা+অন্য ভাইদের কথাও আমি উচ্চারণ করিনাই)

৪/ওয়াসওয়াসা আসলে কি করবো হুজুর??ভয় হয় মনের অজান্তেই যদি তালাক হয় যা আমি জানিনা বা মনে করতে পারিনা,, কিন্তু কাল কেয়ামতের ময়দানে যদি আল্লাহ ধরে বসে তখন কি হবেনি!!

এভাবে বিভিন্ন ওয়াসওয়াসা আসে মনে,,,হুজুর কি করবো
by (10 points)
প্রশ্ন বিস্তারিত ভাবে উল্যেখ করা হয়েছে এবং সংশোধন করা হয়েছে

1 Answer

0 votes
by (657,800 points)
edited by
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


তালাক এটি খুবই জঘন্য একটি শব্দ। নিকৃষ্ট হালাল বলা হয়েছে হাদীসে। 

হাদীস শরীফে এসেছেঃ 

حَدَّثَنَا كَثِيرُ بْنُ عُبَيْدٍ، حَدَّثَنَا مُحَمَّدُ بْنُ خَالِدٍ، عَنْ مُعَرِّفِ بْنِ وَاصِلٍ، عَنْ مُحَارِبِ بْنِ دِثَارٍ، عَنِ ابْنِ عُمَرَ، عَنِ النَّبِيِّ صلى الله عليه وسلم قَالَ " أَبْغَضُ الْحَلاَلِ إِلَى اللَّهِ تَعَالَى الطَّلاَقُ " .

কাসীর  ইবন  উবায়দ .......... ইবন  উমার  (রাঃ)  নবী  করীম  সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম  হতে  বর্ণনা  করেছেন যে,  আল্লাহ্  তা‘আলার  নিকট  নিকৃষ্টতম  হালাল বস্তু  হল  তালাক।

(আবূ দাউদ ২১৭৮, ইরওয়া ২০৪০, যইফ আবু দাউদ ৩৭৩-৩৭৪, আর-রাদ্দু আলাল বালীক ১১৩।) 

তালাককে শর্তের সাথে সংযুক্ত করলে শর্ত পাওয়া গেলেই বক্তব্য অনুপাতে তালাক পতিত হয়ে যাবে।

ألفاظ الشرط إن … ومتی ومتی ما ففي ہٰذہٖ الألفاظ إذا وجد الشرط انحلت الیمین وانتہت؛ لأنہا لا تقتضي العموم والتکرار، فبوجود الفعل مرۃ تم الشرط وانحلت الیمین فلا یتحقق الحنث بعدہ۔ (الفتاویٰ الہندیۃ ۱؍۴۱۵) 
সারমর্মঃ
শর্তের কিছু বাক্য আছে,যখন শর্ত পাওয়া যাবে,কসম ভেঙ্গে যাবে এবং শেষ হয়ে যাবে।
সেই শর্ত অনুপাতে হুকুম ফিরে আসবেনা।
কেননা এটি বারংবার কে চায়না।  

إذا وجد الشرط انحلت الیمین۔ (الفتاویٰ الہندیۃ ۱؍۴۱۵، کذا في الہدایۃ / باب الأیمان في الطلاق ۲؍۳۵۸، البحر الرائق / باب التعلیق ۴؍۸ کوئٹہ)
সারমর্মঃ
যখন শর্ত পাওয়া যাবে,কসম ভেঙ্গে যাবে। 

বিস্তারিত জানুনঃ- 

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই,   
(০১)
প্রশ্নে উল্লেখিত ছুরতে আপনি তো শুধু বড় ভাইয়ের কথা বলেছিলেন সুস্পষ্ট ভাবে।

এখন অন্যান্য ভাইদের বাসায় যাওয়ার জন্যে বিবি তালাক হবেনা।

যেহেতু শর্তমাফিক আপনার স্ত্রী সেই এক সপ্তাহ বড় ভাইয়ের বাসায় যায়নি,তাই স্ত্রী তালাক হবেনা। 

(০২)
তালাককে যে বিষয়ে সু স্পষ্ট ভাবে উচ্চারণ করে খাছ করে দেয়া হয়, হুবুহু সেই বিষয় পাওয়া গেলেই তালাক হবে।

সুতরাং হুবুহু সেই জিনিস না পাওয়া গিয়ে আশপাশের অন্য কিছু পাওয়া গেলে তালাক হবেনা।

(০৩)
হ্যাঁ, মাসয়ালা আসলে এমনই।

আল আশবাহ ওয়ান নাজায়ের গ্রন্থে আছেঃ-

الفن الثاني: فن الفوائد  الأيمان مبنية على الألفاظ لا على الأغراض
সারমর্মঃ-
আইমান তথা কসম এর ভিত্তি শব্দের উপর।
অন্যান্য আনুষঙ্গিক বিষয়ের উপর নহে।
(আল আশবাহ ওয়ান নাজায়ের ১৫৬ মাকতাবায়ে শামেলাহ )

(০৪)
ওয়াসওয়াসা আসলে সেটিকে পাত্তা দিবেননা।
পাত্তা দিলেই তাহা বদ্ধ হয়ে বসবে।

ওয়াসওয়াসা আসলে আপনি বিতাড়িত শয়তান হতে আল্লাহর কাছে পানাহ চাইবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...