আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
76 views
in সালাত(Prayer) by (32 points)

৪ রাকাত বিশিষ্ট সুন্নত স্বলাতে ১ম বৈঠকের তাশাহুদ এ ওয়াত্ তইইবাত এ তা এর হামস না আসায় আমি এই শব্দটা শুদ্ধ করার উদ্দ্যেশে কয়েকবার পরি কিন্তু তাও ভালোমতো হামস হয়নি তখন আমি আর না পড়ে তাশাহুদ পুরোটা শেষ করি এখন আমার কি সে নামাযে সাহু সেজদা ওয়াজিব হয়েছিল?

1 Answer

0 votes
by (715,680 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
প্রথম বৈঠকে পূর্ণ তাশাহুদকে দুইবার পড়ে নিলে সাহু সিজদা ওয়াজিব হবে। 
المحيط البرهاني في الفقه النعماني (1/ 505):
"إذا كرر التشهد في القعدة الأولى فعليه سجود السهو، وإن كررها في القعدة الثانية فلا".
البحر الرائق شرح كنز الدقائق ومنحة الخالق وتكملة الطوري (2/ 105):
"لو كرر التشهد في القعدة الأولى فعليه السهو؛ لتأخير القيام،

প্রথম বৈঠকে তাশাহুদের কোনো এক অংশকে দুইবার পড়ে নিলে সাহু সিজদা ওয়াজিব হবে কি না? এসম্পর্কে কোথাও পাওয়া যায়নি, তবে বিশুদ্ধ কথা হল, এমতাবস্থায় সাহু সিজদা ওয়াজিব হবে না।

দারুল উলূম দেওবন্দে  একটি ফাতাওয়ায় বলা হয়,
Fatwa : 488-645/M=10/1442
 قعدہ اولیٰ میں تشہد کے تکرار سے سجدہٴ سہو واجب ہوتا ہے بعض حصہ کے دوبارہ پڑھنے سے سجدہٴ سہو لازم ہے یا نہیں، اس کی صراحت نہیں ملی۔ ظاہر یہ ہے کہ اس صورت میں سجدہٴ سہو نہیں، پس صورت مسئولہ میں نماز ہوگئی۔


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (715,680 points)
সংযোজন ও সংশোধন করা করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 108 views
0 votes
1 answer 61 views
...