আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+1 vote
465 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (29 points)
আসসালামু আলাইকুম,

১। জুমুয়ার নামাজে আরবি খুতবা দেখে পড়া হয়  কেনো? না দেখে মুখস্ত পড়লে কোনো সমস্যা হবে কিনা?

২। নামাজরত ব্যাক্তির সামনে সুতরা থাকলেও সেই নামাজরত ব্যাক্তির সামনে (সুতরার বাইরে) দিয়ে গেলে কি গুনাহ হয়? ( আজকে এক মুরুব্বি বলতেছে যে, সুতরা থাকলেও তাঁর সামনে দিয়ে যাওয়া যাবে না। এতে গুনাহ হয়!)

1 Answer

0 votes
by (675,600 points)
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


(০১)
খুতবা প্রকৃত পক্ষে মহান আল্লাহর প্রশংসা , রাসুলুল্লাহ সাঃ এর প্রতি দরুদ,ওয়াজ,নছিহত,তারগিব তারহিব উপর সম্বলিত বক্তব্যের নাম।
প্রথমেই এই চেষ্টা করা উচিত যে মুখস্ত খুতবা দিবে,দেখে খুতবা দিবেনা।
কিন্তু যদি মুখস্থ খতবা স্মরন না থাকে,অথবা অন্য কোনো কারনবশত দেখা খুতবা দিতে হয়,তাহলে দেখেও খুতবা দেওয়া যাবে।
শরীয়তের দৃষ্টিকোন থেকে কোনো সমস্যা নেই। 

(০২)
প্রশ্নে উল্লেখিত ছুরতে কোনো গুনাহ হবেনা।
উল্লেখিত মুরব্বির কথা সঠিক নয়।

হাদীস শরীফে এসেছেঃ
  
قَالَ رَسُولُ اللَّهِ -صلى الله عليه وسلم- « إِذَا جَعَلْتَ بَيْنَ يَدَيْكَ مِثْلَ مُؤَخَّرَةِ الرَّحْلِ فَلاَ يَضُرُّكَ مَنْ مَرَّ بَيْنَ يَدَيْكَ (سنن ابى داود، كتاب الصلاة، باب ما يستر المصلى، رقم الحديث-685)

অনুবাদ-রাসূল সাঃ ইরশাদ করেছেন-যদি নামাযীর সামনে হাওদার পিছনের লাঠির সমান কিছু রাখে, তাহলে তার সামনে দিয়ে যারা অতিক্রম হয়, তাদের কোন সমস্যা নেই। {সুনানে আবু দাউদ, হাদীস নং-৬৮৫, সুনানে ইবনে মাজাহ, হাদীস নং-৯৪০, সুনানে বায়হাকী, হাদীস নং-৯৫৪, সুনানে তিরমিযী, হাদীস নং-৩৩৫, সুনানে নাসায়ী কুবরা, হাদীস নং-৮২১, সহীহ ইবনে হিব্বান, হাদীস নং-২৩৭৯, সহীহ ইবনে খুজাইমা, হাদীস নং-৮৪৩, সহীহ মুসলিম, হাদীস নং-১১৩৯, মুসনাদে আবী আওয়ানা, হাদীস নং-১৩৯৭, মুসনাদে আবী ইয়ালা, হাদীস নং-৬৩০, মুসনাদে আহমাদ, হাদীস নং-১৩৮৮, মুসদানুল বাজ্জার, হাদীস নং-৯৩৯}


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 166 views
0 votes
1 answer 199 views
...