واحل لكما ما وراء ذلكم ان تبتغوا باموالكم محصنين غير مسافحين فما استمتعتم به منهن فاتوهن اجورهن فريضة ولا جناح عليكم فيما تراضيتم به من بعد الفريضة ان الله كان عليما حكيما
উল্লিখিত নারীরা ছাড়া অন্যদেরকে তোমাদের জন্য বৈধ করা হয়েছে, যে স্বীয় সম্পদ দ্বারা প্রয়াসী হবে তাদের সাথে বিবাহবন্ধনে, ব্যভিচারে নয়। অতএব তাদের নিকট থেকে তোমরা যে আনন্দ উপভোগ করেছ (সে কারণে) তাদের ধার্যকৃত মোহর তাদেরকে প্রদান করবে। আর মোহর নির্ধারিত থাকার পরও কোনো বিষয়ে পরস্পর সম্মত হলে তাতে তোমাদের কোনো অপরাধ হবে না। নিশ্চয়ই আল্লাহ সর্বজ্ঞ, প্রজ্ঞাময়।-সূরা নিসা : ২৪
واتوا النساء صدقاتهن نحلة فان طبن لكم عن شيئ منه نفسا فكلوا هنيئا مرئيا
এবং তোমরা নারীদেরকে দাও তাদের মোহর খুশিমনে। এরপর তারা যদি স্বেচ্ছায় স্বাগ্রহে ছেড়ে দেয় কিছু অংশ তোমাদের জন্য তাহলে তা স্বচ্ছন্দে ভোগ কর।-সূরা নিসা : ৪
★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই,
মোহরানা স্ত্রীদের হোক। এটি তাদের অধিকার।
আপনাকে তাহা আদায় করতেই হবে।
আপনি তাকে তালাক দিন আর না দিন,আপনাকে এটি আদায় করতেই হবে।
যদি আপনি এটি আদায় না করেন,আর স্ত্রীও যদি সন্তুষ্টি চিত্তে মাফ না করে দেয়,সেক্ষেত্রে কিয়ামতের ময়দানে বান্দার হক নষ্টের দরুন সেদিন আপনার জন্য কঠিন অবস্থার সম্মুখীন হতে হবে।
★প্রশ্নে উল্লেখিত ছুরতে আপনার স্ত্রী তালাক চাইলেও এখনই তালাক দেয়া আপনার উপর আবশ্যক নয়।
আপনি যেদিন মোহরানার টাকা দিতে পারবেন,সেদিন তালাক দিবেন।
আর যদি আপন এখন তালাক দিয়ে পরে মোহরানার টাকা স্ত্রীকে দিতে চান,আর আপনাত স্ত্রীও বিষয়টির উপর সন্তুষ্টি চিত্তে রাজি হয়,সেক্ষেত্রে এমনটিও করতে পারেন।