আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
293 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (16 points)
আসসালামু আলাইকুম,
প্রশ্ন ১ মূল প্রশ্ন। আর প্রশ্ন ২ ও ৩ সম্পূরক প্রশ্ন।

প্রশ্ন ১ঃ কোন নারী যদি অন্য কোন সতীসাধ্বী বিবাহিতা নারীকে ব্যাভিচার ও পতিতাবৃত্তির অপবাদ দেয়। যার সপক্ষে উক্ত নারীর কাছে কোন প্রমাণও নেই। আর অপবাদকৃত নারী কোন ব্যাভিচার ও পতিতাবৃত্তি করেও নি। এক্ষেত্রে অপবাদ আরোপকারী নারীর ওপর ইসলামী শরিয়তের আলোকে শাস্তির বিধান কী?

প্রশ্ন ২ঃ এক্ষেত্রে অপবাদ আরোপকারী নারীর ওপর বাংলাদেশী আইনের আলোকে শাস্তির বিধান কী?

প্রশ্ন ৩ঃ যাকে অপবাদ দেয়া হয়েছে, তার এক্ষেত্রে করনীয় কী?

উত্তর দিলে কৃতজ্ঞ থাকবো, ইনশাআল্লাহ। জাযাকুমুল্লাহু খইরান।
by (16 points)
আসসালামু আলাইকুম, 
খুব জরুরী কারনে প্রশ্নটি করলাম প্রায় ১১ ঘন্টা আগে! আমার প্রশ্নের পরেও অসংখ্য প্রশ্নের উত্তর প্রদান করা হলো! ১১ ঘন্টা হলো কিন্তু আমার প্রশ্নটির উত্তর এখনো পেলাম না! 

এখন আমার করনীয় কী!?! 
by (682,440 points)
জী,জবাব দেয়া হয়েছে।
by (16 points)
জাযাকাল্লাহু খইরা 

1 Answer

0 votes
by (682,440 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ- 


(০১)
মহান আল্লাহ তায়ালা ইরশাদ করেনঃ- 

وَ الَّذِیۡنَ یَرۡمُوۡنَ الۡمُحۡصَنٰتِ ثُمَّ لَمۡ یَاۡتُوۡا بِاَرۡبَعَۃِ شُہَدَآءَ فَاجۡلِدُوۡہُمۡ ثَمٰنِیۡنَ جَلۡدَۃً وَّ لَا تَقۡبَلُوۡا لَہُمۡ شَہَادَۃً اَبَدًا ۚ وَ اُولٰٓئِکَ ہُمُ الۡفٰسِقُوۡنَ ۙ﴿۴﴾ 

আর যারা সচ্চরিত্রা নারীর প্রতি অপবাদ আরোপ করে, তারপর তারা চারজন সাক্ষী নিয়ে না আসে, তাদেরকে তোমরা আশিটি বেত্ৰাঘাত কর এবং তোমরা কখনো তাদের সাক্ষ্য গ্ৰহণ করবে না; এরাই তো ফাসেক।
(সুরা নূর ০৪)

যে ব্যক্তি অন্যের বিরুদ্ধে যিনার অভিযোগ আনে, সে সাক্ষ্য-প্রমাণের মাধ্যমে নিজের অভিযোগ প্রমাণ করবে। আর যদি প্রমাণ করতে না পারে তাহলে তাকে আশি ঘা বেত্ৰাঘাত করো, যাতে ভবিষ্যতে আর সে কখনো এ ধরনের কোন কথা বিনা প্রমাণে নিজের মুখ থেকে বের করার সাহস না করে। আর তাদের সাক্ষ্য কখনো গ্রহণযোগ্য হবে না। [ইবন কাসীর, মুয়াসসার]

ইবনু হাজার (রহঃ) বলেন, এ ব্যাপারে ঐক্যমত রয়েছে যে, সতী-সাধ্বী নারীর উপর অপবাদ দেওয়ার শাস্তি পুরুষের উপর মিথ্যা অপবাদ আরোপের ক্ষেত্রেও প্রযোজ্য হবে (ফৎহুল বারী ১২/১৮১)। 
(কিছু তথ্য সংগৃহীত)

উল্লেখ্য, শরী‘আত নির্ধারিত  দন্ডবিধি বাস্তবায়নের দায়িত্ব সরকারের, অন্যদের নয় (কুরতুবী)

সেই হিসেবে যারা  সচ্চরিত্রা নারীর প্রতি যেনার অপবাদ আরোপ করে, তাদেরকে যে আশিটি বেত্ৰাঘাত করা হবে,সেটি বাস্তবায়নের দায়িত্ব সরকারের।
অন্য কাহারো নয়।

(০২)
আমরা শরীয়তের আইন জানাতে পারি।
দেশীয় আইন সম্পর্কে জানতে সংশ্লিষ্ট স্থানে যোগাযোগ করার পরামর্শ রইলো। 

(০৩)
সেক্ষেত্রে সে আইনের দারস্ত হতে পারে,অথবা চাইলে মাফ করে দিতে পারে।
সেটি তার ব্যাক্তিগত বিষয়। 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (16 points)
জাযাকাল্লাহু খইরা 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...