জবাব
بسم الله الرحمن الرحيم
হাদীস শরীফে জুমআর খুতবা মনোযোগ সহকারে শ্রবনের কথা বলা হয়েছে।
حَدَّثَنَا أَبُو بَكْرِ بْنُ أَبِي شَيْبَةَ، حَدَّثَنَا عَبْدُ اللَّهِ بْنُ الْمُبَارَكِ، عَنِ الأَوْزَاعِيِّ، حَدَّثَنَا حَسَّانُ بْنُ عَطِيَّةَ، حَدَّثَنِي أَبُو الأَشْعَثِ، حَدَّثَنِي أَوْسُ بْنُ أَوْسٍ الثَّقَفِيُّ، قَالَ سَمِعْتُ النَّبِيَّ ـ صلى الله عليه وسلم ـ يَقُولُ " مَنْ غَسَّلَ يَوْمَ الْجُمُعَةِ وَاغْتَسَلَ وَبَكَّرَ وَابْتَكَرَ وَمَشَى وَلَمْ يَرْكَبْ وَدَنَا مِنَ الإِمَامِ فَاسْتَمَعَ وَلَمْ يَلْغُ - كَانَ لَهُ بِكُلِّ خَطْوَةٍ عَمَلُ سَنَةٍ أَجْرُ صِيَامِهَا وَقِيَامِهَا " .
আওস ইবনু আওস আস-সাকাফী (রাঃ) বলেন, আমি নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কে বলতে শুনেছিঃ যে ব্যক্তি জুমুআহর দিন ভালোভাবে,উত্তম রুপে গোসল করলো এবং সকাল সকাল যানবাহন ছাড়া পদব্রজে মসজিদে এসে ইমামের কাছাকাছি বসলো, মনোযোগ সহকারে প্রথম থেকে খুতবাহ শুনলো এবং অনর্থক কিছু করলো না, তার জন্য প্রতি কদমে এক বছরের রোযা রাখা ও নামায পড়ার সমান সওয়াব রয়েছে।
(তিরমিযী ৪৯৬, নাসায়ী ১৩৮১, ১৩৮৪, ১৩৯৮; আবূ দাঊদ ৩৪৫, আহমাদ ১৫৭২৮, ১৫৭৩৯, ১৫৭৪২, ১৬৫১৩, ১৫৪৬-৪৭। মিশকাত ১৩৮৮, সহীহ আবী দাউদ ৩৭২।)
,
আর অন্য পদ্ধতিতে বসলে ঘুম ধরার সম্ভাবনা বেশি থাকে,তাই ফুকাহায়ে কেরামগন নামাজের মতো বসাকে মুসতাহাব তথা উত্তম বলেছেন।
তবে অন্যান্য পদ্ধতিতেও বসা যাবে,কোনো সমস্যা নেই।
ফাতাওয়ায়ে আলমগীরীতে আছেঃ
إذا شہد الرجل عند الخطبة إن شاء جلس محتبیًا أو متربعا أو کما تیسر، لأنہ لیس بصلاة عملا وحقیقة کذا في المضمرات، ویستحب أن یقعد فیہا کما یقعد في الصلاة (ہندیة: ۱/ ۲۰۹)
যেহেতু এটা নামাজ নয়,তাই ইচ্ছা মতো বসতে পারে,তবে মুস্তাহাব হলো নামাজের মতো করে বসা।
(০২)
৪র্থ শতাব্দীর উলামায়ে কিরাম একটি মাযহাবের অনুসরণকে বাধ্যতামূলক বলেছেন।
যা সেই কালের ওলামায়ে কিরামের সর্বসম্মত সীদ্ধান্ত ছিল। আর একবার উম্মতের মাঝে ইজমা হয়ে গেলে তা পরবর্তীদের মানা আবশ্যক হয়ে যায়। ইমাম ইবনে তাইমিয়াও লাগামহীনভাবে যে মাযহাব মনে চায় সেটাকে মানা সুষ্পষ্ট হারাম ও অবৈধ ঘোষণা করেন। {ফাতওয়ায়ে ইবনে তাইমিয়া-২/২৪১}
,
মাযহাব সম্পর্কে বিস্তারিত জানুনঃ
,
সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে আপনি যে মাযহাবকে ফলো করতেছেন,সর্বক্ষেত্রে ঐ মাযহাবকেই ফলো করতে হবে।তবে মুজতাহিদ ফিল মাযহাব পর্যায়ের কোনো আলেমের কাছে নিজ মাযহাবের কোনো মাস'আলার দলীল অন্য মাযহাবের চেয়ে দুর্বল প্রমাণিত হলে তখন উনার জন্য শক্তিশালী মাযহাবকে ফলো করা ওয়াজিব।নতুবা যে মাযহাবকে ফলো করা হচ্ছে,সেই মাযহাবের সকল মাস'আলা কে অনুসরণ করতে হবে,করাটাই ওয়াজিব।
আরো জানুনঃ
,
★সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরত জায়েজ নেই।
,
(০৩)
যদি ঘুমের মধ্যে প্রস্রাব হয়,তাহলে গোসল ফরয হবেনা।
নাপাক লেগে থাকা জায়গা ধুয়ে ফেলতে হবে।
তবে যেহেতু কোথায় কোথায় এই পেশাব লেগেছে,সে জানেনা,তাই সতর্কতা মূলক গোসল করতে হবে।
,
উম্মে সালামা (রাঃ) বর্ণনা করেন যে, উম্মে সুলাইম (রাঃ) বললেন: ইয়া রাসূলুল্লাহ্! কোন মহিলার যদি স্বপ্নদোষ হয় তাহলে কি তার উপর গোসল ফরয হবে? তিনি বললেন: হ্যাঁ; যদি পানি (বীর্য) দেখে।[সহিহ বুখারী ও সহিহ মুসলিম]
এ হাদিস নির্দেশ করছে যে, যদি পানি (বীর্য) না দেখে তাহলে তার উপর গোসল ফরয নয়।
,
তবে যদি স্বপ্নদোষ হয়,আর সে মনে করে যে এটা পেশাব,তাহলে সে যদি নিশ্চিত হয় যে এটা পেশাবই,তাহলে গোসল ফরন নয়,অন্যথায় গোসল ফরজ।