আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
190 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (19 points)
আসসালামু আ'লাইকুম হুজুর।

খুব চিন্তা হচ্ছে।

১/কোন মহিলা যদি অন্যকে তালাক সম্পর্কিত পরামর্শ দেয়ার সময় যখন "তালাক" শব্দটি লিখার সময় অনিচ্ছাতে বা চিন্তায় ভাবতে ভাবতে যদি মনে এটা আসে "বিয়ের পর সে যখনই তালাক এর অধিকার পাবে তখনই তালাক"। তাহলে কি উক্ত কথাটি মনে আসার ফলে "তালাক" শব্দটি লিখায় কি আসলেই বিয়ের পর যখন তার স্বামী অধিকার দিবে তখন মহিলাটির তালাক হবে?২/এতে কি মুয়াল্লাক তালাক বা কি যেন বলে সেটা ধর্তব্য হবে? আল্লাহ না করুক যদি হয় তা থেকে রক্ষার শরয়ী বিধান কি?
৩/মেয়েদের কি মুয়াল্লাক তালাক হয়?


৪/প্রথম প্রশ্নটি এক আলেমের কাছে করা হয়ছিল,এতেও কি ওই মহিলার জন্য বিয়ের পর তালাক হবে?

৫/ মহিলা ত প্রথমে মনে মনে অনিচ্ছাতে বা চিন্তা করতে করতে ভাবতেসিল, কিন্তু মুখে উচ্চারন করছিল কিনা মনে নেই,কারন ওয়াসোওয়াসা জনিত সমস্যায় মুখ অফ রাখার চেষ্টা করে,প্রায় সময় মনে মনে কথা বলে,এখন ঠোট খোলা ছিল কিনা মনে নেই।খুব সম্ভবত মুখ অফ ছিল।শুধু জানতে চাওয়ার জন্য বিস্তারিত লিখছে,  হুজুর জানতে চাওয়ার জন্য প্রথমে আলেমের নিকট এরপর আপনাদের কাছে প্রশ্ন করার জন্য কি অই মহিলার জন্য মুয়াল্লাল তালাক হবে?

৬/ হুজুর ওয়াসওয়াসা আক্রান্তদের জন্য কি ঠোট খোলা রেখে জিহবা নাড়িয়ে উচ্চারন কিন্তু কানে শোনা যায়না এরকম কি ধর্তব্য হবে নাকি কানে শোনতে হবে তবেই ধর্তব্য হবে?

৭/সুস্থ অসুস্ত দুধরনের জন্য কানে শোনা গেলে উচ্চারন হবে?
by (1 point)
বোন পরামর্শ হল, আপনি কোন সাইকিয়াট্রিস্ট  এর শরাণাপন্ন হোন অথবা সম্ভব না হলে সরকারি মেডিক্যালের সাইকিয়াট্রি বিভাগ এর আউটডোর এ দেখান। ওয়াসওয়াসা একটি মানসিক রোগ, যাকে মেডিক্যালের ভাষায় ওবসেসিভ কম্পালসিভ ডিসওর্ডার(OCD) বলে। অনেক দিনের শয়তানি ওয়াসওয়াসা মানসিক রোগে পরিণত হয়। আপনার তালাক নিয়ে ওয়াসওয়াসা, এটি মানসিক রোগে পরিনত হয়েছে, যা আপনাকে মানসিকভাবে অনেক কষ্ট দিতে থাকবে। শুধু মাথায় তালাকের চিন্তায় ঘুরে ফিরে আসবে এবং তা থেকে বের হওয়া যায়না।
ইনশাআল্লাহ এ রোগ ৩/৪ মাস মেডিসিনে ও কাউন্সিলিং এ ভাল হয় এবং মেডিসিন কন্টিনিউ করতে হবে, সাথে আল্লাহর কাছেও এ রোগ মুক্তির জন্য দোয়া করতে হয়।
by (712,400 points)
ধন্যবাদ মুহতারাম।জাযাকাল্লাহ, আমাদেরকে সহযোগিতা করার জন্য।
by (1 point)
আপনাদেরও অনেক ধন্যবাদ এরকম একটি ভাল উদ্যোগের জন্য। আল্লাহ আপনাদের দুনিয়া ও আখিরাতে সম্মানিত করুন।
by (19 points)
আসসালামু আ'লাইকুম
আমার বিগত মাসে কয়েকটা প্রশ্ন দেখে বলবেন আমি কি ওসিডি রোগে আক্রান্ত? ওসিডি মানে কি ওয়াসোওয়াসাগ্রস্থ হওয়া? কষ্ট হলে মাফ করবেন
by (1 point)
ওয়ালাইকুম আসসালাম,
বোন, আমি আপনার প্রশ্ন গুলো দেখেছি। আপনার তালাক, কুফরি, পবিত্রতা নিয়ে ওয়াসাওয়াসা আছে মনে হচ্ছে। এসব নিয়ে চিন্তার পুনরাবৃত্তি ঘটে যা উদ্বেগ সৃষ্টি করে এবং তা আসতে আসতে মানসিক রোগ ওসিডিতে পরিনত হয়। যা সাধারণত ব্রেইনের সেরোটোনিন নামক একটা নিউরোকেমিক্যালের 
হ্রাস-বৃদ্ধির জন্য হয়ে থাকে। তাই আপনি ডাক্তারের শরণাপন্ন হোন এবং সব কিছু খুলে বলুন। আর শায়েখের পরামর্শ মত ওয়াসওয়াসার আমল গুলো করেন। আল্লাহ আপনাকে রোগ মুক্ত করুন।

1 Answer

0 votes
by (712,400 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
চার মাযহাব সম্ভলিত সর্ববৃহৎ ফেকহি গ্রন্থ "আল-মাওসুআতুল ফেকহিয়্যা"গ্রন্থে লিপিবদ্ধ রয়েছে যে,
نَقَل ابْنُ عَابِدِينَ عَنِ اللَّيْثِ: فِي مَسْأَلَةِ طَلاَقِ الْمُوَسْوَسِ  أَنَّهُ لاَ يَجُوزُ طَلاَقُ  الْمُوَسْوَسِ  ، قَال: يَعْنِي الْمَغْلُوبَ فِي عَقْلِهِ
وَنَقَل ابْنُ الْقَيِّمِ: إِنَّ الْمُطْلِّقَ إِنْ كَانَ زَائِل الْعَقْل بِجُنُونٍ أَوْ إِغْمَاءٍ أَوْ وَسْوَسَةٍ لاَ يَقَعُ طَلاَقُهُ،  قَال: وَهَذَا الْمَخْلَصُ مُجْمَعٌ عَلَيْهِ بَيْنَ عُلَمَ ـ اءِ الأُْمَّةِ

- رِدَّةُ الْمُوَسْوَسِ: 
٢١ - إِنْ تَكَلَّمَ الْمُوَسْوَسُ  بِكَلاَمٍ يَقْتَضِي الرِّدَّةَ لَمْ يَكُنْ فِي حَقِّهِ رِدَّةٌ. صَرَّحَ بِذَلِكَ الْحَنَفِيَّةُ، يَعْنُونَ الْمَغْلُوبَ فِي عَقْلِهِ
ইবনে আবেদিন শামী রাহ বর্ণনা করেন,ওয়াসওয়াসা গ্রস্থ ব্যক্তি -যার বিবেকবুদ্ধি লোপ পেতে বসেছে-তার তালাক গ্রহণযোগ্য নয়।
ইবনুল কাইয়িম রাহ বলেন, যদি তালাক প্রদানকারী ব্যক্তির ওয়াসওয়াসা,বেহুশি বা পাগলামির দরুণ বিবেকবুদ্ধি লোপ পেতে থাকে, তাহলে তার তালাকও গ্রহণযোগ্য হবে না। এর উপর সমস্ত উলামাদের ঐক্যমত রয়েছে।

বিবেক বুদ্ধি লোপ পেতে বসা ওয়াসওয়াসা রোগীর এমন কোনো কথা বার্তা যা মুরতাদ হওয়াকে লাযিম করে দেয়, সেই কথাবার্তার দরুণ উক্ত ওয়াসওয়াসার রোগী মুরতাদ হবে না।(আল-মাওসু'আতুল ফেকহিয়্যাতুল কোয়েতিয়্যাহ-৪৩/১৫৬)
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/835

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(১)
মনে আসার কারণে শর্তযুক্ত তালাক হবে না।

(২)
তালাক হবে না।

(৩)
জ্বী, মেয়েদেরও মু'আল্লক তালাক হতে পারে।

(৪)
না, তালাক হবে না।

(৫)
প্রশ্নের বিবরণমতে তালাক কার্যকর হবে না।

(৬)
ওয়াসওয়াসা রোগী মাইক হাতে নিয়ে তালাক বললেও তালাক হবে না।

(৭)
ওয়াসওয়াসা রোগীর কোনো তালাকই কার্যকর হবে না।

বিঃদ্রঃ
আপনি ওডিসি রোগে আক্রান্ত মনে হচ্ছে।তাই বেশীদিন মেডিকেল ট্রিটমেন্ট গ্রহণ করুন।ইনশা'আল্লাহ, ফায়দা হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...