আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
49 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (13 points)
আসসালামু আ'লাইকুম ওয়া রহমাতুল্ল-হ্।

শাইখ, নিম্নোক্ত বিষয়ে আপনার পরামর্শ চাচ্ছি।আমার একজন পরিচিত বোন যিনি দ্বীনে ফিরেছেন এবং পর্দা পরিপূর্ণভাবে মেনে চলার চেষ্টা করছেন। কিন্তু তিনি সালাতে নিয়মিত হতে পারছেন না,সালাত ছুটে যায় বা সালাত নিয়মিত পড়ার আগ্রহ ধরে রাখতে পারেন না।সালাতে নিয়মিত হওয়ার জন্য তিনি অল্প করে শুরু করতে চাচ্ছিলেন।প্রথম সাতদিন তিন ওয়াক্ত,পরের সাতদিন চার ওয়াক্ত,তারপর পাঁচ ওয়াক্ত। এভাবে ধীরে ধীরে সালাত আদায়ে নিয়মিত হতে চাচ্ছিলেন। কিন্তু এভাবে সালাত আদায় কি আল্লাহর নিকট গ্রহণযোগ্য হবে?পাঁচ ওয়াক্ত সালাতের জায়গায় দুই ওয়াক্ত সালাত আদায় না করে বাকি যে তিন ওয়াক্তের সালাত তিনি পড়বেন সেগুলো কি কবুল হবে?

1 Answer

0 votes
by (678,880 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم


প্রশ্নে উল্লেখিত বোনের জন্য পরামর্শ।
হে বোন, নিয়মিত না পড়া এটা তো মুমিনের বৈশিষ্ট্য নয়; বরং এটা তো মুনাফিকের বৈশিষ্ট্য। 
সুতরাং বিষয়টি সম্পর্কে ভালোভাবে ভাবুন।

আল্লাহ তাআলা বলেন,

إِنَّ الْمُنَافِقِينَ يُخَادِعُونَ اللّهَ وَهُوَ خَادِعُهُمْ وَإِذَا قَامُواْ إِلَى الصَّلاَةِ قَامُواْ كُسَالَى يُرَآؤُونَ النَّاسَ وَلاَ يَذْكُرُونَ اللّهَ إِلاَّ قَلِيلاً

অবশ্যই মুনাফেকরা প্রতারণা করছে আল্লাহর সাথে, অথচ তারা নিজেরাই নিজেদের প্রতারিত করে। বস্তুতঃ তারা যখন নামাযে দাঁড়ায় তখন দাঁড়ায়, একান্ত শীথিলভাবে লোক দেখানোর জন্য। আর তারা আল্লাহকে অল্পই স্মরণ করে। (সুরা নিসা ১৪২)

অন্যত্র তিনি বলেন,

وَلاَ يَأْتُونَ الصَّلاَةَ إِلاَّ وَهُمْ كُسَالَى

তারা নামাযে আসে অলসতার সাথে ব্যয় করে সঙ্কুচিত মনে। (সুরা তাওবা ৫৪)

★নেককার, বুযুর্গ, আমলকারী ও আল্লাহওয়ালা ব্যক্তিবর্গের লেখা ও জীবনী পড়ুন। 

★পরিমাণে অল্প হলেও প্রতিদিন কিছু যিকির করুন ও কোরআন মজিদ তেলাওয়াত করুন। 

এর মাধ্যমে আপনার রবের সাথে সম্পর্ক মজবুত হবে। ইবাদতের প্রতি আগ্রহ এবং ইবাদতের ভেতরে মজা খুঁজে পাবেন।

إِنَّمَا الْمُؤْمِنُونَ الَّذِينَ إِذَا ذُكِرَ اللّهُ وَجِلَتْ قُلُوبُهُمْ وَإِذَا تُلِيَتْ عَلَيْهِمْ آيَاتُهُ زَادَتْهُمْ إِيمَانًا وَعَلَى رَبِّهِمْ يَتَوَكَّلُونَ

যারা ঈমানদার, তারা এমন যে, যখন আল্লাহর নাম নেয়া হয় তখন ভীত হয়ে পড়ে তাদের অন্তর। আর যখন তাদের সামনে পাঠ করা হয় কালাম, তখন তাদের ঈমান বেড়ে যায় এবং তারা স্বীয় পরওয়ার দেগারের প্রতি ভরসা পোষণ করে। (সুরা আনফাল ২)

★আমরা আপনাকে আল্লাহর কাছে দোয়া করার পরামর্শ দিচ্ছি। 

কেননা, যে ব্যক্তি সঠিকভাবে নেক আমল করতে পারার জন্য তাঁর রবের আশ্রয় ও সাহায্য প্রার্থনা করে সে বিফল হয় না। 

রাসূলুল্লাহ্ ﷺ দোয়া করতেন।

اللَّهُمَّ إِنِّي أَعُوذُ بِكَ مِنَ الْهَمِّ وَالْحَزَنِ، وَالْعَجْزِ وَالْكَسَلِ، وَالْبُخْلِ وَالْجُبْنِ، وَضَلَعِ الدَّيْنِ وَغَلَبَةِ الرِّجَالِ

অর্থ: হে আল্লাহ! নিশ্চয় আমি আপনার আশ্রয় নিচ্ছি দুশ্চিন্তা ও দুঃখ থেকে, অপারগতা ও অলসতা থেকে, কৃপণতা ও ভীরুতা থেকে, ঋণের ভার ও মানুষদের দমন-পীড়ন থেকে। (বুখারী ২৮৯৩)

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
প্রশ্নে উল্লেখিত বোন যেভাবে সালাত আদায় করতে চাচ্ছে,এভাবে সালাত আদায় আল্লাহর নিকট গ্রহণযোগ্য হবে।

এতে উল্লেখিত নামাজগুলি আদায় হয়ে যাবে। 

পাঁচ ওয়াক্ত সালাতের জায়গায় দুই ওয়াক্ত সালাত আদায় না করে বাকি যে তিন ওয়াক্তের সালাত তিনি পড়বেন সেগুলো কবুল হবে।

এক্ষেত্রে তাকে পরবর্তীতে তথা নিয়মিত সালাত আদায় কারী হওয়ার পর বুঝিয়ে বলবেন যে  বালেগাহ হওয়ার পর থেকে নিয়ে জীবনের যতগুলো নামাজ আদায় করেননি,সবগুলোর কাজা আদায় করতে হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 82 views
asked Jan 26, 2022 in সালাত(Prayer) by Nafiz Mahmud khan (24 points)
+1 vote
1 answer 106 views
...