আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
60 views
in সালাত(Prayer) by (6 points)
আসসালামু আলাইকুম,

এশার ফরজ সালাতে আমার সাহু সিজদা ওয়াজিব হয়, তখন শেষ রাকাতে শুধু আত্তাহিয়াতু পড়ে শুধু ডান দিকে সালাম ফিরিয়ে সাহু সিজদাহ দিতে ভুলে যাই, আত্তাহিয়াতু এর পর দরুদ শরীফ, তারপর দাজ্জালের ফিতনা থেকে বাচার দুয়া পড়ার সময় মনে হয় সাহু সিজদা দিইনি,  তখন দাজ্জালের ফিতনা থেকে বাচার দুয়া সম্পূর্ণ শেষ না করেই শুধু ডান দিকে সালাম ফিরিয়ে সাহু সিজদা দিয়েছি, তারপর নামাজ পর্যায়ক্রমে শেষ করেছি, এতে আমার নামাজ হয়েছে কিনা? বা এইভাবে সাহু সিজদা আদায় হয়েছে কিনা?

1 Answer

0 votes
by (678,880 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-


শেষ বৈঠকে দরুদ শরীফ পাঠ করার সময় বা দোয়ায়ে মাছুরা পড়ার সময় সেজদায়ে সাহুর কথা মনে আসলে সাথে সাথেই সেজদায়ে সাহু আদায় করতে হবে। 
,
হাদীস শরীফে এসেছেঃ- 

حَدَّثَنَا مُحَمَّدُ بْنُ الْعَلاَءِ، حَدَّثَنَا أَبُو خَالِدٍ، عَنِ ابْنِ عَجْلاَنَ، عَنْ زَيْدِ بْنِ أَسْلَمَ، عَنْ عَطَاءِ بْنِ يَسَارٍ، عَنْ أَبِي سَعِيدٍ الْخُدْرِيِّ، قَالَ قَالَ رَسُولُ اللَّهِ صلى الله عليه وسلم " إِذَا شَكَّ أَحَدُكُمْ فِي صَلاَتِهِ فَلْيُلْقِ الشَّكَّ وَلْيَبْنِ عَلَى الْيَقِينِ فَإِذَا اسْتَيْقَنَ التَّمَامَ سَجَدَ سَجْدَتَيْنِ فَإِنْ كَانَتْ صَلاَتُهُ تَامَّةً كَانَتِ الرَّكْعَةُ نَافِلَةً وَالسَّجْدَتَانِ وَإِنْ كَانَتْ نَاقِصَةً كَانَتِ الرَّكْعَةُ تَمَامًا لِصَلاَتِهِ وَكَانَتِ السَّجْدَتَانِ مُرْغِمَتَىِ الشَّيْطَانِ "

আবু সাঈদ খুদরী (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেছেনঃ যখন তোমাদের কেউ নামাযের মধ্যে (রাকাত ইত্যাদি সম্পর্কে) সন্দিহান হবে, তখন তা দূরীভূত করে দৃঢ় প্রত্যয়ের সাথে খেয়াল করবে এবং যখন তার দৃঢ় বিশ্বাস এই হবে যে, তার নামায শেষ হয়েছে, তখন সে দুটি সিজদা করবে। যদি প্রকৃতপক্ষে তার নামায পূর্ণ হয়ে থাকে, তবে দুটি সিজদা এবং শেষ রাকাত তার জন্য নফল হিসাবে পরিগণিত হবে। তার পূর্বে যদি তার নামায পরিপূর্ণ না হয়ে থাকে, তবে শেষের দুই সিজদা তার নামাযের পরিপূরক হবে এবং এই সিজদা দুইটি শয়তানের জন্য অপমান স্বরূপ।
(আবু দাউদ ১০২৪ ইসলামিক ফাউন্ডেশন)

ویأتي بالصلاة علی النبي صلی اللہ علیہ وسلم والدعاء فی القعود الأخیر فی المختار، وقیل: فیھما احتیاطاً (الدر مع الرد، کتاب الصلاة، باب سجود السھو ۲: ۵۴۲، ط: مکتبة زکریا دیوبند)، (ویأتي بالصلاة علی النبي علیہ الصلاة والسلام والدعاء في قعدة السھو ھو الصحیح )کذا فی الھدایة ،وفی البدائع:إنہ الأصح ، وقیل: یأتي بھما فیھما (الدر المنتقی،۱:۲۲۰، ط: دار الکتب العلمیة بیروت)،
সারমর্মঃ-
কেহ কেহ বলেন,সেজদায়ে সাহুর ক্ষেত্রে শেষ বৈঠকে রাসুলুল্লাহ সাঃ এর উপর দরুদ শরীফ পাঠ করবে,এবং দোয়া পাঠ করবে।

 ولم یذکر حکم الصلاة علی رسول اللہ صلی اللہ علیہ وسلم فی القعدتین والأدعیة للاختلاف،فصحح فی البدائع والھدایة أنہ یأتي بالصلاة والدعاء في قعدة السھو ؛لأن الدعاء موضعہ آخر الصلاة، ونسبة الأول إلی عامة المشایخ بما وراء النھر وقال: فخر الإسلام: إنہ اختیار عامة أھل النظر من مشایخنا وھو المختار عندنا، واختار الطحاوي أنہ یأتي بھما فیھما،وذکر قاضی خان وظھیر الدین أنہ الأحوط وجزم بہ فی منیة المصلی فی الصلاة ونقل الاختلاف فی الدعاء، وقیل: إنہ یأتي بھما فی الأول فقط وصححہ الشارح معزیا إلی المفید؛ لأنھا للختم (البحر الرائق، ۲:۱۶۵، ط: مکتبة زکریا دیوبند)، (ویأتي بالصلاة علی النبي صلی اللہ علیہ وسلم والدعاء فی القعود الأخیر)لأنہ محلھما، وقولہ:”فی المختار“ رأي عامة أھل النظر وأھل المذھب وصححہ فی البدائع والھدایة واختار الثاني الطحاوي وجزم بہ في منیة المصلي، وقیل: یأتي بھما فی الأول فقط، وصححہ الشارح معزیاً للمفید، وأکثر التصحیح للأول لکنہ یجوز العمل بأي قول منھما لتصحیحہ (حاشیة الطحطاوي علی الدر،۱:۳۱۰، ط: مکتبة الاتحاد دیوبند)، وانظر الھندیة والنھر الفائق وحاشیة الطحطاوی علی المراقی وإمداد الفتاح وغیرھاأیضاً۔
সারমর্মঃ-
কাহারো কাহারো মতে দরুদ ও দোয়া পাঠের পর সেজদায়ে সাহু দেয়ার কথা রয়েছে। তাই উভয় মতের উপর আমল করার অবকাশ রয়েছে। 

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
প্রশ্নের বিবরণ মতে আপনার নামাজ হয়ে গিয়েছে। 
পুনরায় নামাজ আদায় করতে হবেনা।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

+1 vote
1 answer 122 views
+1 vote
1 answer 115 views
0 votes
1 answer 201 views
0 votes
1 answer 76 views
...