আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
180 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (5 points)
edited by

আমার বোন মুশফিক নাম ওয়ালা ব্যক্তিকে "মুশরিক" ডেকে ফেলেছে।  শরীয়ত গতভাবে বোনের,উদ্দেশ্য ওইভাবে নয়,,আরকি কাফের মুশরিক উদ্দেশ্য বলার নিয়ত নয়। এমনিতেই ডাকছে 'মুশরিক'।  

(বি:দ্র: বোন মুশফিক নামকে মুশরিক ডেকেছে ,,এছাড়া মুশরিক কাকে বলে বা কারে কয় এর ব্যাখ্যা কি তাও বোন জানে না,,, এর দ্বারা বোনের ঈমান এর কোনো সমস্যা হবে কি না?

প্রশ্ন ২: আমাদের অঞ্চলে "কাফের" শবদ কে গালি হিসেবে দেয়া হয়। শরীয়ত গতভাবে কাফের কেউ বলে না। আরকি অন্যান্য নিকৃষ্ট ভাষায় গালির মতন গালি হিসেবে ব্যবহার অনেকে করে। এর দ্বারা যেই ব্যক্তি কাফের বলে গালি দিলো গালি হিসেবে এর দ্বারা কবিরা গুনা ঠিকই হয় কিন্তু ঈমান ভংগের কারন হভে কি??

1 Answer

0 votes
by (714,080 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)ওযর বিল জাহালত গ্রহণযোগ্য। চায় এ'তেকাদি মাসাঈল সম্পর্কিত হোক বা ফেকহী শাখাপ্রশাখাগত মাসাঈল সম্পর্কিত হোক।
যেমন আল্লাহ তা'আলা বলেন,
 ( رَبَّنَا لَا تُؤَاخِذْنَا إِنْ نَسِينَا أَوْ أَخْطَأْنَا )
হে আমাদের পালনকর্তা, যদি আমরা ভুলে যাই কিংবা ভুল করি, তবে আমাদেরকে অপরাধী করো না।(সূরা বাকারা-২৮৬)
নিসওয়ান অর্থ হল মনের ভুল আর খাতা অর্থ হল কাজের ভুল । সবগুলোকেই আল্লাহ মাফ করবেন। এবং এজন্য আল্লাহ নিজেই দু’আ শিখিয়ে দিচ্ছেন। 

অন্য এক আয়াতে আল্লাহ তা'আলা বলেন,
 (وَلَيْسَ عَلَيْكُمْ جُنَاحٌ فِيمَا أَخْطَأْتُمْ بِهِ وَلَكِنْ مَا تَعَمَّدَتْ قُلُوبُكُمْ وَكَانَ اللَّهُ غَفُورًا رَحِيمًا)
এ ব্যাপারে তোমাদের কোন বিচ্যুতি হলে তাতে তোমাদের কোন গোনাহ নেই, তবে ইচ্ছাকৃত হলে ভিন্ন কথা। আল্লাহ ক্ষমাশীল, পরম দয়ালু।(সূরা আহযাব-৫)
এই আয়াতে আল্লাহ তা’আলা কাজের ভুলের কথাই বলছেন। 

রাসূলুল্লাহ সাঃ বলেন,
إِنَّ اللَّهَ قَدْ تَجَاوَزَ عَنْ أُمَّتِي الْخَطَأَ، وَالنِّسْيَانَ، وَمَا اسْتُكْرِهُوا عَلَيْهِ
নিশ্চয় আল্লাহ তা'আলা আমার উম্মতের অজ্ঞতা ও ভূলভাল কে ক্ষমা করে দিবেন।এবং অপারগতা বশত কৃত গোনাহকেও ক্ষমা করে দিবেন।(সুনানে ইবনে মা'জা,-২০৪৩)

মোটকথাঃ
উযর বিল জাহালত তথা না জেনে শরীয়ত বিরোধী  কোনো কাজ কেউ করে ফেললে সেটা সেটা ক্ষমাযোগ্য অপরাধ। এ সম্পর্কে বিস্তারিত জানতে ভিজিট করুন-https://www.ifatwa.info/4560

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
মুশফিক নামকে ভুলে মুশরিক ডাকার কারণে ঈমানে কোনো সমস্যা হবে না। এবং কোনো গোনাহও হবে না। 

(২) কাউকে এমনিতেই কাফির বলে গালি প্রদান করা গোনাহ তবে এজন্য ঈমানে কোনো সমস্যা  হবে না। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...