আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
189 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (15 points)

فقال علي :اللهم العن معاوية وعمرا وأبا الأعور ، وحبيب بن مسلمة وعبد الرحمن بن خالد بن الوليد ، والضحاك بن قيس والوليد بن عقبة.
হযরত আলী (রাঃ) কর্তৃক মুয়াবিয়া (রাঃ) কে অভিশাপ প্রদানের বিষয়টা কতটুকু গ্রহণযোগ্য??
যারা মুয়াবিয়া (রাঃ) এর বিপক্ষে কথা বলেন তাদের কাছে অনেকগুলো রেফারেন্স রয়েছে বা দেখায়। এগুলো কতটুকু সত্য।
তাদের রেফারেন্স- https://forums.alkafeel.net/node/872460
দয়া করে রেফারেন্সগুলোর সত্যতা জানাবেন।

1 Answer

0 votes
by (697,760 points)
edited by

বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!

হযরত আলী কর্তৃক মুওয়াবীয়া রাযি এর উপর লা'নত প্রদাণ এবং মুওয়াবীয়া রাযি কর্তৃক আলী রাযি এর প্রতি লা'নত প্রদান মূলক বর্ণনা মূলত শিয়া কর্তৃক প্রচারিত একটি বানোয়াট বিষয়। কিছু কিছু হকপহ্নী উলামায়ে কেরামরাও যাচাইবাচাই না করে তাদের ইতিহাসের কিতাবে সেগুলোকে নিয়ে এসেছেন।তবে পরবর্তী উলামায়ে কেরাম সেগুলোকে প্রত্যাখ্যান করেছেন। সুতরাং এই বর্ণনা সমূহ গ্রহণযোগ্য হবে না।

আপনি সম্ভবত আরবী জানেন। যেজন্য আপনি আরবী রেফারেন্স উল্লেখ করেছেন। আপনাকে আরবী একটি আর্টিকেল লিংক দিলাম।সেটা পড়বেন।

فذهبوا يوجِّهون سهامهم ومكائدهم لتحقيق هذا المطمع؛ بالتأويلات الفاسدة، أو بالتفتيش عن الروايات الضعيفة والموضوعة التي تطعن فيمن ارتضاهم الله تعالى لصحبة نبيه صلى الله عليه وسلم، وقد حاز الصحابي الجليل معاوية بن أبي سفيان -رضي الله عنهما- قصب السبق، فتسابق الروافض ومن شايعهم في الطعن عليه، وكَيل التهم الباطلة له، ووقع في شراكهم بعض من ينتسب إلى أهل السنة؛ لذا لزم على المؤمنين الحذر منهم، والتسلُّح ضدَّ شبهاتهم بالعلم والبرهان، وهذا هو منهج السلف الكرام؛ إذ كان من عمق فقههم التحذير ممن يطعن في معاوية بن أبي سفيان -رضي الله عنهما- خاصة؛ فهذا عبد الله بن المبارك يقول: “معاوية عندنا محنة، فمن رأيناه ينظر إليه شزرًا، اتهمناه على القوم”، يعني: على الصحابة رضي الله عنهم
ينظر: البداية والنهاية لابن كثير (11/ 449).

بل إنهم كانوا يعتبرون معاوية ردءًا للصحابة -رضي الله عنهم- وحرزًا لهم؛ يقول أبو توبة الربيع بن نافع الحلبي: “معاوية ستر لأصحاب رسول الله صلى الله عليه وسلم، فإذا كشف الرجل الستر اجترأ على ما وراءه”
تاريخ دمشق (59/ 209)، والبداية والنهاية (11/ 450).

https://salafcenter.org/3544/


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (697,760 points)
উত্তর দেয়া হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...