আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
112 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (15 points)
আসসালামু আলাইকুম উস্তাদ।

উস্তাদ কোন ভার্সিটিতে ওই ভার্সিটির নাম লোগো ভিত্তিক বিভিন্ন পোশাক মহিলা শিক্ষার্থীদের কাছে বিক্রয় করা কি উচিৎ হবে? উল্লেখ্য এ ধরণের পোশাকগুলো মূলত খোলামেলাভাবেই ছেলে মেয়ে উভয়েই ক্যাম্পাসে পরিধান করে। মানে কেউ যদি বিক্রয় করে এটা মহিলাদের কাছে তাহলে নিশ্চিতভাবেই তারা এগুলো ঘরের বাইরে তথা ক্যাম্পাসে ঘুরতে পরিধান করবে।
নিচে উস্তাদ উক্ত পোশাকের ছবি দেওয়া হল।

https://postimg.cc/5HQXj76B
by (15 points)
উস্তাদ আপনার নিচের দুটি উত্তরে যেটা বলা আছে সেটা এই শীতের শার্টের সাথেও প্রযোজ্য হবে কিনা? 
https://ifatwa.info/19314/?show=19314#q19314
https://ifatwa.info/45083/?show=45083#q45083

"কোনো নারী যদি বাসায় শার্ট জিন্স, প্যান্ট, টি শার্ট ইত্যাদি পড়তে চায়, তাহলে সেটা পুরুষের সাদৃশ্য হয়ে হারাম হবে।"

"ক্রেতার হাবভাব দ্বারা যদি বুঝা যায় যে, সে উক্ত টি শার্ট দ্বারা সে গোনাহের কাজে লিপ্ত হবে, এবং টিশার্টও এমন যে, এটাকে গোনাহের কাজের জন্যই তৈরী করা হয়েছে।তাহলে এমন টি-শার্ট বিক্রয় করা কখনো জায়েয হবে না।"
by (711,880 points)
জ্বী, প্রযোজ্য হবে।

1 Answer

0 votes
by (711,880 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
সুতরাং বিক্রেতার উপর ওয়াজিব যে,সে ক্রেতার অবস্থার প্রতি লক্ষ করে যা জানবে বা যা ধারণা করবে, সে অনুযায়ী আ'মল করবে।
কখনো কাপড় এমন হয় যে,যেগুলোকে হালাল- হারাম উভয় ত্বরিকায় ব্যবহার করা যায়,কিন্ত ক্রেতা মহিলা হিজাবী হওয়া বা রাষ্ট্র কর্তৃক হিজাব বাধ্যতামূলক হওয়া,এ সমস্ত জিনিষ এই কাপড়গুলোকে হারামে ব্যবহৃত হতে বাধাগ্রস্ত করে।তাহলে এমতাবস্থায় এগুলো বিক্রি করতে কোনো অসুবিধা নেই।

তৃতীয় অবস্থা
যদি বিক্রেতা সন্দেহ করে এবং দিধাবোধ করে যে, এই কাপড়গুলো হালালে ব্যবহৃত হবে, না হারামে ব্যবহৃত হবে। এবং কাপড় ও এমন যে, ইহা উভয় ত্বরিকায়ই ব্যবহৃত হয়,এবং হলাল-হারাম পরিধানের কোনো একটিকে অগ্রাধিকার দেয়ার কোনো বিষয়ও আপাতত সামনে নেই,তাহলে এমতাবস্থায় এই কাপড় গুলোকে বিক্রি করতে কোনো অসুবিধা নেই। কেননা ব্যবসা হালাল হওয়াই প্রথম ও মূল মূলনীতি। যেমন আল্লাহ তা'আলা বলেন-আল্লাহ ব্যবসাকে হালাল করেছেন। (সূরা বাক্বারা-২৭৫)

ওয়াজিব হল যে, যে কাপড়গুলো ক্রয় করবে সে যেন তা হালাল ত্বরিকায়-ই ব্যবহার করে,সে যেন সেগুলোকে হারাম ত্বরিকায় ব্যবহার না করে।এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/242


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 398 views
0 votes
1 answer 1,273 views
...