আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
132 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (5 points)
  1. আমি আমার বউকে SMS এর মাধ্যমে 26.07.2022 তারিখে  শুধু তালাক দিলাম বলেছি এখানে এক তালাক বা দুই তালাক বলিনি তারপর 30.07.2022 তারিখে তারপর আবার তার সাথে থেকেছি  এবং পরবর্তীতে আমি চাকরিতে চলে আসি তখন তাকে অনেক বার বলেছি আমি তোমাকে তালাক দেব এবং আরও বলেছি তোমাকে তালাক দিয়ে দিয়েছি এখন    আমাদের    তালাক হবে কি(এখানে 09.08.2022 থেকে 13.10.2022 তারিখ এর মধ্য সময়ে এই কথা বলা হয়েছে )

 

  1. এখানে আমি তালাক দিলাম বলেছি এই কারনে পরবর্তীতে তাকে আমি বলেছি তোমাকে তালাক দিয়ে দিয়েছি(আমার এইটায় মনে হচ্ছে জানিনা রাগের মাথায় আমার মনে অন্য কিছু ছিল কি না আল্লাহ ভালো জানেন) এখন আমাদের সম্পর্ক হারাম এখন তোমাকে তালাক দিয়ে দিয়েছি  বলার জন্য তালাক হবে কি. দয়া করে জানাবেন.

 

  1. আমি আমার বউ কে রাগের মাথায় তলাক দেয়ার উদ্দেশে যদি বাবা কে বলা হয় বাবা ওকে বের করে দেন বা বাদ দিয়ে দেন তালাকের ব্যবস্থা করেন ববা রাজি নেয় তাহলে কি তালাক হবে.
     

 

  1.  তালাক দিয়েছি কিনা সন্দহে আছে সেই ক্ষেত্রে তালাক হবে কি এক মাসে একাধিক বার তালাক দিলে কয় তালাক হবে

 

  1. বিদাত কোন আমল কবুল হয় না তাহলে বিদাত ভাবে তালাক কেন কবুল হবে আমাদের দেশীয় আইনেও তো এই ভাবে তালাক দেয়ার নিয়ম নেই দয়াকরে উওর জানাবেনে.আমি আমার বউ এর সাথে সংসার করতে চায় খুব চিন্তায় আছি দয়া করে সহী হাদিস সহ জানাবেন.

1 Answer

0 votes
by (714,120 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
আপনি আপনার বউকে SMS এর মাধ্যমে 26.07.2022 তারিখে বলেছেন,  "শুধু তালাক দিলাম" এখানে এক তালাক বা দুই তালাক কিছুই আপনি বলেননি, তারপর 30.07.2022 তারিখে তার সাথে রাত্রিযাপন করছেন।  

এবং পরবর্তীতে আপনি চাকরিতে চলে যান, তখন তাকে অনেক বার বলেছেন যে,
"আমি তোমাকে তালাক দেব" এবং আরও বলেছেন, "তোমাকে তালাক দিয়ে দিয়েছি" 


এখানে  "তোমাকে তালাক দিয়ে দিয়েছি"  দ্বারা আপনার নিয়ত কি ছিল? সেটার উপর ফাতাওয়া নির্ভর করবে? যদি নতুন তালাক উদ্দেশ্য হয়, তাহলে প্রথমের এক তালাক এবং এই এক তালাক মিলে সর্বমোট দুই তালাক আপনার উপর পতিত হবে। আর যদি পূর্বের তালাকের কথা উদ্দেশ্য নিয়ে থাকেন, তাহলে সর্বমোট এক তালাক পতিত হবে।

আমি আমার বউ কে রাগের মাথায় তলাক দেয়ার উদ্দেশে যদি বাবা কে বলি, বাবা ওকে বের করে দেন বা বাদ দিয়ে দেন, তালাকের ব্যবস্থা করেন, বাবা রাজি না হয়, তাহলে তালাক হবে না।
 ★
 তালাক দিয়েছি কিনা সন্দহে আছে, সেই ক্ষেত্রে তালাক হবে না। তাছাড়া এক মাসে একাধিক বার তালাক দিলে,যত তালাক দেয়া হবে, ততটিই পতিত হবে।

বিদাত কোন আমল কবুল হয় না, তবে বিদাত পদ্ধতিতে প্রদত্ব তালাক পতিত হবে, এটা এজন্য যে, মানুষকে গুলি করা হারাম। কিন্তু গুলি করার পরতো সে মরবেই। দেখেন, এখানে গুলি করা হারাম হওয়ার পরও মানুষ মারা যাচ্ছে।ঠিকতেমনিভাবে বিদাতি পদ্ধতি হওয়ার পরও তালাক পতিত হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (714,120 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।
by (5 points)
আসসালামু আলাইকুম

হুজুর আমার স্পষ্ট মনে আছে শুধু তালাক দিলাম বলেছি এবং পরবর্তীতে তাকে অনেক বার বলেছি আমি তোমাকে তালাক দেব এবং আরও বলেছি তোমাকে তালাক দিয়ে দিয়েছি 
তখণ আমার মনে কি ছিল আমার মনে নেই. হুজুর এই অবস্থায় আমি কি করব .আমার একটা ছেলে আছে.আমি খুব চিন্তায় আছি দয়াকরে আমাকে একটু সাহায্য করেন.

শুধু তালাক বললে কি তালাক হবে.দিব,দিয়েছি বা দিলাম বলিনি

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...