আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
52 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (102 points)
আসসালামু 'আলাইকুম ওয়া রহমাতুল্লাহ।

১ টিউশনির মিডিয়া ফি সংক্রান্ত আপনাদের প্রশ্নোত্তর পড়েছি।আপ্নারা বলেছেন দালালির ফি নির্ধারিত থাকতে হবে।যথা ২০০০/১৫০০ এরকম।কিন্তু যদি এরকম না হয়ে, যদি এমন হয় যে, অভিভাবক যত টাকার চুক্তি করবেন শিক্ষকের সাথে তার ২৫% মিডিয়া কে দিবে। এভাবে কি জায়িজ হবে? অর্থাৎ 'যত টাকার' এবং 'পারসেন্ট' এই দুটা কি নির্ধারিত কথার খেলাফ?

২, আমি একজনকে একটা একটা টিউশনি দিয়েছিলাম,বলেছিলাম যত টাকার চুক্তি হোক না কেন তুমি আমাকে ১৫০০ টাকা দিবে। এটা কি জায়িজ হয়েছে? যদি না হয় তাহলে করণীয় কি?

৩, এক্ষেত্রে কমিশন নেয়ার ক্ষেত্রে আমি যে কমিশান নিচ্ছি এটা কি অভিভাবকের জ্ঞাত হওয়া শর্ত? না শিক্ষকের সাথে থেকে যেহেতু নেয়া হচ্ছে সে জানলেই চলবে? উদাহরণ স্বরুপ আমার কাছে টিউশনি আসে,আমি পড়াবনা,তাই আরেকজনকে দিয়ে দিই এবং তার থেকে কমিশান নেই,এক্ষেত্রে অভিভাবক জানেনা যে আমি কমিশান নিচ্ছি।

1 Answer

0 votes
by (712,600 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
সুনির্দিষ্ট সংখ্যায় কমিশন নির্ধারণ করা এবং পার্সেন্টিজ আকারে কমিশন নির্ধারণ করা, উভয়টিই জায়েয।
رد المحتار: (63/6، ط: سعید)
قال في التتارخانية: وفي الدلال والسمسار يجب أجر المثل، وما تواضعوا عليه أن في كل عشرة دنانير كذا فذاك حرام عليهم. وفي الحاوي: سئل محمد بن سلمة عن أجرة السمسار، فقال: أرجو أنه لا بأس به وإن كان في الأصل فاسدا لكثرة التعامل وكثير من هذا غير جائز، فجوزوه لحاجة الناس إليه كدخول الحمام وعنه قال: رأيت ابن شجاع يقاطع نساجا ينسج له ثيابا في كل سنة


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...