আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
104 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (12 points)
আসসালামু আলাইকুম উস্তাজ। আমি অনার্স ফাইনাল ইয়ারে পড়ছি। ১-২ মাস পর আমাদের ফাইনাল পরিক্ষা। আমাদের কলেজে প্রয়োজনীয় কোনো ক্লাস হয় না। এক্সট্রা কোচিং করে পরিক্ষায় ভালো নাম্বার আনতে হয়। এমতাবস্থায়, আমি নামে মাত্র পড়াশোনা করছি এসব পড়ায় আমার কোনো আগ্রহ নেই। ৩য় বর্ষে কোচিং এর টিচার এর সাথে একটা চুক্তির মাধ্যমে আমি শীট ও কিছু ভিডিও দেখে পাশ করেছি আলহামদুলিল্লাহ। সমস্যা হয়েছে এবার। উনাদের ওখান থেকে শীট নেওয়ার মতন সুযোগ টা এবার নেই। অনলাইনে ক্লাস অপশন শুরু করেছে সেইটা ৯ হাজার এর মতন পে করলে ভিডিও শিট দিবে উনারা। আমার এত সামর্থ্য নেই তাই আমি ভর্তি হইনি। শীট গুলো অন্য এক বান্ধুবী থেকে নিয়েছি। কিন্তু গণিত সাব্জেক্ট যেহেতু আমি ক্লাস ছাড়া কিছুই বুঝে উঠছি না। অন্যদিকে, মেয়েরা কয়েকজন মিলে একটি আইডি ব্যবহার করে একজনের পেমেন্ট দিয়ে ক্লাস ও শীট নিয়ে ভর্তি হয়েছে। ৯ হাজার সবাই ভাগ করাতে টাকার পরিমাণ কমে গেছে যা টিচার রা জানেন না। আমি শামিল হতে গিয়ে জানতে পারি এভাবে তাদের হক্ব নষ্ট হবে। তাই আমি আর এই পথে যাই নি। পুরো টাকা দেওয়ার মত অবস্থা ও নেই। এখন পরিক্ষার  আছে ১ থেকে ২ মাস। যারা পারে তারা বুঝাতে ইচ্ছুক নয়। কোনো টিচার ও পাওয়া যাচ্ছে না।  এই অবস্থায় আমি কি করবো.?? যদি অন্য স্টুডেন্ট এর মতন সবার সাথে শরিক হয়ে ক্লাস করি তবেই ভিডিও পাওয়া সম্ভব। তাছাড়া এবার আমার ফেইল চলে আসবে।
উস্তাজ আমার কি করা উচিত.?? হক্ব নষ্ট করতে চাচ্ছি না। পরীক্ষায় ফেইল ও করতে চাচ্ছি না। অন্যভাবে ক্লাস করার মতন উপায় নেই উনাদের ভিডিও ছাড়া। আর উনাদের ভিডও একা নিতে গেলে ৯ হাজার দেওয়ার সামর্থ্য নেই। তাছাড়া এইসব বেহুদা পড়ার জন্য আমি এত টাকা খরচ করতেও রাজি নই।

এখন আমার কি করা উচিত.??

1 Answer

0 votes
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
ফেকহী মাকালাত (আল্লামা তাকী উসমানী দাঃবাঃ)-১/২৩৬ এ বর্ণিত রয়েছে।তথা সত্ত্বর ক্রয়-বিক্রয় এবং অন্যান্য সম্পত্তির মত সত্ত্ব সংরক্ষিত কি না? সে সম্পর্কে বিশদভাবে আলোচনা রয়েছে।
আমি নিম্নে সারসংক্ষেপ মূলক কিছু আলোচনা তুলে ধরছি।প্রয়জনে উক্ত কিতাবকে অধ্যয়ন করা যেতে পারে।

আবিস্কার এবং প্রকাশনা সত্ত্বের ক্রয়-বিক্রয়
আবিস্কার সত্ত্ব এমন একটি সত্ত্বকে বলা হয়, যা প্রচলিত নিয়মানুসারে কিংবা আইনগত দিক দিয়ে ওই ব্যক্তির অনুকূলে থাকে,যে ব্যক্তি নতুন কোনো জিনিষ আবিস্কার করেছে বা কোনো জিনিষের নতুন আকৃতি বা রূপ দান করেছে।আর আবিস্কার সত্ত্বের অর্থ হল,এককভাবে ওই ব্যক্তির জন্যই নিজের আবিস্কৃত জিনিষ বানানোর এবং বাজারজাত করার অধিকার থাকবে।আবার কোনো কোনো সময় আবিস্কারক তার আবিস্কার সত্ত্ব অন্য কারো কাছে বিক্রয় করে দিয়ে থাকে।আর সত্ত্ব ক্রয়কারী তখন আবিস্কারকের মত বাণিজ্যিক ভিত্তিতে ওই জিনিষ প্রস্তুত করে থাকে।এমনিভাবে কোনো ব্যক্তি যদি কোনো কিতাব, বই লিখে কিংবা সংকলন করে, তাহলে ওই কিতাব-বই, প্রকাশ-প্রচার ব্যবসায়িক ভিত্তিতে বাজারজাত করার অধিকার লেখক বা সংখকলকের জন্য সংরক্ষিত থাকে।আবার কোনো কোনো সময় কিতাবের লেখক ওই সত্ত্ব অন্যের কাছে বিক্রয় করে দিয়ে থাকে।আর ওই সময় ক্রেতা এই কিতাবের প্রকাশ-প্রচার এবং ব্যবসা-বাণিজ্য করার সত্ত্বাধিকারী হয়ে যায়।যে অধিকার পূর্বে লেখকের ছিল,সেই অধিকার চলে আসে ক্রেতার নিয়ন্ত্রণে। 
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/1197

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনার যদি সামর্থ্য না থাকে, তাহলে স্যারকে বলবেন যে, আপনার সামর্থ্য নেই।প্রয়োজনে দরখাস্ত দিবেন।তারপর কোনো ব্যবস্থা না হলে পরবর্তীতে পরিশোধ করবেন,সেই নিয়তে আপাতত কোনো গ্রুপের সাথে যুক্ত হয়ে পরীক্ষার প্রস্তুতি গ্রহণ করে নিবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,400 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।
by (12 points)
উস্তাজ, আমি আগেই কমিয়ে রাখার জন্য দরখাস্ত করেছিলাম। তাও উনারা সম্পুর্ন ৯ হাজার ই দিতে হবে বলেছে। তাহলে আমি উনাদের না জানিয়ে এখন ক্লাস করে নিয়ে পরে কোনো একভাবে তাদের টাকা টা একসময় দিয়ে দিলেই হবে.??
by (712,400 points)
জ্বী, পারবেন। আল্লাহই ভালো জানেন। 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

+1 vote
1 answer 90 views
...